বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Blue and White school uniform: মুখ্যমন্ত্রীর ঘোষণা মতোই স্কুলে নীল সাদা পোশাক দেওয়ার কাজ শুরু
শুরু হলো নীল সাদা পোশাক দেওয়ার কাজ। প্রতীকি ছবি।

Blue and White school uniform: মুখ্যমন্ত্রীর ঘোষণা মতোই স্কুলে নীল সাদা পোশাক দেওয়ার কাজ শুরু

  • প্রাথমিকভাবে কলকাতার প্রাথমিক ও মাধ্যমিক স্কুল মিলিয়ে ১১৭ স্কুলে একটি করে পোশাকের সেট পাঠানো হয়েছে। এবার দ্রুত সমস্ত স্কুলে পোশাক পাঠাতে চাইছে শিক্ষা দফতর। প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই স্কুলে সাদা পোশাক দেওয়ার কথা ঘোষণা করেছিলেন।

নানা বিতর্কের পর অবশেষে রাজ্যের সরকারি এবং সরকার অনুমোদিত স্কুলে নীল সাদা পোশাক দেওয়ার কাজ শুরু হল। কোন স্কুলে কত পরিমাণ পোশাক প্রয়োজন তা নিয়ে তথ্য সংগ্রহ করা শুরু করে দিয়েছে। স্কুল শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই এ নিয়ে স্কুলের প্রধান শিক্ষকদের কাছে চালান পাঠানো হয়েছে। কোন স্কুলে কত পরিমাণ পোশাক দেওয়া হচ্ছে তা ওই চালান লেখা হবে। চালানে প্রধান শিক্ষকের স্বাক্ষর ছাড়া পোশাক পাঠানো হবে না।

প্রাথমিকভাবে কলকাতার প্রাথমিক ও মাধ্যমিক স্কুল মিলিয়ে ১১৭ স্কুলে একটি করে পোশাকের সেট পাঠানো হয়েছে। এবার দ্রুত সমস্ত স্কুলে পোশাক পাঠাতে চাইছে শিক্ষা দফতর। প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই স্কুলে সাদা পোশাক দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। আর সেই সঙ্গে পোশাকে বিশ্ব বাংলার লোগো ব্যবহার করা হবে বলে ঘোষণা করেছিলেন। তা নিয়ে কম বিতর্ক তৈরি হয়নি। এনিয়ে মামলা গড়ায় কলকাতা হাইকোর্টে।

শিক্ষা দফতরের বিজ্ঞপ্তি অনুযায়ী প্রাক প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ছেলেদের হাফ শার্ট ও ফুল প্যান্ট এবং হাফপ্যান্ট ও ফুল শার্ট দেওয়া হবে। মেয়েদের দেওয়া হবে টিউনিক ও স্কার্ট, সালোয়ার কামিজ এবং ওড়না। মুখ্যমন্ত্রী যখন এই কথা ঘোষণা করেছিলেন তখনই সমালোচনায় সরব হয়েছিলেন বিরোধীরা। স্কুলে নীল সাদা পোশাক প্রসঙ্গে বঙ্গীয় শিক্ষক ও শিক্ষা কর্মী সমিতির সাধারণ সম্পাদক স্বপন মণ্ডল বলেন, ‘আমরা এই সিদ্ধান্তকে রাজ্য সরকারের আগ্রাসন হিসেবেই দেখছি।’

বন্ধ করুন