বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > CAG Report on WB Utilization Certificate: ১.৯৪ লক্ষ কোটির ‘হিসেব’ নেই, CAG রিপোর্টে মমতা সরকারের বিরুদ্ধে বিস্ফোরক দাবি

CAG Report on WB Utilization Certificate: ১.৯৪ লক্ষ কোটির ‘হিসেব’ নেই, CAG রিপোর্টে মমতা সরকারের বিরুদ্ধে বিস্ফোরক দাবি

মমতা বন্দ্যোপাধ্যায়  (Utpal Sarkar)

২০১১ সালে রাজ্যে ক্ষমতায় আসার পর থেকে ২০২১ সাল পর্যন্ত কেন্দ্রের থেকে পাওয়া ১ লাখ ৯৪ হাজার কোটি টাকা খরচের কোনও শংসাপত্র (উটিলাইজেশন সার্টিফিকেট) দিতে পারেনি তৃণমূল সরকার। 

কেন্দ্রীয় সরকার থেকে অনুদান বাবদ আসা টাকার মধ্যে থেকে ১ লাখ ৯৪ হাজার কোটি টাকা খরচের কোনও শংসাপত্র (উটিলাইজেশন সার্টিফিকেট) দিতে পারেনি পশ্চিমবঙ্গ। সিএজি রিপোর্টে এমনটাই দাবি করা হল। ২০১১ সালে রাজ্যে ক্ষমতায় আসার পর থেকে ২০২১ সাল পর্যন্ত এই পরিমাণ কেন্দ্রীয় অনুদান খরচের 'প্রমাণ' নেই সরকারের কাছে। এই আবহে বিরোধী বিজেপি অভিযোগ করছে, এই টাকা নয়ছয় করেছে রাজ্যের শাসকদল তৃণমূল। রিপোর্ট অনুযায়ী, বাংলা মোট ২ লক্ষ ২৯ হাজার ৯৯ কোটি টাকা খরচের শংসাপত্র জমা দেয়নি। এর মধ্যে বাম জমানার হিসেব মেলেনি ৩৪ হাজার ৮৮০ কোটি টাকার। বাকি যে ১ লাখ ৯৪ হাজার টাকার শংসাপত্র মেলেনি, তা তৃণমূল সরকারের সময়কার। এদিকে রিপোর্টে এও দাবি করা হয়েছে, এই ১ লাখ ৯৪ হাজার কোটির মধ্যে থেকে ৪৯.৫ শতাংশ অর্থের শংসাপত্র বকেয়া ২০১৮-২১, এই তিন বছরের। (আরও পড়ুন: 'শ্রী'-'সাথীদের' চক্করে হতশ্রী দশা রাজকোষের, বাজেটের বাইরে গিয়ে ঋণ বাংলার: CAG)

এদিকে সিএজি রিপোর্টের এই সব 'গরমিলের' জেরে বাংলার বকেয়া টাকা আটকে আছে। আর এই প্রেক্ষাপটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেও ধরনায় বসেছেন। ১০০ দিনের কাজের টাকা আদায় করতে অভিষেক বন্দ্যোপাধ্যায় গতবছর ময়দানে নেমেছিলেন। তবে রাস্তায় নেমে রাজনীতি করলেও খাতায় অঙ্ক মেলাতে পারছে না এই তৃণমূল সরকার। তবে তা সত্ত্বেও তৃণমূল অভিযোগ করল, কেন্দ্রের মোদী সরকার পশ্চিমবঙ্গে আর্থিক সন্ত্রাস চালাচ্ছে। রাজ্যসভায় তৃণমূলের দলনেতা ডেরেক ও'ব্রায়েন এই আবহে দাবি করেন, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বা তার পরে ইউটিলাইজেশন সার্টিফিকেটের কথা ওঠেনি। উলটে বিজেপি শাসিত একাধিক রাজ্যের ইউটিলাইজেশন সার্টিফিকেট দেওয়া বাকি রয়েছে বলে দাবি করেন তিনি।

ডেরেক বলেন, ‘এর আগে কোনও দিন ইউটিলাইজেশন সার্টিফিকেট চাওয়া হয়নি। মধ্যপ্রদেশ, গুজরাট, উত্তরাখণ্ডের মতো বিজেপিশাসিত রাজ্যের হাজার হাজার কোটি টাকার ইউটিলাইজেশন সার্টিফিকেট দেওয়া হয়নি। প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠকে কথা হয়েছিল, কেন্দ্র ও রাজ্যের আধিকারিকদের বৈঠক হবে। সেই মতো বৈঠকটা হয়েছে। সেখানেও ইউটিলাইজেশন সার্টিফিকেট নিয়ে কোনও কথা হয়নি। এখন যেটা হচ্ছে, তা বিজেপির যুক্তরাষ্ট্রীয় আর্থিক সন্ত্রাস। কারণ তারা বাংলায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে লড়াইয়ে এঁটে উঠতে পারছে না। কেন্দ্রীয় সরকারি ব্যাঙ্কগুলো ১২ লক্ষ কোটি টাকার ঋণ মকুব করেছে। তাহলে তারা কেন পশ্চিমবঙ্গের ৬,৯০০ কোটি টাকা মকুব করতে পারছে না।’

