বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > করোনা মোকাবিলায় কলকাতায় আরও একটি হাসপাতাল
পরিদর্শনে ফিরহাদ
পরিদর্শনে ফিরহাদ

করোনা মোকাবিলায় কলকাতায় আরও একটি হাসপাতাল

  • কলকাতার পুর প্রশাসক ফিরহাদ হাকিম জানান, এই হাসপাতালটি তৈরি করতে রাজ্য সরকার ৩ কোটি ৭৫ লাখ টাকা অর্থ সাহায্য করেছে।আপাতত অন্য হাসপাতাল থেকে চিকিৎসক, নার্স এনে চিকিৎসা পরিষেবা শুরু হবে।

ভোট পর্ব মিটতেই করোনা মোকাবিলায় জোর কদমে নেমে পড়েছে কলকাতা পুরনিগম। করোনা মোকাবিলায় এবার ইসলামিয়া হাসপাতালের নতুন ভবন চালু করা হল। রবিবার এই নতুন ভবনের উদ্বোধন করলেন কলকাতার পুর প্রশাসক ফিরহাদ হাকিম। এই ভবনটি আপাতত করোনা চিকিৎসার কাজেই ব্যবহৃত হবে।

দীর্ঘদিনের পুরনো এই ইসলামিয়া হাসপাতাল। বেহাল দশার কারণে সেন্ট্রাল অ্যাভিনিউয়ের ওপর এই হাসপাতালটিকে ভেঙে ফেলা হয়। সম্প্রতি ওই স্থানে নতুন একটি ভবনকে তৈরি করা হয়। সেখানেই আগামী বুধবার থেকে চিকিৎসা পরি্যেবা শুরু হবে। বেসরকারি সংস্থার হাত ধরে হাসপাতালটি চালু হলেও বিনামূল্যেই এখানে চিকিৎসা পরিষেবা পাওয়া যাবে। এছাড়াও স্বাস্থ্য সাথী কার্ডের সুবিধাও থাকছে।

নতুন এই ভবনে করোনা চিকিৎসার জন্য আলাদা একটি ইউনিট আছে। কোভিড চিকিৎসার জন্য থাকছে ১১০টি শয্যা। ৪০০টি অক্সিজেন সিলিন্ডার নিয়ে এই হাসপাতালে চিকিৎসা পরিষেবার কাজ শুরু হচ্ছে। এছাড়াও এই হাসপাতালে থাকছে ২০টি আইসিইউ, ৫০টি বাইপ্যাপ মেশিন ও ১৫টি ভেন্টিলেটর। তবে এখন অবশ্য প্রয়োজনীয় পরিকাঠামোর অভাবে এই হাসপাতালটির পরিচালনার দায়িত্ব একটি বেসরকারি নার্সিংহোমের হাতেই থাকবে।

ঐতিহ্যবাহী এই ইসলামিয়া হাসপাতালের নতুন ভবনের উদ্বোধনের পর কলকাতার পুর প্রশাসক ফিরহাদ হাকিম জানান, এই হাসপাতালটি তৈরি করতে রাজ্য সরকার ৩ কোটি ৭৫ লাখ টাকা অর্থ সাহায্য করেছে।আপাতত অন্য হাসপাতাল থেকে চিকিৎসক, নার্স এনে চিকিৎসা পরিষেবা শুরু হবে।আগামীদিনে এই হাসপাতালে অক্সিজেন প্ল্যান্টও তৈরি করা হবে।উল্লেখ্য, বর্তমানে কলকাতা সহ সারা রাজ্যে করোনা সংক্রমণের সংখ্যা কমতে শুরু করেছে।তবে করোনা মোকাবিলায় পরিকাঠামোগত ক্ষেত্রে কোনও খামতি রাখতে চাইছে না রাজ্য সরকার।

বন্ধ করুন