বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আয় TMCP…এবিভিপির ক্ষমতা, কলকাতা বিশ্ববিদ্যালয়ের গেটে গেরুয়া পতাকা টাঙানোর চেষ্টা

আয় TMCP…এবিভিপির ক্ষমতা, কলকাতা বিশ্ববিদ্যালয়ের গেটে গেরুয়া পতাকা টাঙানোর চেষ্টা

কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে এবিভিপির বিক্ষোভ ।

পার্থ চোর ,মানিক চোর, তৃণমূলের সবাই চোর স্লোগান ওঠে মিছিল থেকে। শিক্ষা ব্যবস্থাকে দুর্নীতিমুক্ত করার দাবিতে তাঁরা সরব হন। তাদের দাবি, কলকাতা বিশ্ববিদ্যালয় কার্যত দুর্নীতির আখড়া হয়ে গিয়েছে।

বৃহস্পতিবার কলকাতার রাজপথে নামল এবিভিপি। বিবেকানন্দর বাড়ি থেকে কলকাতা বিশ্ববিদ্যালয় পর্যন্ত অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের বিশাল মিছিল। তাদের মূল দাবি বিশ্ববিদ্যালয়গুলিতে স্থায়ী উপাচার্যের ব্যবস্থা করতে হবে। জাতীয় শিক্ষানীতি অবিলম্বে চালু করতে হবে। কলেজ বিশ্ববিদ্যালয়গুলিকে দুর্নীতিমুক্ত করতে হবে। এদিন এবিভিপি রীতিমতো মিছিল করে গিয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ের গেটে তাদের সংগঠনের পতাকা টাঙাতে যায়। আর তখনই বড় বিপত্তি। পুলিশের সঙ্গে এবিভিপির সদস্যদের রীতিমতো ধস্তাধস্তি বেঁধে যায়। পুলিশ কয়েকজন এবিভিপি সদস্যকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের গেটের সামনে থেকে আটক করে। গোটা ঘটনাকে কেন্দ্র করে এলাকায় ব্যপক শোরগোল পড়ে যায়। পুলিশ কোনওরকমে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এদিন কলকাতা বিশ্ববিদ্যালয় বাঁচাও অভিযান লেখা বিশাল মিছিল কলকাতার রাজপথে বের হয়। মূলত ছাত্র সংগঠনের সদস্য়রা এই মিছিলে যোগ দিয়েছিলেন। স্লোগানে উত্তাল হয় বিশ্ববিদ্যালয়ের সামনের রাস্তা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিশাল পুলিশবাহিনী মোতায়েন করা হয়।

তৃণমূল ও এসএফআইয়ের বিরুদ্ধে সরব হয়েছিলেন এবিভিপি নেতৃত্ব।

পার্থ চোর ,মানিক চোর, তৃণমূলের সবাই চোর স্লোগান ওঠে মিছিল থেকে। শিক্ষা ব্যবস্থাকে দুর্নীতিমুক্ত করার দাবিতে তাঁরা সরব হন। তাদের দাবি, কলকাতা বিশ্ববিদ্যালয় কার্যত দুর্নীতির আখড়া হয়ে গিয়েছে। গোটা শিক্ষা ব্যবস্থার রন্ধ্রে রন্ধ্রে বাসা বেঁধেছে দুর্নীতির ঘুনপোকা। অবিলম্বে তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন তারা।

