বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Fire Cracker: পুলিশের নজরদারিই সার! লক্ষ্মীপুজোয় কলকাতার বহুতলগুলোয় ফাটল দেদার শব্দবাজি

Fire Cracker: পুলিশের নজরদারিই সার! লক্ষ্মীপুজোয় কলকাতার বহুতলগুলোয় ফাটল দেদার শব্দবাজি

আবাসনগুলোতে লক্ষ্মীপুজোর দিন দেদার ফেটেছে শব্দবাজি প্রতীকী ছবি (Keshav Singh/HT) (HT_PRINT)

লক্ষ্মীপুজোয় শব্দবাজির কারণে সমস্যা পড়েছেন বয়স্ক ও শিশুরা। একই সঙ্গে আতঙ্কিত ছিল পষ্যরাও। শহরবাসীর প্রশ্ন, লক্ষ্মীপুজোয় যদি এই অবস্থা হয় তবে কালী এবং ছটপুজোয় কী হবে?

পুলিশের দাবি শব্দবাজির তাণ্ডব রুখতে নানা ব্যবস্থা নেওয়া হয়েছে। কিন্তু বাস্তবে দেখা গেল উত্তর থেকে দক্ষিণ, কলকাতার সর্বত্র কমবেশি শব্দবাজির দাপট টের পেয়েছেন শহরবাসীরা। তুলনামূলক ভাবে কম হলেও তা স্বাভাবিক জীবনযাত্রাকে ব্যাহত করার পক্ষে যথেষ্ট বলে দাবি করেছেন অনেকে। লক্ষ্মীপুজোয় শব্দবাজির কারণে সমস্যা পড়েছেন বয়স্ক ও শিশুরা। একই সঙ্গে আতঙ্কিত ছিল পষ্যরাও। শহরবাসীর প্রশ্ন, লক্ষ্মীপুজোয় যদি এই অবস্থা হয় তবে কালী এবং ছটপুজোয় কী হবে?

আনন্দবাজারের প্রতিবেদন বলছে, দক্ষিণ কলকাতার হরিদেবপুর, বাঁশদ্রোণী, গড়িয়া, পর্ণশ্রীর সঙ্গে উত্তর কলকাতার বেলগাছিয়া, কাশীপুর, উল্টোডাঙা এবং ফুলবাগান এলাকায় শব্দবাজি ফাটানো হয়েছে বলে অভিযোগ।

(পড়তে পারবেন। রাজ্যের প্রতিটি জেলায় আয়ুষ ডিসপেনসারি খুলছে রাজ্য সরকার, কেন এমন সিদ্ধান্ত?‌)

লক্ষ্মীপুজোর দিন মূলত বহুতল আবাসনে শব্দবাজি ফাটানোর অভিযোগ উঠেছে। সেখানকার বাসিন্দাদের দাবি দেদার বাজি ফাটলেও সেখানে পুলিশের দেখা মেলেনি। প্রশ্ন হল পুলিশের নজরদারি থাকা সত্বেও এই সব শব্দবাজি আসছে কোথা থেকে?

কিছুদিন আগেই ইএম বাইপাসে নিষিদ্ধ শব্দবাজি-সহ একজনকে গ্রেফতার করে পুলিশ। ভাঙড় থেকে ট্রাক ভর্তি বাজি নিয়ে ঢোকার পথে পুলিশ তাকে আটক করে। এতেই স্পষ্ট পুলিশের নজরদারি থাকলেও শহরে অসাধু ব্যবসায়ীরা বাজি ঢোকানো অব্যাহত রেখেছে।

পরিবেশ কর্মী সুভাষ দত্তের কথায়,'সবাই সব জানে কিন্তু বিধি লাগু করার সদিচ্ছা কারও নেই। তা থাকলে শব্দবাজির দৌরাত্ম্য থাকত না। প্রশাসন যতদিন না সক্রিয় হবে ততদিন শব্দ বাজির দাপট চলবে।'

লালবাজারের দাবি, উৎসবের মরশুম শুরুর আগেই কয়েকশ কেজি শব্দবাজি আটক করা হয়েছে। পুলিশের এক কর্তা জানিয়েছেন, লক্ষ্মীপুজোর দিন শহরে পুলিশ বিশেষ নজরদারি চালিয়েছে। প্রতিটি ডিভিশন এবং থানাকেও বিশেষ নির্দেশ দেওয়া হয়েছিল। প্রশ্ন হল তা সত্ত্বেও শহরে এত শব্দবাজি ফাটল কী করে? পুলিশের দাবি, বেশির ভাগ শব্দবাজি বহুতল আবাসনের মধ্যে ফেটেছে। সব সময় আবাসনের ভিতরে যাওয়া সম্ভব হয় না। সেই কারণে অনেক ক্ষেত্রে আটকানো সম্ভব হয় না। এ ক্ষেত্রে বাসিন্দাদের সচেতনতাই অনেক বেশি জরুরি।

