বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Royal Bengal Tiger: ‌নেওড়া ভ্যালির জঙ্গলে ধরা দিল দক্ষিণরায়‌

Royal Bengal Tiger: ‌নেওড়া ভ্যালির জঙ্গলে ধরা দিল দক্ষিণরায়‌

রয়্যাল বেঙ্গল টাইগার

নেওড়ার ভ্যালি জাতীয় উদ্যানে বাঘের গতিবিধি জানতে ট্র‍্যাপ ক্যামেরা বসানো হয়েছিল। সেই ক্যামেরাতেই বেশ কয়েকবার বাঘের ছবি ধরা পড়েছে। এবার সেই ক্যামেরাতেই ধরা পড়া ছবি প্রকাশ করল জলপাইগুড়ি গরুমারা ওয়াইল্ড লাইফ ডিভিশন।

আবার পর্যটকদের জন্য সুখবর। নেওড়ার জঙ্গলে ফের দেখা মিলল দক্ষিণরায়ের। এই ছবিই প্রকাশ্যে আনল বন দফতর। শুক্রবার সুন্দরবনের খাঁড়িতে পর্যটকদের দেখা দিয়েছিল একটি রয়্যাল বেঙ্গল টাইগার। তার দু’দিনের মাথায় উত্তরবঙ্গের জঙ্গলে দেখা মিলল বাঘের। ২০১৮ সালের পর থেকে এই নিয়ে পাঁচবার রয়্যাল বেঙ্গল টাইগারের দেখা মিলল কালিম্পংয়ের নেওড়া ভ্যালি জাতীয় উদ্যানে।

কী করে ধরা পড়ল দক্ষিণরায়?‌ বন দফতর সূত্রে খবর, নেওড়ার ভ্যালি জাতীয় উদ্যানে বাঘের গতিবিধি জানতে ট্র‍্যাপ ক্যামেরা বসানো হয়েছিল। সেই ক্যামেরাতেই বেশ কয়েকবার বাঘের ছবি ধরা পড়েছে। এবার সেই ক্যামেরাতেই ধরা পড়া ছবি প্রকাশ করল জলপাইগুড়ি গরুমারা ওয়াইল্ড লাইফ ডিভিশন। নেওড়া ভ্যালির জঙ্গলে বন দফতরের পাতা ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়ে পূর্ণবয়স্ক এই বাঘ। উপযুক্ত পরিবেশ এবং খাবার পেয়ে সংসার পেতে বসেছে বাঘটি।

কেন এখানে আসছে দক্ষিণরায়?‌ জানা গিয়েছে, নেপাল–ভুটান থেকে একাধিকবার নেওড়া ভ্যালিতে নেমে আসছে বাঘেরা। নেওড়া ভ্যালিকে নিজেদের বাসযোগ্য বলে মনে করছে তারা। এখানে খাবার পেয়ে যাচ্ছে। তাছাড়া গভীর জঙ্গল হওয়ায় বসবাসের উপযুক্ত। নেওড়া ভ্যালির জঙ্গল অনেক দূর পর্যন্ত বিস্তৃত। তাই সেখানে ঘুরে বেড়ানো যাচ্ছে। এইসব কারণেই চলে আসছে রয়্যাল বেঙ্গল টাইগাররা।

কী বক্তব্য বন আধিকারিকের?‌ এই বিষয়ে গরুমারা ওয়াইল্ড লাইফ ডিভিশনের ডিএফও বলেন, ‘গত ছয় মাস ধরে এই ছবিগুলি ক্যামেরাবন্দি হয়েছে। এগুলি একই বাঘের। নাকি আরও কোনও অন্য বাঘ এখানে এল তা জানতে বিশেষজ্ঞদের সাহায্য নেওয়া হচ্ছে।’ তবে নিজের মেজাজে বন চষে বেড়াচ্ছে রয়্যাল বেঙ্গল টাইগারটি।

বন্ধ করুন