বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > দু ফোঁটার বদলে শিশুকে দেওয়া হল এক শিশি পোলিও ড্রপ, ভরতি হাসপাতালে

দু ফোঁটার বদলে শিশুকে দেওয়া হল এক শিশি পোলিও ড্রপ, ভরতি হাসপাতালে

শিশুকে এক শিশি পোলিও খাওয়ানোর অভিযোগ। প্রতীকী ছবি  (AFP)

গতকাল রবিবার এলাকায় শিশুদের পালস পোলিও দেওয়া হয়। সেখানে ৪ বছরের শিশুকে পোলিও দিতে নিয়ে গিয়েছিলেন তার মা। অভিযোগ, দু ফোঁটা পোলিও খাওয়ানোর নিয়ম থাকলেও স্বাস্থ্যকর্মী পুরো এক শিশির পোলিও শিশুর মুখে ঢিলে দেন। তাতে আপত্তি জানিয়েছিলেন শিশুর মা। 

পোলিও প্রতিরোধে শূন্য থেকে ৫ বছরের শিশুদের দু ফোঁটা করে পালস পোলিও খাওয়ানো হয়। কিন্তু, দু ফোঁটার পরিবর্তে শিশুর মুখে ঢেলে দেওয়া হল পুরো এক শিশি পোলিও ড্রপ। যার জেরে গুরুতর অসুস্থ হয়ে পড়ল শিশু। এমন গুরুতর অভিযোগকে কেন্দ্র করে শোরগোল পড়ে গিয়েছে। শেষ পর্যন্ত অসুস্থ শিশুকে ভরতি করা হয় হাসপাতালে। ঘটনাটি ঘটেছে জলপাইগুড়ির মাল মহকুমার ক্রান্তি ব্লকে। এই ঘটনায় স্বাস্থ্যকর্মীর বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন শিশুর বাবা-মা। একইসঙ্গে এমন অভিযোগের ভিত্তিতে তদন্তের নির্দেশ দিয়েছেন জেলাশাসক। একজন স্বাস্থ্যকর্মী কীভাবে কাজে এত গাফিলতি করলেন? তাই নিয়ে হইচই পড়ে গিয়েছে গোটা এলাকায়।

আরও পড়ুন: ২০১৪-তে ভারতকে পোলিয়োমুক্ত ঘোষণা, এবা কলকাতার মেটিয়াবুরুজে জীবাণুর হদিশ: রিপোর্ট

জানা গিয়েছে, গতকাল রবিবার এলাকায় শিশুদের পালস পোলিও দেওয়া হয়। সেখানে ৪ বছরের শিশুকে পোলিও দিতে নিয়ে গিয়েছিলেন তার মা। অভিযোগ, দু ফোঁটা পোলিও খাওয়ানোর নিয়ম থাকলেও স্বাস্থ্যকর্মী পুরো এক শিশির পোলিওর ড্রপ শিশুর মুখে ঢিলে দেন। তাতে আপত্তি জানিয়েছিলেন শিশুর মা। তিনি ভয় পেয়ে গিয়েছিলেন। তবে স্বাস্থ্যকর্মী তাকে আশ্বস্ত করেছিলেন যে কোনও সমস্যা হবে না। এরপরে ঘটে বিপত্তি। শিশুকে বাড়ি নিয়ে যাওয়ার পরেই প্রচন্ড জ্বর চলে আসে। পরে তিনি তার স্বামীকে ফোন করে বিষয়টি জানান। এরপর শিশুকে আশঙ্কাজনক অবস্থায় ভরতি করা হয় মালবাজার সুপার স্পেশালিটি হাসপাতালে। সেখানেই তার চিকিৎসা চলছে। এখনও সেখানে ভরতি রয়েছে শিশুটি।

এদিকে এই ঘটনার পরেই স্বাস্থ্যকর্মীর বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তোলেন শিশুর পরিবারের সদস্যরা। ঘটনায় শিশুর বাবা ক্রান্তি ফাঁড়িতে স্বাস্থ্য কর্মীর বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেন। এমন ঘটনার খবর প্রকাশ্যে আসতেই এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। আতঙ্কিত হয়ে পড়েন অন্যান্য শিশুর অভিভাবকরাও। জেলাশাসক সামা পারভিন জানিয়েছেন, এ বিষয়ে জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিককে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। কেন এ ধরনের ঘটনা ঘটল? তা খতিয়ে দেখতে বলা হয়েছে। তার ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ করা হবে। শিশুর পরিবারের অভিযোগ, স্বাস্থ্য কেন্দ্র থেকে জানানো হয়েছিল এতে বড় কিছু সমস্যা কিছু হবে না। খুব বেশি হলে বমি হতে পারে। কিন্তু, শিশুটি গুরুতর অসুস্থ হয়ে পড়ায় এর জন্য স্বাস্থ্যকর্মীকে তারা দায়ী করেছেন।

বাংলার মুখ খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল চিনার পার্কের ৫ রেস্তোরাঁয় ভয়াবহ আগুন, নতুন বছরে পুড়ে ছাই স্ট্রিক্ট ডায়েটকে ফাঁকি দিয়ে ফুচকা খেতে যান ভিকি! বললেন, ‘কয়েক মাস না পেলেই…’ ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ভূতুরে ভোটার গিজগিজ করছে, অবাক করা হিসেব, একী কাণ্ড তিরুপতিতে মৃত্যুর মুখে উপস্থিত বুদ্ধিতে ৯ মাসের সন্তানের প্রাণরক্ষা মায়ের,সিডনিতে যা ঘটেছে KKR জিততেই শাহরুখের সঙ্গে মাঠে আব্রাম, কিন্তু গম্ভীর হয়ে কেন বসে অনন্যা-সুহানা ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে লোকসভার আগে কলকাতা বিমানবন্দরে যাত্রীর ব্যাগ খুলতেই উদ্ধার ১১ লক্ষ নগদ টাকা কোনও তল্লাশি-অভিযান হয়নি, কপ্টারকাণ্ডে অভিষেকের দাবি উড়িয়ে দিলেন আইটি আধিকারিক

Latest IPL News

ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইয়ে ঝাল খাবার খেয়ে একেবারে নাজেহাল স্টিভ স্মিথ-ভিডিয়ো ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.