বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাখি পূর্ণিমায় দেখা মিলবে সুপার ব্লু মুনের, বাংলার মাটি থেকেই দর্শন নীল চাঁদের

রাখি পূর্ণিমায় দেখা মিলবে সুপার ব্লু মুনের, বাংলার মাটি থেকেই দর্শন নীল চাঁদের

নীল চাঁদের দেখা মিলবে।

১২টি পূর্ণিমা হতে সময় লাগে ৩৫৪ দিন ৮ ঘণ্টা ৪৮ মিনিট ৩৪ সেকেন্ড। একটি বছরের মোট দিনসংখ্যা ৩৬৫। সুতরাং এক সৌর বছর থেকে এক চন্দ্র বছরের মধ্যে ১১ দিনের তফাত ঘটে। এই তফাতের জন্যই প্রত্যেক তিন বছর অন্তর এক মাসে দুটি করে পূর্ণিমা হয়। প্রত্যেক ১৯ বছরে গড়ে সাতবার নীল চাঁদের দেখা মিলতে পারে।

এবার ব্লু মুন সরাসরি চাক্ষুষ করার সময় এসে গেল। আজ, বুধবার রাখি পূর্ণিমার আকাশে যে চাঁদ দেখা যাবে, সেটিই হল—ওয়ান্স ইন এ ব্লু মুন। ফলে অসাধারণ দৃশ্য আজ দেখা যাবে আকাশে। সাধারণ মানুষও সেই বিষয়টি দেখতে পাবেন। ৩০ ও ৩১ অগস্ট এই নীল চাঁদের দেখা মিলবে। জোড়া পূর্ণিমায় আকাশে নীল চাঁদ। একই মাসে দুটি পূর্ণিমা থাকলে তাকে সুপারমুন বলে। ২০১৮ সালের পর আবার উঠবে আজ ৩০ এবং ৩১ অগস্টে। তবে এবার সুপারমুনের সঙ্গে দেখা যাবে ব্লু মুনকে।

কেন এমন ঘটনা ঘটে?‌ চাঁদের অবস্থান যখন পৃথিবী থেকে সবচেয়ে দূরে হয় তখন তাকে বলা হয় ‘‌অ্যাপোজি’‌। যখন পৃথিবীর সঙ্গে চাঁদের দূরত্বটা সবচেয়ে কমে আসে তখন তাকে বলে ‘‌পেরিজি’‌। এমন সময়ে পূর্ণিমা হলে চাঁদ হয়ে যায় ‘‌সুপারমুন’‌। যা আজ হবে। এই বিষয়ে জ্যোর্তিবিজ্ঞানী দেবীপ্রসাদ দুয়ারী বলেন, ‘এদিন রাত সাড়ে ৯’টা নাগাদ চাঁদ পেরিজি পয়েন্টে আসবে। পৃথিবী থেকে চাঁদের দূরত্ব হবে মাত্র ৩ লক্ষ ৫৭ হাজার ১৯০ কিলোমিটার।’ যখন প্রকৃতির প্রাকৃতিক আলো কমে যাবে, তখনই ব্লু মুন ভাল দেখতে পাওয়া যায়। আজ, বুধবার যা দেখা যাবে।

আবার কবে দেখা যাবে?‌ বুধবারের পর এই দৃশ্য আবার দেখতে পাওয়া যাবে ২০৩৭ সালে। আজকের চাঁদকে ‘ব্লু মুন’ বলা হচ্ছে তার কারণ হল, এই ‘ফুল মুন’ চলতি মাসে দ্বিতীয়। প্রথমটি দেখা গিয়েছিল ১ অগস্ট। একটি পূর্ণিমা থেকে অপর পূর্ণিমার তফাত হয় গড়ে সাড়ে ২৯ দিন। ১২টি পূর্ণিমা হতে সময় লাগে ৩৫৪ দিন ৮ ঘণ্টা ৪৮ মিনিট ৩৪ সেকেন্ড। একটি বছরের মোট দিনসংখ্যা ৩৬৫। সুতরাং এক সৌর বছর থেকে এক চন্দ্র বছরের মধ্যে ১১ দিনের তফাত ঘটে। এই তফাতের জন্যই প্রত্যেক তিন বছর অন্তর এক মাসে দুটি করে পূর্ণিমা হয়। প্রত্যেক ১৯ বছরে গড়ে সাতবার নীল চাঁদের দেখা মিলতে পারে।

আরও পড়ুন:‌ ‘‌অভিষেক একা নয়, অনেককেই ভিতরে যেতে হবে’‌, রাখির দিন হুঙ্কার ছাড়লেন দিলীপ

আর কী জানা যাচ্ছে?‌ সুপার মুন নিয়ে জ্যোতির্বিজ্ঞানী দেবীপ্রসাদ দুয়ারী বোঝান, ‘পৃথিবীকে প্রদক্ষিণ করতে চাঁদের সময় লাগে ২৭.৩ দিন। তাই একটা সময় চাঁদ পৃথিবীর সবচেয়ে দূরে যায়। আবার সবচেয়ে কাছেও আসে। চাঁদ পৃথিবীর কাছে এলে তাকে বলে সুপার মুন।’ সুপার মুন সাধারণ পূর্ণিমার চাঁদের চেয়ে ৭ শতাংশ বড় হয় ও ১৬ শতাংশ উজ্জ্বল হয়। আজ, কলকাতায় বর্ষার আকাশ যদি সুযোগ দেয় তাহলে খালি চোখে ব্লু মুন দেখা যাবে। ইতিমধ্যেই চন্দ্রযান ৩–এর বিক্রম ও প্রজ্ঞান চন্দ্রপৃষ্ঠে অবতরণ করে গিয়েছে। স্বাভাবিকভাবেই কাজ করছে যন্ত্রগুলি।

বাংলার মুখ খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল 'কর বাড়িয়ে দিন', ভোট না দিলে শাস্তি দেওয়ার বিধান পরেশের, বললেন আর কী? ‘হাতে বন্দুক,হেলমেটে ঢাকা মুখ' কী হয়েছিল জলপাইগুড়ি রামকৃষ্ণ মিশনে?বললেন মহারাজ 'এই * ছেলে', ‘ক্রিমিনালকে’ হুমকি অর্জুনের, শুনতে হল ‘কিচ্ছু করতে পারবি না’ কাউন্টিতে ঝোড়ো হাফ-সেঞ্চুরি ভারতীয় তারকার, ১ উইকেটের জন্য ম্যাচ জেতা হল না দলের অনুরাগ কাশ্যপের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে নীরব পুলিশ! আত্মহননের হুমকি অভিনেত্রীর NBU-তে ববিতার মৃত্যু, বিক্ষোভ চরমে, নম্বর বাড়ানোর নামে ফাঁদে ফেলেছিলেন অধ্যাপক? তৃণমূলের হয়ে লড়ছেন, অথচ আগে বিজেপিতেই যোগ দিতে চেয়েছিলেন রচনা! দাবি লকেটের

Latest IPL News

অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.