বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > HS exam rules under semester system: থাকছে সাপ্লি, কবে সেমেস্টারের পরীক্ষা? কীভাবে উচ্চমাধ্যমিকের নম্বর যোগ? বলল সংসদ

HS exam rules under semester system: থাকছে সাপ্লি, কবে সেমেস্টারের পরীক্ষা? কীভাবে উচ্চমাধ্যমিকের নম্বর যোগ? বলল সংসদ

এবার থেকে সেমেস্টার প্রক্রিয়া চালু হচ্ছে উচ্চমাধ্যমিক স্তরে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

উচ্চমাধ্যমিক স্তরে এবার থেকে সেমেস্টার প্রক্রিয়া চালু হচ্ছে। একাদশ শ্রেণিতে দুটি সেমেস্টার থাকছে। দ্বাদশ শ্রেণিতে থাকছে দুটি সেমেস্টার। সেই পরিস্থিতিতে কীভাবে উচ্চমাধ্যমিকের নম্বর যোগ করা হবে, কবে কোন পরীক্ষা হবে, পাশমার্ক কত? তা দেখে নিন।in

কলেজের মতো উচ্চমাধ্যমিকের সেমেস্টার ব্যবস্থায় থাকতে চলেছে 'সাপ্লি'। অর্থাৎ কোনও পড়ুয়া যদি প্রথম বা তৃতীয় সেমেস্টারে কোনও বিষয়ে পাশমার্ক না পেতে পারেন, তাহলে তাঁকে পরের পরবর্তী (দ্বিতীয় বা চতুর্থ) সেমেস্টারে সাপ্লিমেন্টারি পরীক্ষায় (কলেজের প্রচলিত ভাষায় সাপ্লি) বসতে হবে বলে জানিয়ে দিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সেইসঙ্গে সেমেস্টার ব্যবস্থায় কবে দ্বাদশ শ্রেণির পরীক্ষা হবে, প্রশ্নের ধাঁচ কেমন হবে, উত্তরপত্র কীরকম হবে, পাশমার্ক কত হবে, কীভাবে উচ্চমাধ্যমিকের নম্বর যোগ করা হবে, সেই সংক্রান্ত যাবতীয় বিষয় বিজ্ঞপ্তি জারি করে জানানো হল। এই প্রতিবেদনে দ্বাদশ শ্রেণি (উচ্চমাধ্যমিক) সংক্রান্ত সেইসব নিয়মকানুন জানতে পারবেন।

সেমেস্টার ব্যবস্থায় উচ্চমাধ্যমিক পরীক্ষা কবে হবে?

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে, প্রতি বছর সেপ্টেম্বরের মধ্যে তৃতীয় সেমেস্টারের (দ্বাদশ শ্রেণি) পরীক্ষা হবে। আর এপ্রিলের মধ্যে চতুর্থ সেমেস্টারের পরীক্ষা হয়ে যাবে। সেই সূচি ধরেই তৃতীয় এবং চতুর্থ পরীক্ষা হবে। পরীক্ষার দিনক্ষণ নিয়ে নির্দিষ্টভাবে বিজ্ঞপ্তি জারি করবে সংসদ। যে দুটি পরীক্ষা সংসদই নেবে।

তৃতীয় ও চতুর্থ সেমেস্টারের (উচ্চমাধ্যমিক) প্রশ্নের ধাঁচ

তৃতীয় সেমেস্টারের পরীক্ষায় মাল্টিপল চয়েস কোয়েশ্চেন (MCQ) থাকবে। আর চতুর্থ সেমেস্টারে শর্ট অ্যানসার কোয়েশ্চেন (SAQ) এবং ব্যাখ্যামূলক প্রশ্ন থাকবে বলে সংসদের তরফে জানানো হয়েছে।

উচ্চমাধ্যমিকের (তৃতীয় ও চতুর্থ সেমেস্টার) উত্তরপত্র

তৃতীয় এবং চতুর্থ সেমেস্টারের প্রশ্নপত্র দেবে সংসদ। ওএমআর এবং ফাঁকা উত্তরপত্রও দেওয়া হবে। শুধু তাই নয়, প্র্যাকটিক্যালের প্রশ্নপত্র এবং প্র্যাকটিক্যাল পরীক্ষার জন্য উত্তরপত্রও সংসদ প্রদান করবে। পরীক্ষার পরে সংসদের তত্ত্বাবধানে ওএমআর এবং উত্তরপত্রের মূল্যায়ন করা হবে। তারপর তৃতীয় ও চতুর্থ সেমেস্টারের ফলাফল প্রকাশ করবে সংসদ।

তৃতীয় ও চতুর্থ সেমেস্টারে (উচ্চমাধ্যমিক) পাশমার্ক কত? 