উল্লেখ্য, ১০০ দিনের কাজ, আবাস যোজনা সহ একাধিক কেন্দ্রীয় প্রকল্পের বকেয়া অর্থ রাজ্যের পকেটে ঢুকছে না। বিগত বেশ কয়েক মাস ধরেই এই অভিযোগে সরব রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস। এই আবহে দিল্লিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও বৈঠক করে আসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই আবহে কেন্দ্র ও রাজ্যের মধ্যে সচিব পর্যায়ের বৈঠক হয় মঙ্গলবার, ২৩ জানুয়ারি। রিপোর্ট অনুযায়ী, দিল্লিতে রাজ্যের একাধিক দফতরের সচিবকে তলব করা হয়েছিল বৈঠকের জন্য। এই আবহে সচিব পর্যায়ের প্রতিনিধি দল গিয়ে পৌঁছন দিল্লিতে। তাঁদের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় গ্রাম উন্নয়ন মন্ত্রকের সচিব শৈলেশ কুমার সিং। সেই বৈঠকে হাজির ছিলেন প্রধানমন্ত্রীর দফতরের সচিব। জানা গিয়েছে, দুর্নীতি এবং অনিয়মের যে সব অভিযোগের পরিপ্রেক্ষিতে ১০০ দিনের কাজের টাকা কেন্দ্র আটকে রেখেছে, সেই নিয়ে রাজ্যের পদক্ষেপের বিস্তারিত রিপোর্ট তুলে ধরা হয় সেই বৈঠকে।

এর আগে গত ডিসেম্বরে দিল্লিতে গিয়ে বকেয়া প্রসঙ্গে মোদীর সঙ্গে বৈঠক করে এসেছিলেন মমতা। এই আবহে প্রধানমন্ত্রীর দফতরের তরফ থেকে বকেয়া ইস্যুতে বৈঠক ডাকা হয়েছিল। সেই মতোই গত জানুয়ারিতে দিল্লিতে হয় এই সচিব স্তরের বৈঠক। বিষয়টি বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। জানা গিয়েছে, প্রধানমন্ত্রী আবাস যোজনা বাবদ সবচেয়ে বেশি টাকা আটকে আছে রাজ্যের। এই প্রকল্পের প্রায় আট হাজার কোটি টাকা বাংলার পাওনা বলে জানা গিয়েছে। এদিকে একশো দিনের কাজে প্রায় ৭ হাজার কোটি টাকা আটকে আছে বলে জানা গিয়েছে। এছাড়া প্রধানমন্ত্রী সড়ক যোজনাতে প্রকল্পেরও বিপুল পরিমাণ অর্থ বকেয়া রয়েছে।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

ঠিক যেন মেয়েদের কোহলি! চমকে দেওয়া মিল বিরাট ও মন্ধনার বোলিং অ্যাকশনে- ভিডিয়ো বকেয়া মিটিয়ে দেওয়া হচ্ছে! শিক্ষক ও শিক্ষাকর্মীদের জীবনে অবশেষে শান্তি আনল রাজ্য আজ প্রেমে ভেসে যাবেন কারা? দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ জি-তে আসছে ফের নতুন মেগা! খেলনাবাড়ির পর নতুন রূপে ফিরছেন বিশ্বজিৎ, সঙ্গী কে? হিন্দু-মুসলিম বিয়ে নিয়ে বাড়ছে বিতর্ক! সোনাক্ষীকে আনফলো মা পুনম, ভাই লাভ সিনহার কর্মীদের ৮ লাখ পর্যন্ত ইনসেন্টিভ দেবে ভারতের এই IT সংস্থা, তবে আছে শর্ত আফগানদের কি ভয় পাচ্ছেন দ্রাবিড়? রশিদদের বিরুদ্ধে নামার আগে বাড়তি সতর্ক রাহুল কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি সরকারি পদক্ষেপ নিয়ে উদ্বেগ, ২৫০০০ কোটির IPO আনার আগে সতর্কবার্তা হুন্ডাই-এর

T20 WC 2024

IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.