সম্প্রতি শব্দবাজির সর্বোচ্চ শব্দসীমা বাড়ানো হয়েছে। ৯০ ডেসিবেল থেকে বাড়িয়ে ১২৫ ডেসিবেল করা হয়েছে। যা নিয়েও ইতিমধ্যেই পরিবেশকর্মীরা তাদের বিরোধিতার কথা জানিয়েছেন। ডেসিবেল বাড়ানোয় তাদের আশঙ্কা কালী ও ছট পুজোয় শব্দবাজির দাপটে টেকা দায় হবে।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

কেজরিওয়ালের জামিনে স্থগিতাদেশ! ধাক্কা দিল্লি হাইকোর্টে জি বাংলার ‘ডায়মন্ড দিদি জিন্দাবাদ’ নন্দিনীর বায়োপিক? মুখ খুললেন স্মার্ট দিদি বাংলায় কি বিরোধীদের ডেপুটি স্পিকার পদ দিয়েছে সরকার? মোক্ষম প্রশ্ন বিজেপির ‘হক থু করে থুতু ফেলুন’, মজার প্রশ্নে অদ্ভুত উত্তর শিক্ষিকার বাংলা ছবিতে ‘ঘাটিয়া’ বলেছিলেন, সেই পরিচালক অনুরাগের সঙ্গে কাজ করে কী বলছেন ঋদ্ধি সংখ্যাতত্ত্ব ২৬ জুন: কাল সুখ আসবে এই সব মানুষদের জীবনে, আটকে থাকা কাজ শেষ হবে ভারী বৃষ্টি হবে বাংলার ৫-৬ জেলায়, আবার ঝড় উঠবে বুধে! কোথায় কেমন থাকবে আবহাওয়া? আফগানদের স্বপ্নপূরণের দিন শেষ হল এক অধ্যায়, ক্রিকেটকে বিদায় ডেভিড ওয়ার্নার-এর কাপুর পরিবারের বাচ্চারা একফ্রেমে, এর মধ্যে কোনটি করিশ্মা কাপুর বলতে পারবেন? ধমকের ফলাফল! সরকারি জমিতে গিয়ে ছবি তুলে নিয়ে আসুন, জেলায় জেলায় গেল নির্দেশ

T20 WC 2024

আফগানদের স্বপ্নপূরণের দিন শেষ হল এক অধ্যায়, ক্রিকেটকে বিদায় ডেভিড ওয়ার্নার-এর কথা দিয়েছিলাম হতাশ করব না, রশিদ জানালেন, কীভাবে উদ্দীপ্ত করে লারার ভবিষ্যদ্বাণী দুই ব্যাটার দৌড়চ্ছেন একই দিকে, রাগে ব্যাট ছুঁড়ছেন রশিদ, চিন্তায় থাকবেন আফগানরা আগের দিনই বলেছিলাম.... ৯২-তে আউট হওয়া নিয়ে নিজেরই কথা মনে করিয়ে দিলেন রোহিত দ্বিতীয় সেমিতে একটি বলও না খেলা হলে,সোনায় সোহাগা হবে ভারতের,ছিটকে যাবে ইংল্যান্ড হাতের নাগালে বল, ক্যাচ ধরার চেষ্টাই করলেন না পন্ত, বেদম ঝাড় খেলেন রোহিতের থেকে ইতিহাস আফগানিস্তানের,শেষ ল্যাপে নবীনের জোড়া ধাক্কা,অজিদের কাঁদিয়ে সেমিতে রশিদরা T20 WC চলাকালীন বড় দুর্ঘটনা, সুইমিংপুলে ডুবে অকালমৃত্যু ইরফানের মেকআপ শিল্পীর DLS-এ এগিয়ে, মাঠের বাইরে থেকে ‘সিগন্যাল’ আসতেই পড়ে গেলেন গুলবদিন, ‘অস্কার জয়….’ কামিন্স-জাম্পা-স্টইনিসের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী রেকর্ড হেজেলউডের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.