বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Medical negligence: করোনা না হয়েও বিনা চিকিৎসায় মৃত্যু, নার্সিংহোমকে ৫ লক্ষ টাকা ফাইন হাইকোর্টের

Medical negligence: করোনা না হয়েও বিনা চিকিৎসায় মৃত্যু, নার্সিংহোমকে ৫ লক্ষ টাকা ফাইন হাইকোর্টের

কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি (HT_PRINT)

ওই যুবকের নাম শুভজিৎ চট্টোপাধ্যায়। ২০২০ সালে করোনা বাড়বাড়ন্ত থাকার সময় তিনি জ্বরে আক্রান্ত হয়েছিলেন। চিকিৎসার জন্য যুবকের পরিবার প্রথমে তাঁকে নিয়ে গিয়েছিল মিডল্যান্ড নার্সিংহোমে। কিন্তু, বিভিন্ন পরীক্ষার পর ওই নার্সিংহোম জানায়, যুবক করোনা আক্রান্ত।

২০২০ সালের বিশ্ব জুড়ে মাথাচারা দিয়ে উঠেছিল করোনা। সেই সময় বহু মানুষ যেমন করোনা আক্রান্ত হয়েছিলেন, তেমনি এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছিল অনেকের। আবার সংক্রমিত হওয়ার আশঙ্কায় অনেক রোগীর চিকিৎসায় করেননি বহু নার্সিংহোম ও হাসপাতাল। সেরকমই চিকিৎসা না পেয়ে মৃত্যু হয়েছিল এক যুবকের। তিনি করোনা আক্রান্ত না হওয়া সত্ত্বেও একটি নার্সিংহোম জানিয়েছিল ওই যুবক কোভিডে আক্রান্ত। ফলে তিনটি হাসপাতালে ঘুরে বেড়িয়ে কোনও চিকিৎসা পাননি ওই যুবক। নার্সিংহোমের ভুলে কার্যত বিনা চিকিৎসায় মৃত্যু হয়েছিল ওই যুবকের। সেই ঘটনায় রাজ্য স্বাস্থ্য কমিশন মৃতের পরিবারকে ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার জন্য নার্সিংহোমকে নির্দেশ দিয়েছিল। পরে মামলাটি ওঠে কলকাতা হাইকোর্টে। সেই মামলাতেও স্বাস্থ্য কমিশনের নির্দেশ বহাল রাখল হাইকোর্ট।

আরও পড়ুন: আবারও চোখ রাঙাচ্ছে করোনা! মার্কিন যুক্তরাষ্ট্র, ইজরায়েলে ভয় ধরাচ্ছে নতুন কোভিড

হাইকোর্ট সূত্রে জানা গিয়েছে, ওই যুবকের নাম শুভজিৎ চট্টোপাধ্যায়। ২০২০ সালে করোনা বাড়বাড়ন্ত থাকার সময় তিনি জ্বরে আক্রান্ত হয়েছিলেন। চিকিৎসার জন্য যুবকের পরিবার প্রথমে তাঁকে নিয়ে গিয়েছিল মিডল্যান্ড নার্সিংহোমে। কিন্তু, বিভিন্ন পরীক্ষার পর ওই নার্সিংহোম জানায়, যুবক করোনা আক্রান্ত। ফলে তাদের পক্ষে চিকিৎসা করা সম্ভব নয়। তাই বাধ্য হয়েই সেখান থেকে ফিরে যেতে হয় যুবকের পরিবারকে। এরপরে তারা আরও দুটি হাসপাতালে ঘুরে বেড়ায়। কিন্তু, কোথাও চিকিৎসা পরিষেবা না পেয়ে শেষ পর্যন্ত মৃত্যু হয় ওই যুবকের। কিন্তু, যুবকের মৃত্যুর পরেই চাঞ্চল্যকর তথ্য সামনে আসে। জানা যায়, ওই যুবক করোনা আক্রান্ত ছিলেন না। ফলে এই মৃত্যুর ঘটনায় কার্যত নার্সিংহোমের দিকেই অভিযোগের আঙুল তুলেছিল শুভ্রজিতের পরিবার। 

তাঁর মৃত্যুর জন্য নার্সিংহোমকে দায়ী করে প্রথমে রাজ্য স্বাস্থ্য কমিশনের দ্বারস্থ হন যুবকের পরিবারের সদস্যরা। সেখানে বেশ কয়েক বছর ধরে মামলা চলার পর স্বাস্থ্য কমিশন গাফিলতির দায়ে ওই নার্সিংহোমকে ৫ লক্ষ টাকা জরিমানা করে। কিন্তু, স্বাস্থ্য কমিশনের সেই নির্দেশে সন্তুষ্ট ছিল না নার্সিংহোম কর্তৃপক্ষ। পরে তারা স্বাস্থ্য কমিশনের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়। কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চের বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য নার্সিংহোম কর্তৃপক্ষের আর্জি খারিজ করে স্বাস্থ্য কমিশনের নির্দেশ বহাল রাখল। যদিও সিঙ্গেল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে নার্সিংহোম কর্তৃপক্ষ ডিভিশন বেঞ্চে যাবে কিনা সে বিষয়ে এখনও জানা যায়নি। তবে হাইকোর্টের এই নির্দেশে খুশি শুভ্রজিতের পরিবার।

 

বাংলার মুখ খবর

Latest News

বশিরের আগুনে বোলিং, দ্বিতীয় টেস্টেও গোহারান হারল উইন্ডিজ, সিরিজ জিতল ইংল্যান্ড সুইডিশ ওপেনের ফাইনালে অনামী নুনোর কাছে স্ট্রেট সেটে হেরে অবসরের ইঙ্গিত নাদালের শোলের সঙ্গে একইদিনে মুক্তি, ৩০ লাখি ছবি জয় সন্তোষী মা ১৯৭৫ সালে কত টাকা আয় করে? দেড় কোটি বেতনের চাকরিতে আমেরিকা গেলেন না বাংলার যুবক, বাবা-মা একলা হয়ে যাবেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে 'আউট' বাইডেন, ট্রাম্পের সামনে সওয়াল কমলার নাম সরকারি কর্মীরা আরএসএস কর্মসূচিতে অংশ নিতে পারবেন, আগের নির্দেশ তুলে নিল সরকার ৫৯-এ সেকেন্ড ইনিংস স্নেহাশিসের! ডোনার চেয়েও বয়সে ছোট সৌরভের নতুন বৌদি? অবিচার হল হার্দিকের সঙ্গে- বোর্ডের সিদ্ধান্তে অবাক ভারতের প্রাক্তন ব্যাটিং কোচ দরজায় কড়া নাড়লে আশ্রয় দেব- বাংলাদেশ নিয়ে ২১ শের মঞ্চ থেকে যা বললেন দিদি যদি প্রথমবার শ্রাবণ সোমবারের উপবাস করেন, তাহলে জেনে নিন কী খাবেন আর কী খাবেন না

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.