বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Durga Puja 2022: দেবদেবীদের জন্য তৈরি হচ্ছে অস্ত্র, ব্যস্ততা উলুবেরিয়ার অস্ত্র তৈরির কারখানায়
উলুবেরিয়ায় তৈরি হচ্ছে দেব-দেবীদের অস্ত্র। ফাইল ছবি

Durga Puja 2022: দেবদেবীদের জন্য তৈরি হচ্ছে অস্ত্র, ব্যস্ততা উলুবেরিয়ার অস্ত্র তৈরির কারখানায়

  • উলুবেড়িয়ার এই গ্রামে এখন গেলেই চোখে পড়বে অস্ত্র তৈরিতে কারিগরদের ব্যস্ততা। প্রায় ঘরে ঘরে রয়েছে অস্ত্র কারখানা। এই গ্রামের কম বেশি সকলেই দেব-দেবীর অস্ত্র গড়ার কারিগর। আর তাদের তৈরি হওয়া অস্ত্র শোভা পাবে দেবী দুর্গা থেকে শুরু করে বিভিন্ন দেব-দেবীদের হাতে।

অস্ত্র তৈরিতে ব্যস্ত উলবেড়িয়ার গুটিনাগুড়ি গ্রামের মানুষ। এই গ্রামে ঘরে ঘরে অস্ত্রের কারখানা, যেন যুদ্ধের মেজাজ। তবে সেই অস্ত্র যুদ্ধের জন্য নয়, তৈরি হচ্ছে দেব-দেবীদের জন্য। ত্রিশূল, গদা থেকে শুরু করে খড়গ, চক্র প্রভৃতি অস্ত্র তৈরিতে এখন ব্যস্ততা তুঙ্গে এই গ্রামের কারিগরদের। বছরের পর বছর বাপ ঠাকুরদাদের আমল থেকে অস্ত্র গড়ার কারিগর এই গ্রামের অধিকাংশ মানুষ।

আরও পড়ুন: বাহন সিংহের ডেরায় দেবী দুর্গার আরাধনা, আফ্রিকার মাসাইমারায় হচ্ছে পুজো

পড়বে অস্ত্র তৈরিতে কারিগরদের ব্যস্ততা। প্রায় ঘরে ঘরে রয়েছে অস্ত্র কারখানা। এই গ্রামের কম বেশি সকলেই দেবদেবীর অস্ত্র গড়ার কারিগর। আর তাদের তৈরি হওয়া অস্ত্র শোভা পাবে দেবী দুর্গা থেকে শুরু করে বিভিন্ন দেবদেবীদের হাতে। কলকাতা থেকে টিনের সিট কিনে নিয়ে এসে সেগুলি লোহা বা কাঠের হাতুড়ি দিয়ে পিটিয়ে সোজা করার পর সাইজ মতো কেটে নেওয়া হয়। তারপর রং ও তুলির সংস্পর্শে অস্ত্রকে রঙিন করে তোলা হয়। পুজোর এই কয়েকটা দিন ভোর থেকে রাত অবধি চলে কাজ।

উলবেড়িয়ার পাশাপাশি নদিয়ার কৃষ্ণনগরের পালপাড়া এবং নবদ্বীপেও এখন অস্ত্র তৈরির ঝনঝনানি আওয়াজ। তাদের তৈরি হওয়া অস্ত্রই পৌঁছে যাবে রাজ্যের বিভিন্ন প্রান্তে। যদিও এ বছর কাঁচ মাকের দাম বাড়লেও বিক্রির সময় সেইভাবে দাম পাওয়া যাচ্ছে না বলে জানাচ্ছেন কারিদের একাংশ।

বন্ধ করুন