বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > একটা রাজ্য চলছে, অথচ স্কুল নিয়ে সরকারের কাছে কোনও তথ্য নেই, বিস্মিত হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)
কলকাতা হাইকোর্ট। (ফাইল ছবি, সৌজন্য সমীর জানা/হিন্দুস্তান টাইমস)

একটা রাজ্য চলছে, অথচ স্কুল নিয়ে সরকারের কাছে কোনও তথ্য নেই, বিস্মিত হাইকোর্ট

আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে বিস্তারিত তথ্য রাজ্যকে পেশ করতে হবে বলে আদালত জানিয়েছে।

ফের রাজ্য সরকারকে রীতিমতো ভর্ৎসনা করল কলকাতা হাইকোর্ট। সম্প্রতি একটি মামলার প্রেক্ষিতে রাজ্য সরকারি স্কুল সংক্রান্ত কিছু তথ্য চেয়ে পাঠিয়েছিল হাইকোর্ট। তথ্য পেশ করার জন্য এক মাস সময়ও দেওয়া হয়েছিল। কিন্তু সময় পেরিয়ে গেলেও সরকারের তরফে সেই তথ্য আদালতে পেশ করা সম্ভব হয়নি। সরকারের এই উদাসীনতা নিয়ে স্বভাবতই বিস্ময় প্রকাশ করে আদালত।

গত ৯ অগস্ট রাজ্য সরকারের বিভিন্ন স্কুলগুলি ঠিক কী অবস্থায় রয়েছে, তা একটি মামলার প্রেক্ষিতে জানতে চান হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল। স্কুলগুলিতে পড়ুয়াদের সংখ্যা পিছু কত জন শিক্ষক-শিক্ষিকা আছেন, তাও জানতে চায় আদালত। নির্ধারিত ১ মাসের পরও এই বিষয়ে কোনও তথ্য জমা না পড়ায় হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি জানান, ‘‌একটা রাজ্য চলছে। অথচ সরকারের কাছে কোনও তথ্য নেই। সরকারই জানাতে পারছে না যে রাজ্যে কত স্কুল, কত শিক্ষক, শিক্ষিকা রয়েছেন। কত পড়ুয়া পড়ে।’‌ একইসঙ্গে ক্ষুব্ধ বিচারপতি আদালতকে জানান, 'তথ্য ছাড়া রাজ্য সরকার স্কুল চালাচ্ছে। এটার জন্য একটা দিনই যথেষ্ট। যদি এই বিষয়ে তথ্য না থাকে, তাহলে খুবই বিস্ময়কর।'

রাজ্য সরকার আদালতের কাছে এই সংক্রান্ত তথ্য পেশ করার জন্য আরও কিছুটা সময় চায়। কিন্তু আদালত খুব বেশি সময় দিতে রাজি হয়নি। আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে বিস্তারিত তথ্য রাজ্যকে পেশ করতে হবে বলে আদালত জানিয়েছে।

বন্ধ করুন