বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Polio Virus in Kolkata: ২০১৪-তে ভারতকে পোলিয়োমুক্ত ঘোষণা, এবা কলকাতার মেটিয়াবুরুজে জীবাণুর হদিশ: রিপোর্ট
২০১৪-তে ভারতকে পোলিয়োমুক্ত ঘোষণা, এবা কলকাতার মেটিয়াবুরুজে জীবাণুর হদিশ: রিপোর্ট। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)

Polio Virus in Kolkata: ২০১৪-তে ভারতকে পোলিয়োমুক্ত ঘোষণা, এবা কলকাতার মেটিয়াবুরুজে জীবাণুর হদিশ: রিপোর্ট

  • Polio Virus in Kolkata: রিপোর্ট অনুযায়ী, গত মাসের শেষের দিকে কলকাতার ১৫ নম্বর বরোয় নর্দমার জয়ে পোলিয়োর জীবাণু (ভিডিপিভি, টাইপ-১) মিলেছে। সেজন্য ইতিমধ্যে ওই এলাকায় বাড়তি নজরদারি চালানো হচ্ছে।

কলকাতার মেটিয়াবুরুজে একটি নর্দমার জলের নমুনা পাওয়া গেল পোলিয়োর জীবাণু। এমনই জানানো হয়েছে আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে। যদিও আট বছর আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) থেকে পোলিয়োমুক্ত দেশের স্বীকৃতি পেয়েছিল ভারত। শেষবার ২০১১ সালে ভারতে পোলিয়া জীবাণুর হদিশ মিলেছিল।

আরও পড়ুন: Resurgence of Poliovirus: ৩৩ বছর পরে ফিরে এল ভয়ঙ্কর সংক্রমণ, শিশুদের টিকাকরণ নিয়ে চিন্তায় সারা বিশ্ব

ওই সংবাদপত্রের প্রতিবেদন অনুযায়ী, গত মাসের শেষের দিকে কলকাতার ১৫ নম্বর বরোয় নর্দমার জলে পোলিয়োর জীবাণু (ভিডিপিভি, টাইপ-১) মিলেছে। রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা সিদ্ধার্থ নিয়োগীও স্বীকার করে নিয়েছেন যে পোলিয়ার জীবাণু মিলেছে। সেজন্য ইতিমধ্যে ওই এলাকায় বাড়তি নজরদারি চালানো হচ্ছে। অন্য কারও শরীরে পোলিয়োর জীবাণু ছড়িয়ে পড়েছে কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে বলে রাজ্যের স্বাস্থ্য অধিকর্তাকে উদ্ধৃত করে ওই প্রতিবেদনে জানানো হয়েছে।

কিন্তু ২০১৪ সালে পোলিয়োমুক্ত দেশের স্বীকৃতি পাওয়ার পর কীভাবে জীবাণুর হদিশ পাওয়া গেল? বিষয়টি নিয়ে স্বাস্থ্য দফতরের আধিকারিকদের উদ্ধৃত করে ওই প্রতিবেদনে জানানো হয়েছে, ফের পোলিয়োর জীবাণু পাওয়া যাওয়ার একাধিক কারণ থাকতে পারে। তাঁদের বক্তব্য, কোনও পোলিয়ো আক্রান্তের মল বা লাইভ পোলিয়োর টিকা নেওয়া কোনও শিশুর মল থেকে সেই জীবাণু আসতে পারে। খোলা জায়গায় মলত্যাগ করায় তা নর্দমার জলে মিশে যায়। সেক্ষেত্রে নর্দমার জলে পোলিয়োর জীবাণু পাওয়া যায়।

আরও পড়ুন: Wild Poliovirus Case: ওয়াইল্ড পোলিও ভাইরাসের দানবীয় দাপট শুরু! ৩০ বছর পর দেখা দেওয়া রোগের উপসর্গ কী?

যদিও এক্ষেত্রে 'ভ্যাকসিন ডিরাইভড ভাইরাস' পাওয়া গিয়েছে বলে সূত্রের খবর।সূত্রের খবর, যে জীবাণু পাওয়া গিয়েছে, তা আদতে টিকায় ছিল। তা থেকেই 'ভ্যাকসিন ডিরাইভড ভাইরাস' পাওয়া গিয়েছে। তা থেকে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

বন্ধ করুন