বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Bus Routes Changing for East-West Metro: মেট্রো চালু হতেই ৫০% কমেছে আয়, রুট পরিবর্তনের পথে ৩ বাস, কী হতে পারে নয়া পথ?

Bus Routes Changing for East-West Metro: মেট্রো চালু হতেই ৫০% কমেছে আয়, রুট পরিবর্তনের পথে ৩ বাস, কী হতে পারে নয়া পথ?

হাওড়া ময়দান ও এসপ্ল্যানেড মেট্রো চালু হওয়ার পরে বাসরুট পরিবর্তন করা হতে পারে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে সমীর জানা এবং সুমন রায়/হিন্দুস্তান টাইমস)

ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডরের হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো চালু হতে গেলে আয় কমে গিয়েছে বাসের। যে বাসগুলি গঙ্গা পার করিয়ে যাত্রীদের হাওড়া থেকে ধর্মতলা বা লাগোয়া জায়গায় নিয়ে আসে, সেগুলি সবথেকে বেশি ধাক্কা খেয়েছে। সেই পরিস্থিতিতে রুট পরিবর্তনের ভাবনাচিন্তা করছে।

গঙ্গার তলা দিয়ে মেট্রো চালু হতেই একাধিক বাসরুটের দৈনিক আয় প্রায় অর্ধেক হয়ে গিয়েছে। সেই পরিস্থিতিতে ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডরের (গ্রিন লাইন) হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড অংশের সঙ্গে সামঞ্জস্য রেখে রুট পরিবর্তনের ভাবনাচিন্তা করছে তিনটি বেসরকারি বাস। যে বাসগুলি গঙ্গা পেরিয়ে হাওড়া থেকে কলকাতার (ধর্মতলা ও পার্কস্ট্রিট চত্বরে) মধ্যে যাতায়াত করে থাকে। বিষয়টি নিয়ে বৃহস্পতিবার বৈঠকে বসেন ৫২ নম্বর রুট, ‘সি’ রুট এবং ৫৮ নম্বর রুটের বাসের অপারেটররা। যত তাড়াতাড়ি মেট্রো গন্তব্যে পৌঁছে দেবে, সেটার সঙ্গে পাল্লা দেওয়া যে অসম্ভব, সেটা মেনে নিয়েই নিজেদের অস্তিত্ব রক্ষার জন্য রুট পরিবর্তনের বিষয়ে আলোচনা করেছেন তাঁরা। সূত্রের খবর, সম্পূর্ণ রুট পালটে দেওয়া হবে না। এখন যে রুটে বাস চলাচল করে, সেটা আরও কিছুটা বাড়িয়ে দেওয়ার বিষয়ে ভাবনাচিন্তা করা হচ্ছে। অর্থাৎ যেখানে মেট্রো পৌঁছাতে পারছে না, সেখানে যাত্রীদের পৌঁছে দেওয়ার উপর জোর দেওয়া হচ্ছে বলে সূত্রের খবর।

৫২ নম্বর রুটের বাসের প্রস্তাবিত যাত্রাপথ

আপাতত রামরাজাতলা থেকে ধর্মতলা পর্যন্ত চলাচল করে শতাব্দীপ্রাচীন বাস। প্রস্তাবিত রুট অনুযায়ী, সাঁতরাগাছি থেকে রাজাবাজার সায়েন্স কলেজ পর্যন্ত সেই বাস চালানো হতে পারে। সেক্ষেত্রে যেখানে মেট্রোর সংযোগ নেই, সেই রাস্তা দিয়ে বাড়তি কিছুটা চললে যাত্রীর সংখ্যা কিছুটা বাড়বে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। 

আরও পড়ুন: Kolkata metro integrated fare chart: হাওড়া ও রুবি থেকে কোন মেট্রো স্টেশনে যেতে কত ভাড়া পড়বে? জেনে যাবেন এক ঝলকেই