এবিভিপির রাজ্য সম্পাদক সঙ্গীত ভট্টাচার্য জানিয়েছেন, পশ্চিমবঙ্গের বুকে থাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা প্রশ্নের মুখে রয়েছেন। ইউজিসির নিয়মকে কাজে লাগানো হচ্ছে না। অন্তর্বর্তীকালীন উপাচার্য দিয়ে কাজ চালানো হচ্ছে। এই ব্যবস্থার বিরুদ্ধে আমাদের আন্দোলন। পশ্চিমবঙ্গে কলেজ ক্যাম্পাসে ছাত্র সংসদ নির্বাচন অবিলম্বে করতে হবে। কলেজ বিশ্ববিদ্যালয়ের পরিকাঠামো উন্নয়ন করতে হবে। জাতীয় শিক্ষানীতি অবিলম্বে লাগু করতে হবে। শিক্ষা ব্যবস্থাকে দুর্নীতিমুক্ত করতে। ঐতিহ্যবাহী কলকাতা বিশ্ববিদ্যালয়কে দিনের পর দিন শেষ করে দেওয়া হচ্ছে। এভাবে চলতে পারে না। পুলিশ বাধা দিলে আমরা গণতান্ত্রিক পদ্ধতিতে আন্দোলন চালিয়ে যাব।

অপর এক আন্দোলনকারী জানিয়েছেন, কলকাতা বিশ্ববিদ্যালয়কে বাঁচাতেই হবে। স্থায়ী ভিসি নিয়োগ করতে হবে। দুর্নীতিমুক্ত ক্যাম্পাস করতে হবে। পশ্চিমবঙ্গের অবস্থা ভয়াবহ।

এদিকে বিশ্ববিদ্যালয়ের গেটের সামনে তারা স্লোগান তোলেন, আয় টিএমসিপি দেখে যা এবিভিপির ক্ষমতা। আয় এসএফআই দেখে যা এবিভিপির ক্ষমতা। তবে বিশ্ববিদ্যালয়ের গেটে গেরুয়া পতাকা টাঙানোর চেষ্টাকে কেন্দ্র করে স্বাভাবিকভাবেই নানা প্রশ্ন উঠতে শুরু করেছে।

 

বাংলার মুখ খবর

Latest News

মমতা বন্দ্যোপাধ্যায় কি রোহিঙ্গা? প্রশ্ন অবসরপ্রাপ্ত বিচারপতি অভিজিৎ গাঙ্গুলির ‘‌বিজেপির ১০ জন বিধায়ক তৃণমূলে যোগ দেওয়ার অপেক্ষায়’‌, বিস্ফোরক দাবি অভিষেকের গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? শামি 'আদ্যোপান্ত দুশ্চরিত্র'! অন্য 'মহিলাদের পিছনে ছুকছুক করতেন'! বেফাঁস হাসিন ভারতের চিকেন টিক্কা এবং পাও ভাজিতে মজেছেন SRH অধিনায়ক, এই দেশের আর কী মনে ধরেছে? কলকাতায় বড় বিপদ! বাড়িতে থাকলেও গরমে নিরাপদ নন এই সব অসুখে আক্রান্তরা 'কাজ করলে প্রচার কই'! ভোটারের প্রশ্নে মেজাজ হারালেন শতাব্দী, আঙুল উঁচিয়ে ধমক বক্তব্য রাখার সময় সভামঞ্চেই জ্ঞান হারালেন নীতীন গড়কড়ি, মহারাষ্ট্রে তোলপাড় ঘটনা মুঠোর মধ্যে যখন কিছু ধরেন, সবচেয়ে বেশি খাটে কে? কোন আঙুল, জানলে চমকে যাবেন রিঙ্কু, হার্দিক T20 বিশ্বকাপে থাকবেন? রবি বা সোমেই হতে পারে ঠিক, থাকবেন রোহিতও

Latest IPL News

গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক IPL 2024- স্লো-টার্নার নয়, উঠল ৪২৩ রান, হেরে চিপকের পিচকেই দুষলেন CSK-র কোচ? যদি তখন এরকম করতে পারতাম.... নাইটদের সঙ্গে কাটানো দিনগুলি নিয়ে আক্ষেপ কুলদীপের IPL 2024 CSK vs LSG: রাহুলের এই সাহসী সিদ্ধান্তই বদলে দিল ম্যাচের রঙ! চুক্তি থেকে বাদ, আইপিএলে শতরানের পর জাতীয় দলে ফেরার স্বপ্ন দেখছেন স্টইনিস

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.