বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Sandakphu: সান্দাকফু-ফালুটে থাকা খাওয়ার আরও সুযোগ,বিদ্যুতের সুবিধা, বড় পরিকল্পনা সরকারের

Sandakphu: সান্দাকফু-ফালুটে থাকা খাওয়ার আরও সুযোগ,বিদ্যুতের সুবিধা, বড় পরিকল্পনা সরকারের

মার্চমাসেও বরফে ঢাকা সান্দাকফু। ফাইল ছবি (PTI Photo) (PTI)

বাংলার উচ্চতম পর্যটনকেন্দ্র। অপূর্ব সুন্দর। সেই সান্দাকফু আর ফালুটের জন্য় এবার বড় পরিকল্পনা সরকারের। 

সমতলে যখন প্রচন্ড গরম। তখন ওপরের ছবিটা দেখে কেমন মনে হচ্ছে? এটা সান্দাকফুর মার্চ মাসের ছবি। পাহাড়ের ১১৯২৯ ফুট উচ্চতায় সান্দাকফু। সেখান থেকে ২১ কিমি দূরত্বে ফালুট। উচ্চতা ১১,৮১১ ফুট। এবার সেই সান্দাকফু, ফালুটে পর্যটকদের স্বাচ্ছন্দ্য আরও বাড়াতে চাইছে সরকার।

দার্জিলিং পর্যটনে এবার নয়া দিশা। পর্যটকদের সুবিধার্থে এবার বড় উদ্যোগ রাজ্য সরকারের। মূলত সান্দাকফু ও ফালুটের জন্য এবার নয়া পরিকল্পনা রাজ্য সরকারের। এদিকে দার্জিলিং বেড়াতে গিয়ে অনেকেই চান একবার সান্দাকফু ঘুরে আসতে। অনেকে আবার সাত পাঁচ ভেবে যেতে চান না। একে তো দুর্গম রাস্তা। তার উপর আবার অনেকের মনে প্রশ্ন থাকে, সান্দাকফু ও ফালুটে গেলে থাকবেন কোথায়? তবে অ্য়াডভেঞ্জার প্রিয় পর্যটকরা বার বার গিয়েছেন সান্দাকফুতে। অনেকের কাছে এটা প্রিয় ট্রেকিং রুট।

সূত্রের খবর, গত ২৩ মে দার্জিলিংয়ের পর্যটনের পরিকাঠামো উন্নতির জন্য স্টেট ট্যুরিজম প্রমোশন টাস্ক ফোর্সের মিটিং অনুষ্ঠিত হয় নবান্নে। সেখানে মুখ্য সচিব নিজে উপস্থিত ছিলেন। সেখানে সান্দাকফু ও ফালুট ভ্রমণ নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছে। মূলত এই রুটকে কীভাবে পর্যটকদের কাছে আরও আকর্ষণীয় করে তোলা যায় তা নিয়েও আলোচনা হয়। এই রুটে একাধিক এসএসবি চেক পয়েন্ট রয়েছে। সেখানে বিদেশি পর্যটকদের চেকিংয়ের প্রক্রিয়া যাতে আরও পর্যটক বান্ধব হয় সেব্যাপারেও আলোচনা হয়েছে। ইকো ট্যুরিজমের চেয়ারম্যান রাজ বসুও এনিয়ে মতামত দিয়েছেন।

এদিকে দুর্গম পাহাড়ি পথে বিদ্যুতের কিছুটা সমস্যা রয়েছে। সেক্ষেত্রে কোনও একটি উপযুক্ত জায়গায় যদি পাওয়ার সাব স্টেশন করা যায় তবে সমস্য়া অনেকটা মিটতে পারে। সেকারণে বিদ্যুৎ দফতরের সঙ্গে এব্যাপারে আলোচনা করা হবে।

সেই সঙ্গে পর্যটকদের থাকা খাওয়ার ব্যাপারেও সুবন্দোবস্ত করার ব্যাপারেও আলোচনা হয়েছে। সূত্রের খবর, সান্দাকফু, ফালুট, গৈরিবাসে তাঁবুতে থাকার ব্যবস্থা করতে পারে ওয়েস্ট বেঙ্গল ফরেস্ট ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড। তবে সংলগ্ন এলাকায় যেমন টোংলু, চিত্রেতে কিছু কটেজ তৈরির চিন্তাভাবনা রয়েছে। রাস্তা মেরামতও হতে পারে।

 

বাংলার মুখ খবর

Latest News

ফিরহাদের 'অনুরোধ', পুরসভার অধিবেশনে হিন্দিভাষী বিজেপি কাউন্সিলর বললেন বাংলায় ক্রিকেট মাঠ না আম্বানির বিয়ে বোঝা দায়! 'বুম, বুম, বুমরাহ' চিৎকারে ভরে গেল চারদিক মতুয়া ভোটও গেল তৃণমূল কংগ্রেসের দখলে, বাগদায় বড় জয় পেলেন মধুপর্ণা ঠাকুর নতুন জায়গায় দেখাবে শততম বছরের ডার্বি! কোথায় মোহনবাগান-ইস্টবেঙ্গলের ম্যাচ হবে? গভীর রাতে ফুটবল দেখেন?চ্যানেল ঘুরিয়ে দেখুন নাইট রাইডার্সের ম্যাচ, কবে-কখন-কোথায়? শনিবারে করুন এই কাজগুলি, শনিদেবের কৃপায় টাকা গুনতে গুনতে ক্লান্ত হয়ে যাবেন বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চ থেকে সরল একাধিক মামলা, নতুন কোন মামলা পেলেন বিচারপতি আদালতের নির্দেশে আবার হবে ময়নাতদন্ত, কবর থেকে তোলা হল ঢোলাহাটের যুবকের দেহ অনন্তের রাজকীয় বিয়েতে বিদেশি বর নিককে নিয়ে হাজির দেশি গার্ল! পাশে নেই নাতাশা, তাই কি হতাশায় হার্দিক চাইলেন 'দো টাকিলা'? আম্বানিদের বাড়ির ভিড

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.