বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > C V Ananda Bose: আলোচনা না করে উপাচার্য নিয়োগ, রাজ্যপালের সিদ্ধান্তের বিরুদ্ধে SC গেল রাজ্য

C V Ananda Bose: আলোচনা না করে উপাচার্য নিয়োগ, রাজ্যপালের সিদ্ধান্তের বিরুদ্ধে SC গেল রাজ্য

সুপ্রিম কোর্ট  (ফাইল ছবি, সৌজন্যে হিন্দুস্তান টাইমস)

যদিও এর আগে এই একই ইস্যুতে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল রাজ্য। কিন্তু সেখানে ধাক্কা খেতে হয়েছে। এবার শীর্ষ আদালতের কাছে বিচার চাইতে গেল রাজ্য সরকার।

রাজ্যেের সঙ্গে আলোচনা না করে একতরফা ভাবে উপাচার্য নিয়োগ করছেন রাজ্যপাল। এই অভিযোগ করে এবার সুপ্রিম কোর্টে গেল রাজ্য। রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে অস্থায়ী উপাচার্য নিয়োগের আগে শিক্ষা দফতর বা শিক্ষমন্ত্রী কাউকেই জানাচ্ছেন না। যা সম্পূর্ণ অবৈধ বলে শীর্ষ আদালতের দ্বারস্থ হল রাজ্য সরকার।

যদিও এর আগে এই একই ইস্যুতে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল রাজ্য। কিন্তু সেখানে ধাক্কা খেতে হয়েছে। এবার শীর্ষ আদালতের কাছে বিচার চাইতে গেল রাজ্য সরকার। সোমবার সুপ্রিম কোর্ট বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি দীপঙ্কর দত্তর ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হতে পারে।

(পড়তে পারেন। উপাচার্য নিয়োগের পরদিন পদত্যাগ ডিন অফ সায়েন্সের, তদন্ত কমিটির শীর্ষে ছিলেন তিনি)

সম্প্রতি যাদবপুর বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য নিয়োগ করেছেন রাজ্যপাল। শনিবার রাতে গণিতের অধ্যাপক বুদ্ধদেব সাউকে নিয়োগ করেছেন তিনি। 

এর আগে উত্তরবঙ্গ, নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়, রাজ্য প্রযুক্তি (ম্যাকাউট), কলকাতা, কল্যাণী, বর্ধমান, কাজী নজরুল, ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয়-সহ রাজ্যের  বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করেন রাজ্য সিভি আনন্দ বোস।

ওই অস্থায়ী উপাচার্যদের বেতন বন্ধ করে দেয় রাজ্য।  রাজ্যের যুক্তি, পশ্চিমবঙ্গ বিশ্ববিদ্যালয় আইন এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের আইন মেনে এই নিয়োগ হয়নি। ওই নিয়োগগুলি বাতিল চেয়ে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করেন এক অধ্যাপক। আদালত সেই মামলা খারিজ করে দিয়ে আচার্যের সিদ্ধান্তকেই বহাল রাখে। 

এই মামলায় আদালতের পর্যবেক্ষণ, শিক্ষামন্ত্রী কোন প্যানেল না পাঠিয়ে রাজ্যপালের কাছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ২৭জনের নাম পাঠান। এর ফলে নাম আলোচনার কোনও অবকাশই ছিল না রাজ্যপালের কাছে। হাইকোর্ট রাজ্যকে অবিলম্বে উপাচার্যদের ভাতা চালু করতে নির্দেশ দেয়।  এবার রাজ্যপালের সিদ্ধান্তের বিরুদ্ধে শীর্ষ আদালতে গেল রাজ্য। 

বাংলার মুখ খবর

Latest News

মর্নিংওয়াকে বেরিয়েছিলেন বৃদ্ধা, হামলা চালাল পথকুকুরের দল, কামড়ে ছিঁড়ে নিল পা ছেলের বেডরুম সাজাতে শাহরুখের বউয়ের কাছে হাজির মালাইকা! কারণ জানলে অবাক হবেন ৮-এর মধ্যে ৭ বার চ্যাম্পিয়ন ভারত, মেয়েদের এশিয়া কাপে চলে হরমনপ্রীতদের দিদিগিরি 'রিটেস্টের অর্ডার দিতে হলে...', NEET-UG মামলায় বড় পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের সুরাপ্রেমীদের জন্যে দুঃসংবাদ! রাজ্যে বৃদ্ধি পাবে মদের দাম, কত করে বাড়ছে রেট? রক্ত পাতলা করার ওষুধ বাঁচাতে পারে সাপের বিষক্রিয়া থেকে, তথ্য উঠে এল গবেষণায় বিশ্ব সেরা খাদ্য তালিকায় বাংলার চিংড়ি মালাই! জায়গা শীর্ষ ৫০ সামুদ্রিক খাবারেও ইলিশ থেকে মটন! শোভন-সোহিনীর বউভাত ঘরোয়া হলে কী হবে, খাবারের মেনুু এলাহি, দেখুন- ছাত্র আন্দোলনে অগ্নিগর্ভ বাংলাদেশে ভারতীয়দের জন্য অ্যাডভাইসারি জারি দূতাবাসের হার্দিককেই অধিনায়ক চাই- T20I-র নেতা হিসাবে সূর্যের নাম উঠতেই প্রতিবাদে ঝড়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.