যদিও এসপ্ল্যানেড এবং শিয়ালদার মধ্যেও মেট্রোর বাণিজ্যিক পরিষেবা শুরু হয়ে গেলে তখন রাজাবাজার সায়েন্স কলেজ পর্যন্ত বাস চালিয়েও কতটা যাত্রী মিলবে, তা নিয়ে ধন্দ আছে। কারণ শিয়ালদা মেট্রো স্টেশন থেকে রাজাবাজার সায়েন্স কলেজ বেশিদূরে নয়। সেই পরিস্থিতিতে সাময়িকভাবে বাসরুটের পরিবর্তন না করে দীর্ঘমেয়াদী ক্ষেত্রে বিকল্প কী হবে, সেটা নিয়ে ভাবনাচিন্তা করার পক্ষে সওয়াল করেছেন অনেকে।

আরও পড়ুন: Kolkata Metro Timetable on Dol 2024: দোলের দিন ৭ ঘণ্টা লেটে শুরু হবে মেট্রো পরিষেবা! কখন প্রথম ও শেষ গাড়ি? রইল সূচি

‘সি’ রুটের বাসের প্রস্তাবিত যাত্রাপথ

বর্তমানে হাওড়া থেকে পার্কস্ট্রিটের মধ্যে ‘সি’ রুটের বাস চলাচল করে। মেট্রোর সঙ্গে অস্তিত্ব রক্ষার লড়াইয়ে দু'প্রান্তেই বাসের রুট বাড়ানো হতে পারে। হাওড়ার পরিবর্তন হাওড়া ময়দান থেকে ছাড়া হতে পারে ‘সি’ রুটের বাস। আর অন্যদিকে খিদিরপুর পর্যন্ত বাসটা নিয়ে যাওয়া হতে পারে। প্রয়োজনে তপসিয়া বা মহেশতলা পর্যন্তও ‘সি’ রুটের বাস চালানোর প্রস্তাব দেওয়া হয়েছে।

৫৪ নম্বর রুটের বাসের প্রস্তাবিত যাত্রাপথ

বর্তমানে বালিখাল থেকে ধর্মতলা পর্যন্ত চলে ৫৪ নম্বর রুটের বাস। প্রস্তাবিত রুট অনুযায়ী, ধর্মতলায় থেমে না গিয়ে বিএনআর পর্যন্ত সেই বাস চালানো হতে পারে।

আরও পড়ুন: Underwater metro ride cost in Kolkata: মেট্রোয় চেপে গঙ্গার তলায় যেতে ঠিক কত টাকা লাগবে? রইল হিসাব, কবে যেতে পারবেন?

বাংলার মুখ খবর

Latest News

Jio-তে ফ্রি'তে দেখা যাবে প্যারিস অলিম্পিক্স, ইতিহাসে প্রথমবার ভারতীয় ফিড থাকছে! জিম্বাবোয়ের বিরুদ্ধে ফের ১০ উইকেটে জিতল টিম ইন্ডিয়া, T20I-তে গড়ল অভিনব নজির US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে সংসদে রাহুলের সেনাপতি কে? লোকসভায় কংগ্রেসের ডেপুটি লিডার বেছে নিলেন সনিয়া অনন্ত পরে ৩০ কোটির ঘড়ি! শাহরুখ-রণবীরদের জন্য এই দামের রিস্ট ওয়াচ কিনল আম্বানিরা ট্রাম্পের একদম কানের কাছে বুলেট, অবাক করা ছুবি তুললেন সাংবাদিক, ভাইরাল মুহূর্তে সুয়ারেজের জন্য ইতিহাস লেখা হল না কানাডার, টাইব্রেকারে জিতে কোপায় তৃতীয় উরুগুয়ে Croatia বনাম Germany ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? অনন্ত-রাধিকার রিসেপশনে যাবেন না! গৌরীকে নিয়ে হঠাৎই দেশ ছাড়লেন শাহরুখ ট্রাম্পের ওপর হামলার জন্যে বাইডেনকে দুষলেন মার্কিন ধনকুবের, বড় দাবি করলেন মাস্ক

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.