তৃতীয় এবং চতুর্থ সেমেস্টারে যে কোনও পাঁচটি বিষয়ে (দুটি ভাষাপত্র বাধ্যতামূলক এবং অন্য তিনটি বিষয়) কমপক্ষে ৩০ শতাংশ পেতে হবে। তবে কোনও পড়ুয়া পাশ করেছেন বলে বিবেচিত হবেন। অর্থাৎ প্রতিটি বিষয়ে পাশমার্ক হল ৩০ শতাংশ। প্রতিটি বিষয়ের প্র্যাকটিক্যাল বা প্রজেক্টেও ন্যূনতম ৩০ শতাংশ নম্বর না পেলে সংশ্লিষ্ট পড়ুয়া পাশ করেছেন বলে বিবেচিত হবেন না।

আরও পড়ুন: HS semester system marks division: উচ্চমাধ্যমিকের সেমেস্টারে কতগুলি সহজ প্রশ্ন থাকবে? কটা কঠিন হবে? জানাল সংসদ

যে পড়ুয়ারা তৃতীয় সেমেস্টারে যে বিষয়ে উত্তীর্ণ হতে পারবেন, তাঁদের চতুর্থ সেমেস্টারে সেই বিষয়ে সাপ্লিমেন্টারি পরীক্ষা দিতে হবে। অর্থাৎ এখন যেমন কলেজে ব্যাকলগ ক্লিয়ার করতে হয়, এবার সেই নিয়মটা উচ্চমাধ্যমিক চালু হচ্ছে ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে (যারা একাদশ শ্রেণিতে ভরতি হবে)।

বিষয়টি নিয়ে শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারী বলেন, ‘উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের কাছে আমরা প্রথম থেকেই লিখিতভাবে এবং সংসদ সভাপতিকে ব্যক্তিগতভাবে আবেদন জানিয়েছিলাম যে প্রতিটি সেমেস্টারে যাতে পাশমার্ক বেঁধে দেওয়া হয়। কোনও সেমেস্টারের ফেল করার পরও যেন কাউকে পরবর্তী সেমেস্টারে তুলে দেওয়া না হয়। এই নোটিশের মধ্যে দিয়ে তা মান্যতা পেল। এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি আমরা।’

কীভাবে উচ্চমাধ্যমিকের নম্বর যোগ করা হবে?

সংসদের তরফে জানানো হয়েছে, তৃতীয় এবং চতুর্থ সেমেস্টারের মধ্যে যে সেমেস্টারে যে বিষয়ে বেশি নম্বর পাবে, সেটা ধরা হবে। অর্থাৎ ধরা যাক, কোনও পরীক্ষার্থী তৃতীয় সেমেস্টারে অঙ্কে পেয়েছেন ৮৯ নম্বর। আর চতুর্থ সেমেস্টারে পেয়েছেন ৭৯। তাহলে উচ্চমাধ্যমিকে তাঁর চূড়ান্ত নম্বর হিসেবে ধরা হবে ৮৯। 

আরও পড়ুন: Madhyamik 2024 Result: এপ্রিল টপকে মাধ্যমিকের রেজাল্ট বেরোবে মে'তে? সেরা সময় হতে পারে এই ৬ দিনই!

কবে উচ্চমাধ্যমিকের মার্কশিট দেওয়া হবে?

তৃতীয় সেমেস্টার এবং চতুর্থ সেমেস্টারের (লিখিত এবং প্র্যাকটিক্যাল বা প্রজেক্ট) নম্বরের ভিত্তিতে উচ্চমাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হবে। নির্দিষ্ট সময়মতো পড়ুয়াদের মার্কশিট এবং সার্টিফিকেট প্রদান করবে সংসদ।

তারইমধ্যে সংসদের তরফে জানানো হয়েছে, যে বছর কোনও পড়ুয়া রেজিস্ট্রেশন করেছেন, তাঁর সাত বছরের মধ্যে প্রত্যেক পড়ুয়াকে প্রতিটি সেমেস্টারে (প্রথম সেমেস্টার, দ্বিতীয় সেমেস্টার, তৃতীয় সেমেস্টার, চতুর্থ সেমেস্টার, প্র্যাকটিক্যাল বা প্রজেক্ট) পাশ করতে হবে। নাহলে তাঁর রেজিস্ট্রেশন বাতিল হয়ে যাবে।

আরও পড়ুন: TCS freshers hiring 2024-25: ১১.৫ লাখের প্যাকেজ! ফ্রেশারদের চাকরি দিচ্ছে TCS, কতদিন সুযোগ? হবে প্রচুর নিয়োগ

বাংলার মুখ খবর

Latest News

সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর West Indies বনাম South Africa-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল West Indies গৌতির মগজাস্ত্র,প্লে-অফে বিধ্বংসী স্টার্ক,টিম গেম- ৫ কারণে ১০বছর পর খেতাব KKR-এর রেমালের তাণ্ডব! কলকাতায় প্রবল বৃষ্টি, পড়ল গাছ, 'আমরা আছি সবসময়', লিখলেন মমতা

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.