বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > মালদার পর পুরুলিয়া, স্কুলের শৌচাগারের পাঁচিল ধসে মৃত শিশু

মালদার পর পুরুলিয়া, স্কুলের শৌচাগারের পাঁচিল ধসে মৃত শিশু

ধসে পড়া স্কুলের শৌচাগারের দেওয়াল।

ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, সদ্য নির্মিত একটি শৌচাগারের পাঁচিল ও গেট ভেঙে পড়েছে। চারিদিকে ছড়িয়ে রয়েছে ইট। পড়ে রয়েছে ভাঙা গেটটি। কাজে যে নিম্নমানের সামগ্রী ব্যবহার হয়েছিল তা বুঝতে বেশি বেগ পেতে হয় না।

লাগাতার দ্বিতীয় দিন। স্কুলের পাঁচিল ভেঙে মৃত্যু হল একটি শিশুর। বৃহস্পতিবার মালদার পর শুক্রবার পুরুলিয়ায়। জেলার রঘুনাথপুরের শ্যামসুন্দরপুর প্রাথমিক বিদ্যালয়ের পাঁচিল ভেঙে চাপা পড়ে এক ছাত্র। এই ঘটনায় নিম্নমানের নির্মাণের অভিযোগ উঠেছে। উত্তেজনা প্রশমণে এলাকায় মোতায়েন হয়েছে বিশাল পুলিশবাহিনী।

জানা গিয়েছে, শুক্রবার স্কুল চলার সময় একটি শিশুর ওপর ধসে পড়ে একটি দেওয়াল। দেওয়ালের নীচে চাপা পড়ে শিশুটি। তাকে উদ্ধার করে রঘুনাথপুর সুপার স্পেশ্যালিটি হাসপাতালে নিয়ে যান শিক্ষকরা। সেখানে তাঁকে মৃত ঘোষণা করেন চিকিৎসক। শিশুটি ওই স্কুলের ছাত্র নয় বলে জানিয়েছেন প্রধান শিক্ষক।

এদিন ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, কয়েক বছর আগে তৈরি শৌচাগারের পাঁচিল ও গেট ভেঙে পড়েছে। চারিদিকে ছড়িয়ে রয়েছে ইট। পড়ে রয়েছে ভাঙা গেটটি। কাজে যে নিম্নমানের সামগ্রী ব্যবহার হয়েছিল তা বুঝতে বেশি বেগ পেতে হয় না।

বৃহস্পতিবার একই রকম ঘটনায় মালদার মোথাবাড়ির বাঙ্গিটোলা হাই স্কুলে একই ঘটনা ঘটেছিল। শৌচাগারের পাঁচিল ভেঙে মৃত্যু হয় একাদশ শ্রেণির ছাত্রের। এর পর স্কুলে ব্যাপক ভাঙচুর করে ছাত্র ও অভিভাবকরা। বিক্ষোভ সামলাতে নাকাল হয় পুলিশ। এদিন রঘুনাথপুরে একই ধরণের দুর্ঘটনার পরে আগাম সতর্ক হয়েছে প্রশাসন। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আগেভাগে মোতায়েন হয়েছে বিশাল পুলিশবাহিনী।

 

বন্ধ করুন