বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Madhyamik and HS 2024 Result Date: যে কোনও সময় উচ্চমাধ্যমিকের ফলাফল! মাধ্যমিকের রেজাল্ট কিছুটা পরে, কবে ঘোষণা হবে?

Madhyamik and HS 2024 Result Date: যে কোনও সময় উচ্চমাধ্যমিকের ফলাফল! মাধ্যমিকের রেজাল্ট কিছুটা পরে, কবে ঘোষণা হবে?

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশের সময় এগিয়ে আসছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)

একটি মহলের দাবি, এপ্রিলেই উচ্চমাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হতে পারে। আর মে'র প্রথম সপ্তাহে প্রকাশিত হতে পারে মাধ্যমিকের রেজাল্ট। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে, মে থেকে সেমেস্টারের ক্লাস শুরু হবে।

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মাসের প্রথম সপ্তাহেই মাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হতে চলেছে। আর মাধ্যমিকের আগেই উচ্চমাধ্যমিকের ফলাফল ঘোষণা করে দিতে পারে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। একটি মহলের তরফে দাবি করা হয়েছে, রেজাল্ট নিয়ে সংসদের তরফে যাবতীয় প্রস্তুতি সেরে ফেলা হয়েছে। দিনক্ষণ নিয়ে রাজ্য সরকারের সবুজ সংকেত মিললেই সংসদের তরফে আনুষ্ঠানিকভাবে উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশের দিনক্ষণ ঘোষণা করে দেওয়া হবে অথবা গতবারের মতো শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু নিজেও ফলপ্রকাশের দিনক্ষণ ঘোষণা করতে পারেন।  তারপর আনুষ্ঠানিকভাবে সংসদের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে। যদিও বিষয়টি নিয়ে মধ্যশিক্ষা পর্ষদ এবং সংসদের তরফে আপাতত সরকারিভাবে কিছু জানানো হয়নি।

উচ্চমাধ্যমিকের ফলাফল

সূত্রের খবর, ইতিমধ্যে উচ্চমাধ্যমিকের রেজাল্ট নিয়ে একেবারে চূড়ান্ত প্রস্তুতি শুরু করে দিয়েছে সংসদ। শেষমুহূর্তের যে যে কাজ আছে, সেগুলি করা হচ্ছে। সেক্ষেত্রে এপ্রিলের মধ্যেই উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশিত হয়ে যেতে পারে বলে ওই মহলের তরফে দাবি করা হয়েছে। অর্থাৎ সংসদের নির্ধারিত যে ৯০ দিনের ‘ডেডলাইন’ আছে, সেটার অনেক আগেই উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ করে দেওয়া হতে পারে।

আরও পড়ুন: WBJEE 2024 অ্যাডমিট কার্ড ডাউনলোড করবেন কীভাবে, কবে পরীক্ষা, কী পরে যাবেন? সবটা জানুন

মাধ্যমিকের ফলাফল

উচ্চমাধ্যমিকের আগেই মাধ্যমিক পরীক্ষা হয়েছে। তবে উচ্চমাধ্যমিকের আগে মাধ্যমিকের ফলপ্রকাশ করা হতে পারে। দুই রেজাল্টের মধ্যে খুব একটা পার্থক্য থাকবে না। ওই মহলের দাবি, সবকিছু ঠিকঠাক থাকলে মে'র প্রথম সপ্তাহের মধ্যেই মাধ্যমিকের রেজাল্ট ঘোষণা করে দেওয়া হতে পারে। আর তারপর একাদশ শ্রেণিতে ভরতির প্রক্রিয়া চলবে। আজই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে যে মে থেকে একাদশ শ্রেণির শিক্ষাবর্ষ শুরু হবে।

আরও পড়ুন: HS exam rules under semester system: থাকছে সাপ্লি, কবে সেমেস্টারের পরীক্ষা? কীভাবে উচ্চমাধ্যমিকের নম্বর যোগ? বলল সংসদ

সংসদের তরফে জানানো হয়েছে, প্রথম সেমেস্টার (একাদশ শ্রেণির প্রথম সেমেস্টার) এবং তৃতীয় সেমেস্টারের (দ্বাদশ শ্রেণির প্রথম সেমেস্টার) ক্লাস শুরু হবে মে থেকে। আর সরকারি ছুটির তালিকা অনুযায়ী অক্টোবর পর্যন্ত ক্লাস চলবে। অন্যদিকে, দ্বিতীয় সেমেস্টার (একাদশ শ্রেণির দ্বিতীয় সেমেস্টার) এবং চতুর্থ সেমেস্টারের ক্লাস (দ্বাদশ শ্রেণির দ্বিতীয় সেমেস্টার) শুরু হবে নভেম্বর থেকে। সরকারি ছুটির তালিকা অনুযায়ী এপ্রিল পর্যন্ত ক্লাস চলবে।

আরও পড়ুন: UPSC Tips by 3rd Ananya: প্রথমবারেই UPSC সিভিল সার্ভিসে তৃতীয় অনন্যা! মেয়েদের মধ্যে প্রথম, কী টিপস দিলেন?

বাংলার মুখ খবর

Latest News

উঠে যাচ্ছে এশিয়ান কোটা, বাড়ছে স্যালারি ক্যাপ, বড় পরিবর্তনের ইঙ্গিত ISL-এ ইশান, শ্রেয়সদের NCA-র হাই পারফরম্যান্স মনিটরিং প্রোগ্রামের আওতায় আনল BCCI বিশাল বিরল রাজযোগ! ৩০ বছর পরে ফিরবে সৌভাগ্য, এত ভালো সময় আগে পায়নি এই ৩ রাশি IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে প্যারিস অলিম্পিক্সের শুটারদের সিলেকশন ট্রায়ালে মনু ভাকেরের ভালো পারফরম্যান্স ভারত সেবাশ্রমের সম্মানহানির অভিযোগ, মমতার হাতে আইনি নোটিশ ধরালেন কার্তিক মহারাজ 'ভোট কাটাকাটিতে' ইন্ডিয়া ব্লক পঞ্চম দফায় নিজের পায়ে কোপ বসিয়েছে ১৫ আসনে! ২ বউ পায়েল-কৃতিকাকে নিয়ে এক বিছানায়, ৪ সন্তান! ইউটিউব থেকে কত আয় আরমান মালিকের? কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও ‘‌আমি বাংলার সমৃদ্ধি উচ্চতায় নিয়ে যেতে আমৃত্যু বদ্ধপরিকর’‌, পোস্ট করলেন মমতা

Latest IPL News

IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও T20 WC 2024-এর আগে রোহিতদের সতর্ক করলেন রায়না, হার্দিকের ফর্ম নিয়েও মুখ খুললেন MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস সকলেই দশকের পর দশক ধরে এই RCB দলকে মনে রাখবে- কেন এমন বললেন দীনেশ কার্তিক বৃষ্টিতে যথা সময়ে শুরু হল না RR v KKR ম্যাচ, খেলা ভেস্তে গেলে বড় ক্ষতি সঞ্জুদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.