বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > CAG report: খরচে গরমিল, ক্যাগ রিপোর্ট নিয়ে হাইকোর্টে বিজেপি, ১৯ ফেব্রুয়ারির পর শুনানি

CAG report: খরচে গরমিল, ক্যাগ রিপোর্ট নিয়ে হাইকোর্টে বিজেপি, ১৯ ফেব্রুয়ারির পর শুনানি

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম

ক্যাগ রিপোর্টে ২ লক্ষ ২৯ হাজার কোটি টাকা গরমিলের অভিযোগ রয়েছে রাজ্য সরকারের বিরুদ্ধে। সেই রিপোর্টকে কেন্দ্র করে সরব হয়েছে বিরোধীরা।

ক্যাগের রিপোর্ট নিয়ে গত বছরই একটি মামলা দায়ের হয়েছিল কলকাতা হাইকোর্টে। সেই মামলার দ্রুত শুনানির আর্জি জানিয়ে প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করলেন বিজেপি নেতা জগন্নাথ চট্টোপাধ্যায়ের আইনজীবী। প্রধান বিচারপতি আগামী ১৯ তারিখের পর মামলার শুনানির আশ্বাস দিয়েছে।

ক্যাগ রিপোর্টে ২ লক্ষ ২৯ হাজার কোটি টাকা গরমিলের অভিযোগ রয়েছে রাজ্য সরকারের বিরুদ্ধে। সেই রিপোর্টকে কেন্দ্র করে সরব হয়েছে বিরোধীরা। মঙ্গলবার এ নিয়ে বিধানসভাতেও আলোচনার দাবি তোলে বিরোধীরা। সেই দাবি খারিজ করে দিয়েছেন স্পিকার। তারে জেরে বিধানসভায় বিক্ষোভ দেখাতে শুরু করেন বিজেপি বিধায়করা। পরে ওয়াকআউট করে বিধানসভার বাইরে বিক্ষোভ দেখাতে থাকেন।

ক্যাগে রিপোর্টে বলা হয়েছে ২ লক্ষ ২৯ হাজার কোটি টাকা খরচের কোনও ইউটিলাইজেশন সার্টিফিকেট দেওয়া হয়নি। যদিও এই অভিযোগ অস্বীকার করেছে রাজ্য সরকার। নবান্নের দাবি সব কাজের ইউটিলাইজেশন জমা দিয়েছে তারা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠিও দিয়েছেন।

পড়ুন। ক্যাগের রিপোর্ট নিয়ে হইচই বিধানসভায়, আলোচনার দাবি বিজেপির, খারিজ স্পিকারের

গত বছর পুর ও নগরোন্নয়ন, শিক্ষা এবং পঞ্চায়েত দফতরের হিসাবের গরমিলের অভিযোগে জনস্বার্থ মামলা হয় কলকাতা হাইকোর্ট। জনস্বার্থ মামলাটি দায়ের করেছেন বিজেপি নেতা জগন্নাথ চট্টোপাধ্যায়।

প্রসঙ্গত ১০০ দিনের কাজে টাকার দাবিতে কলকাতার রেড রোডে ধর্নায় বসার আগে ক্যাগের রিপোর্ট তুলে ধরে বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। তিনি দিল্লি থেকে সাংবাদিক সম্মেলন করে, ক্যাগের রির্পোট তুলে ধরে বলেন ২.২৯ কোটি টাকা গরিমলের অভিযোগ করেছে রিপোর্টে। এর পর এই রিপোর্টকে কেন্দ্র করে রাজ্য বিতর্ক শুরু হয় ।

পডুন। ১০০ দিনের কাজে কারচুপির তদন্তে ইডি, অভিযান WBCS অফিসার থেকে ব্যবসায়ীর বাড়িতে

এই অভিযোগের বিরুদ্ধে সরব হয় শাসকদলও। মন্ত্রী শশী পাঁজা বলেন, 'মমতা বন্দ্যোপাধ্যায় ২১ লক্ষ মানুষকে ১০০ দিনের কাজের টাকা দেবেন। তাতেই ভয় পেয়ে বিজেপি বদলার রাজনীতি শুরু করেছে।'

