বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Calcutta HC on 21 July Menu: শহিদ দিবসের 'মেনু' নিয়ে মজা কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতির, কী বললেন জাস্টিস শিবজ্ঞানম

Calcutta HC on 21 July Menu: শহিদ দিবসের 'মেনু' নিয়ে মজা কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতির, কী বললেন জাস্টিস শিবজ্ঞানম

তৃণমূলের ২১ জুলাই ‘স্পেশাল’ ডিম-ভাত

এক মামলার শুনানি চলাকালীন খাবারের উল্লেখ উঠতেই তৃণমূলের ২১ জুলাইয়ের মেনুর প্রসঙ্গ টানেন বিচারপতি শিবজ্ঞানম। এদিকে প্রধান বিচারপতি প্রশ্ন করেন, ২১ জুলাই সব স্কুল বন্ধ কি না। জবাবে কেন্দ্রের আইনজীবী জানান, স্কুল বন্ধ নয়। বরং অনেক স্কুলে পরীক্ষা হচ্ছে। এই আবহে ছাত্রছাত্রীদের সমস্যার মধ্যে পড়তে হচ্ছে।

২১ জুলাইয়ের 'ডিম-ভাত' মেনু নিয়ে বাংলার রাজনীতিতে অনেক কথার প্রচলন রয়েছে। অনেকেই আবার এই মেনুর জন্যই তৃণমূলের 'শহিদ দিবস'-কে 'ডিম-ভাত দিবস' বলে ডাকেন। আর এবার তৃণমূলের ২১ জুলাইয়ের এই মেনু নিয়ে ঠট্টা করতে দেখা গেল কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমকে। শুক্রবার দিল্লির এক বিচারপতি শপথগ্রহণ করেন কলকাতা হাই কোর্টে। সেই শপথগ্রহণ অনুষ্ঠানে চা ও স্ন্যাক্সের ব্যবস্থা করা হয়েছিল। অনুষ্ঠানের পরে একটি মামলার শুনানি চলাকালীন প্রধান বিচারপতিই তারপর তৃণমূলের শহিদ দিবসের মেনুর উল্লেখ করেন।

রিপোর্ট অনুযায়ী, শুনানি চলাকালীন খাবারের উল্লেখ উঠতেই তৃণমূলের ২১ জুলাইয়ের মেনুর প্রসঙ্গ টানেন বিচারপতি শিবজ্ঞানম। তিনি মজর ছলে বলেন, 'সংবাদমাধ্যমের রিপোর্ট থেকে ২১ জুলাইয়ের মেনু সম্পর্কে জানতে পারলাম। আমাদের তুলনায় অনেক ভালো মেনু ওখানে।' এদিকে শুনানিতে হাজির কেন্দ্রীয় সরকার পক্ষের আইনজীবী এর প্রেক্ষিতে বলেন, 'এই ধরনের অনুষ্ঠান ছুটির দিন করা ভালো। তাহলে সাধারণ মানুষের অনেক সুবিধা হয়। আদালতে সময়ে পৌঁছনোর জন্য আমি সকাল সোয়া ৮টায় বেরিয়েছি।' এদিকে কেন্দ্রীয় সরকারের আইনজীবীর কথায় বিস্মিত হন প্রধান বিচারপতি। তিনি প্রশ্ন করেন সব স্কুল বন্ধ কি না। জবাবে কেন্দ্রের আইনজীবী জানান, স্কুল বন্ধ নয়। বরং অনেক স্কুলে পরীক্ষা হচ্ছে। এই আবহে ছাত্রছাত্রীদের সমস্যার মধ্যে পড়তে হচ্ছে।

