বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Tea Labour: ক্রেশে বাচ্চা রেখে কাজ করতে পারবেন চা শ্রমিকরা, ঘোষণা অভিষেকের
চা বাগানে কর্মরত মহিলা শ্রমিক। ফাইল ছবি।

Tea Labour: ক্রেশে বাচ্চা রেখে কাজ করতে পারবেন চা শ্রমিকরা, ঘোষণা অভিষেকের

  • গতকাল জলপাইগুড়ির মালবাজারে কর্মীসভার আয়োজন করে তৃণমূল কংগ্রেসের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি। সেই কর্মীসভা থেকেই রাজ্য সরকারের এই উদ্যোগের কথা ঘোষণা করেন অভিষেক। এর পাশাপাশি শ্রমিকদের বিভিন্ন সমস্যা সমাধানের আশ্বাস দেন তিনি।

চা বাগানের মহিলা শ্রমিকদের সন্তান কোলে নিয়ে কাজ করতে দেখা যায়। তাই চা বাগানের শ্রমিকদের অসুবিধার কথা মাথায় রেখে বাচ্চাদের রাখার জন্য চা বাগান সংলগ্ন এলাকাতেই ক্রেশ তৈরি করবে রাজ্য সরকার। এছাড়াও, পরিচয় পত্র দেওয়া হবে চা বাগানের শ্রমিকদের। রাজ্য সরকারের এই উদ্যোগের কথা ঘোষণা করেছেন তৃণমূল সাংসদ তথা দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

গতকাল জলপাইগুড়ির মালবাজারে কর্মীসভার আয়োজন করে তৃণমূল কংগ্রেসের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি। সেই কর্মীসভা থেকেই রাজ্য সরকারের এই উদ্যোগের কথা ঘোষণা করেন অভিষেক। এর পাশাপাশি শ্রমিকদের বিভিন্ন সমস্যা সমাধানের আশ্বাস দেন তিনি। অভিষেক বন্দ্যোপাধ্যায় যে ক্রেশের কথা ঘোষণা করেছেন সেখানে আড়াইহাজার বাচ্চা রাখার ব্যবস্থা করা হবে। অভিষেক বলেন, ‘মহিলা চা শ্রমিকদের পিঠে বাচ্চা বেঁধে কাজ করতে হয়। তাই আমি আপনাদের সমস্যা দূর করতে চাই। ক্রেশে বাচ্চাদের রেখে আপনারা কাজ করতে পারবেন।’ এ প্রসঙ্গে প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী নিজে চাওয়ালা হয়েও চা বাগানে যারা কাজ করেন তাদের খোঁজ খবর রাখেন না। মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতায় থাকলেও আপনাদের দিকে নজর রেখেছেন।’

আগামী ছয় মাসের মধ্যে ক্রেশ তৈরির কাজ সম্পন্ন করা হবে বলে তিনি জানিয়েছেন। এই সভায় উপস্থিত ছিলেন রাজ্যের শ্রম মন্ত্রী মলয় ঘটক। অভিষেক বলেন, ‘শ্রম মন্ত্রীকে আমি অনুরোধ করব প্রত্যেক চা শ্রমিককে পরিচয় পত্র তৈরি করে দিতে।’ তিন মাসের মধ্যে এই কাজ সম্পন্ন করতে হবে বলে তিনি জানিয়েছেন আগামী জানুয়ারির মধ্যেই পরিচয় পত্র দেওয়ার কাজ শুরু হবে বলে তিনি জানিয়েছেন।

এর পাশাপাশি চা বাগানে কয়েকটি স্বাস্থ্য কেন্দ্র হবে বলেও জানিয়েছেন অভিষেক। আগামী ছয় মাসের মধ্যে সেখানে ২০টি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র তৈরির আশ্বাস দিয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে সেখানে থাকবে ট্রমা কেয়ার সেন্টার এবং অ্যাম্বুলেন্সের ব্যবস্থা। এর পাশাপাশি চা বাগানের শ্রমিকদের নতুন জন্য পানীয় জলের সমস্যার সমাধানেরও আশ্বাস দিয়েছেন অভিষেক।

বন্ধ করুন