লোকসভা নির্বাচনের আগে যখন ধর্নায় বসে তৃণমূল দাবি করছে নারেগার বকেয়া টাকার। তার পাল্টা হিসাবে ক্যাগের হাতিয়ার করেছে বিজেপি।

প্রসঙ্গত, ১০০ দিনের কাজের বকেয়া টাকা নিয়েও হাইকোর্টে দুটি মামলা চলছে। জব কার্ডের দুর্নীতি নিয়ে সিবিআই তদন্ত চেয়ে মামলা করেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী অন্য দিকে বকেয়া টাকা নিয়ে মামলা করেছে পশ্চিমবঙ্গ ক্ষেত মজুর সমিতি। 

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

আর ৪ দিন পর থেকেই ভাগ্যে সোনার চমক ৩ রাশির! মান-সম্মান থেকে অর্থলাভে লাকি কারা? ‘৫ নম্বর জাতীয় পুরস্কার পাকা…’, ইন্দিরা গান্ধীর লুকে কঙ্গনা,কবে আসছে এমার্জেন্সি শুধু বাংলাদেশের থেকে সেমির টিকিটই নয়, শাকিবের থেকে বিশ্বরেকর্ডও কেড়ে নিলেন রশিদ ঘূর্ণিঝড়ের পরে ফের ভারী বৃষ্টি হবে! পুরো দক্ষিণবঙ্গে বর্ষা আসতে আর কতদিন বাকি? নিট-নেট বিতর্কের মাঝে UPSC ভরসা রাখছে AI নির্ভর সিসিটিভিতে! এবার নয়া উদ্যোগ ‘‌এই সিদ্ধান্ত একতরফাভাবে নেওয়া হয়েছে’‌, কংগ্রেসের বিরুদ্ধে ক্ষোভপ্রকাশ অভিষেকের স্কেপগোটিং কী? কীভাবে আমাদের অনেকের জীবন প্রভাবিত হয় এর ফলে ডেঙ্গু মশার লার্ভা রোধে পাকা পেঁপের বীজ, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের বিরাট আবিষ্কার খড়গপুরে প্রকাশ্যে চলল গুলি, পার্টি অফিসের পাশেই গুলিবিদ্ধ তৃণমূল কর্মী সোনাক্ষী-জাহিরের বিয়েকে ‘লাভ জিহাদ’ তকমা, বিক্ষোভ বিহারে, ফুঁসলেন শক্রঘ্ন

T20 WC 2024

IND vs AUS: রোহিত ঝড়ে কাবু অজিরা, T20 WC-এ এত দ্রুত আগে পার করতে পারেনি ভারত কামিন্স-জাম্পা-স্টইনিসদের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী বোলিং হেজেলউডের পন্তের খারাপ দিন! শুরুতে মুখ খেলেন রোহিতের থেকে, শেষটায় হার্দিকের অগ্নিরোষ গুলবদিনকে লাল কার্ড দিতে বললেন অশ্বিন, শাহরুখের সিনেমার উল্লেখ করে মজা আফগানের ৩ উইকেট হারানোর পরেই সেমির আশা ছেড়ে দিয়েছিল বাংলাদেশ- জানালেন বাংলাদেশ অধিনায়ক দশম দল হিসেবে বিশ্বকাপের সেমিতে গেল আফগানিস্তান, জানেন ভারত কবে প্রথম উঠেছিল? আফগানদের স্বপ্নপূরণের দিন শেষ হল এক অধ্যায়, ক্রিকেটকে বিদায় ডেভিড ওয়ার্নার-এর কথা দিয়েছিলাম হতাশ করব না, রশিদ জানালেন, কীভাবে উদ্দীপ্ত করে লারার ভবিষ্যদ্বাণী দুই ব্যাটার দৌড়চ্ছেন একই দিকে, রাগে ব্যাট ছুঁড়ছেন রশিদ, চিন্তায় থাকবেন আফগানরা আগের দিনই বলেছিলাম.... ৯২-তে আউট হওয়া নিয়ে নিজেরই কথা মনে করিয়ে দিলেন রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.