এদিকে রাজ্যে আরও ১ মাস বাহিনী রাখা যাবে কি না, তা নিয়ে কেন্দ্রের অবস্থান জানতে চাইল হাই কোর্ট। শান্তিপূর্ণ এবং অবাধ ভোটের জন্য রাজ্যে মোতায়েন করা হয় কেন্দ্রীয় বাহিনী। কিন্তু, তারপরে পঞ্চায়েত নির্বাচনে জেলায় জেলায় হিংসার ঘটনা ঘটেছে। শুধু নির্বাচনের দিনেই নয়, গণনার দিনেও বহু জায়গায় অশান্তির ঘটনা ঘটেছে। এমনকী পঞ্চায়েত নির্বাচন পর্ব মিটে যাওয়ার পরেও ভোট পরবর্তী হিংসা এখনও অব্যাহত রয়েছে বহু এলাকায়। এই আবহে রাজ্যে আরও ১ মাস কেন্দ্রীয় বাহিনী রাখার আবেদন জানিয়ে মামলা করেন বিজেপি নেত্রী তথা আইনজীবী প্রিয়াঙ্কা টিব্রেওয়াল। মামলার পরিপ্রেক্ষিতে এই দিন ডিভিশন বেঞ্চ জানায়, ভোটের ফল প্রকাশের পরে প্রথম ১০ দিন কেন্দ্রীয় বাহিনী রাখার নির্দেশ দেওয়া হয়েছিল। তবে এই সময়ের বেশি কেন্দ্রীয় বাহিনী রাখতে গেলে সে ক্ষেত্রে কেন্দ্রের মতামত নিতে হবে। আগামী সোমবার এই মামলার পরবর্তী শুনানি। ওইদিন কেন্দ্র সরকারকে কেন্দ্রীয় বাহিনী নিয়ে অবস্থান জানাতে বলা হয়েছে। তারপরে এ নিয়ে পরবর্তী পদক্ষেপ করবে উচ্চ আদালত।

বাংলার মুখ খবর

Latest News

সন্তান কোলে অরিজিৎকে বিয়ে কোয়েলের; রূপরেখা নন, কে ছিলেন গায়কের প্রথম স্ত্রী? কোন যোগ্যতায় IPL-এর কমেন্ট্রি করেন প্রেরণা? ট্রোল হতেই জবাব এল, 'লোকের ফেটেছে' ’‌অযোগ্যদের তালিকা আদালতকে দেওয়া হয়েছিল’‌, অভিযোগ খণ্ডন করলেন সিদ্ধার্থ DC vs GT: রোহিতের কথায় সায় অক্ষরের,ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে বিপাকে অলরাউন্ডাররা 'সীমান্ত আলাদা, হৃদয় নয়' - ১৯ বছরের পাকিস্তানের তরুণীর বুকে ভারতীয় হৃৎপিণ্ড! দেবগুরুর বৃষে গমনে ৪ রাশির হবে ভাগ্যর উন্নতি, আর্থিক লাভ, বাড়বে সম্মানও পূর্ণিয়া লোকসভা কেন্দ্র ২০২৪: পাপ্পুর বাউন্সার ইন্ডিয়াকে, জানুন কে জিতেছে অতীতে পরীক্ষিত সৈনিকেই ভরসা, বিশ্বকাপে জায়গা হচ্ছে না রিয়ান, মায়াঙ্কদের সাঁতার শিখছে রাজ-শুভশ্রীর ছেলে! জলে নেমে ইউভান ভয় পেতেই তার বড় দিদির পরামর্শ… ওয়েনাড়ে যাবতীয় নজর রাহুলে, অতীতের ট্র্যাক রেকর্ডই ভরসা সিপিআই-এর

Latest IPL News

কোন যোগ্যতায় IPL-এর কমেন্ট্রি করেন প্রেরণা? ট্রোল হতেই জবাব এল, 'লোকের ফেটেছে' DC vs GT: রোহিতের কথায় সায় অক্ষরের,ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে বিপাকে অলরাউন্ডাররা পরীক্ষিত সৈনিকেই ভরসা, বিশ্বকাপে জায়গা হচ্ছে না রিয়ান, মায়াঙ্কদের প্রথমে ভেবেছিলাম ১৮০ করব, তারপর পন্ত বলল… ঋষভের আত্মবিশ্বাস দেখে অবাক আমরে বিধ্বংসী মেজাজে ব্যাট করার পরেও ক্ষমা চাইলেন পন্ত, কিন্তু কার কাছে, কেন? -ভিডিয়ো ‘আমি অনুরোধ করেছিলাম,তবে ও শোনেনি’,উথাপ্পার কোন ব্যবহার এখনও মনে রয়েছে কুম্বলের? ফুটবল খেলে,বাচ্চাদের সঙ্গে কেক কেটে জন্মদিনের সপ্তাহের শুরু সচিন তেন্ডুলকরের MI-এ বেশি দিন খেললে ব্রেন ফেটে যাবে- বিস্ফোরক রায়ডু IPL 2024-‘আমি গিরগিটি নই’, হঠাৎ কেন একথা বললেন আক্রম? ফাঁস করলেন গৌতির কুসংস্কার ইডেনে এসেও বল করলেন না স্টার্ক! পরের ম্যাচে নিজের পুরোনো অস্ত্রকে নামাবেন গৌতি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.