বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Calcutta High Court: বিচারপতি মান্থার এজলাস ঘিরে বিক্ষোভ নিয়ে দুঃখপ্রকাশ করলেন এজি

Calcutta High Court: বিচারপতি মান্থার এজলাস ঘিরে বিক্ষোভ নিয়ে দুঃখপ্রকাশ করলেন এজি

বিচারপতি রাজশেখর মান্থা।

একটি মামলার শুনানির সময় অ্যাডভোকেট জেনারেল বিচারপতির কাছে দুঃখপ্রকাশ করে বলেন, ‘এটা দুঃখজনক ঘটনা। যা ঘটেছে সেটা সত্যি লজ্জাজনক।’ এর আগে একটি মামলার শুনানি চলাকালীন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের এজলাসে এসে দুঃখ প্রকাশ করেছিলেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল। 

কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থার এজলাস ঘিরে গত কয়েকদিন ধরে চলছে আইনজীবীদের বিক্ষোভ। আইনজীবীদের একাংশ বিচারপতি মান্থার এজলাস বয়কট করেছেন। এ নিয়ে কড়া পদক্ষেপও করেছেন বিচারপতি মান্থা। এবার শুনানি চলাকালীন দুঃখ প্রকাশ করলেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়।

একটি মামলার শুনানির সময় অ্যাডভোকেট জেনারেল বিচারপতির কাছে দুঃখপ্রকাশ করে বলেন, ‘এটা দুঃখজনক ঘটনা। যা ঘটেছে সেটা সত্যি লজ্জাজনক।’ এর আগে একটি মামলার শুনানি চলাকালীন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের এজলাসে এসে দুঃখ প্রকাশ করেছিলেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল। শুধু তাই নয়, তিনি এই ঘটনাকে নজিরবিহীন বলেও মন্তব্য করেছিলেন। শুধু তাই নয়, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ও একটি বই প্রকাশ অনুষ্ঠানে এই ধরনের ঘটনার সমালোচনা করে নজিরবিহীন বলে মন্তব্য করেছিলেন।

প্রসঙ্গত, বিচারপতি মান্থার এজলাস বয়কটের ডাক দিয়েছিলেন তৃণমূলপন্থী আইনজীবীদের একাংশ। তাঁদের বক্তব্য, অবিলম্বে পুলিশী নিষ্ক্রিয়তা এবং সক্রিয়তা মামলাগুলি রাজশেখর মান্থার এজলাস থেকে সরাতে হবে। এই দাবিতে তারা বিচারপতি মান্থার এজলাস বয়কটের ডাক দেন। পরে বিক্ষোভকারী আইনজীবীদের বিরুদ্ধে রুল জারি করেন বিচারপতি মান্থা। বুধবার অবশ্য অবস্থান বিক্ষোভ থেকে আইনজীবীরা কিছুটা সরেও দাঁড়ান। এর ফলে পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। তবে এখনও বেশ কিছু আইনজীবী তাঁদের দাবিতে অনুরোধ রয়েছে। অন্যদিকে, বার অ্যাসোসিয়েশনের তরফে জানানো হয়েছে যে তাঁরা বিক্ষব্রত আইনজীবীদের সঙ্গে নেই।

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন