বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Illegal construction: তীব্র গরমে বেআইনি বহুতলে পুনরায় বিদ্যুৎ সংযোগের নির্দেশ, নরম কলকাতা হাইকোর্ট

Illegal construction: তীব্র গরমে বেআইনি বহুতলে পুনরায় বিদ্যুৎ সংযোগের নির্দেশ, নরম কলকাতা হাইকোর্ট

গ্রীষ্মের দাবদাহে বেআইনি বহুতলে পুনরায় বিদ্যুৎ সংযোগের নির্দেশ, নরম কলকাতা হাইকোর্ট

বিধাননগরে বেআইনি নির্মাণ সংক্রান্ত মামলায় এর আগে কলকাতা হাইকোর্ট দিয়েছিল বিদ্যুৎ এবং জলের লাইন কেটে দেওয়া হবে। সেইমতোই এই দুই সংযোগ কেটে দেওয়া হয়েছিল ওই বহুতল থেকে। তবে মানবিক হয়ে বৃহস্পতিবার পুনরায় সংযোগ জুড়ে দেওয়ার নির্দেশ দেন বিচারপতি অমৃত সিনহা। 

বেআইনি নির্মাণ নিয়ে বরাবরই কড়া মনোভাব দেখিয়েছে কলকাতা হাইকোর্ট। তার ওপর সম্প্রতি গার্ডেনরিচ কাণ্ডের পর কলকাতা হাইকোর্টকে আরও কঠোর অবস্থান নিতে দেখা গিয়েছে। তবে কয়েকদিন ধরে তীব্র গরমে নাজেহাল অবস্থা রাজ্যবাসীর। কলকাতা সহ বিভিন্ন জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁই ছুঁই। এই পরিস্থিতিতে তীব্র গরমে বেআইনি নির্মাণ নিয়ে নরম মনোভাব দেখাল কলকাতা হাইকোর্ট। একটি বেআইনি নির্মাণ সংক্রান্ত মামলায় বহুতল থেকে প্রথমে বিদ্যুৎ সরবরাহ এবং পানীয় জল সরবরাহ বন্ধ করার নির্দেশ দিয়েছিল আদালত। তবে গ্রীষ্মের দাবদাহে আবাসিকদের অসুবিধার কথা ভেবে মানবিক হল কলকাতা হাইকোর্ট। সাময়িকভাবে বিদ্যুৎ সংযোগ ব্যবস্থা জুড়ে দেওয়ার নির্দেশ দিল আদালত। 

আরও পড়ুন: বেআইনি নির্মাণ এবার আসবে প্রকাশ্যে, কলকাতা পুরসভা নিয়ে আসছে নয়া ওয়েবসাইট

বিধাননগরে বেআইনি নির্মাণ সংক্রান্ত মামলায় এর আগে কলকাতা হাইকোর্ট দিয়েছিল বিদ্যুৎ এবং জলের লাইন কেটে দেওয়া হবে। সেইমতোই এই দুই সংযোগ কেটে দেওয়া হয়েছিল ওই বহুতল থেকে। তবে মানবিক হয়ে বৃহস্পতিবার পুনরায় সংযোগ জুড়ে দেওয়ার নির্দেশ দেন বিচারপতি অমৃত সিনহা। তবে আবাসিকদের সতর্ক করে বলেন, যতদিন না পর্যন্ত বিদ্যুৎ সংযোগ থাকবে ততদিনের মধ্যে বিকল্প থাকার জায়গার ব্যবস্থা করতে হবে। একইসঙ্গে বিচারপতি অমৃতা সিনহা স্পষ্ট করে দিয়েছেন বেআইনি নির্মাণটি অবশ্যই ভাঙা হবে।

এদিন মামলার শুনানিতে আদালত জানতে চায় কারা এই আবাসনটি তৈরি করেছিল? তখন বিচারপতি মন্তব্য করেছিলেন, তাদের হেফাজতে পাঠানো দরকার। এর সঙ্গে এই বহুতল নির্মাণের ক্ষেত্রে অনুমোদন নেওয়া হয়েছিল কিনা তা আগেই জানতে চেয়েছিলেন বিচারপতি। যদিও আইনজীবী আদালতে জানান, যে প্রথমে এই আবাসন তৈরির জন্য কোন অনুমতি নেওয়া হয়নি তবে পরে অনুমতি নেওয়া হয়েছে। ফলে সে ক্ষেত্রে নির্মাণটি যে বেআইনি তা স্পষ্ট হয়েছে আদালতের কাছে। 

এর আগে বিচারপতি অমৃতা সিনহা গত ৩ এপ্রিল অবিলম্বে বিধাননগরের ৩৫ নম্বর ওয়ার্ডে অবস্থিত এই আবাসনের বিদ্যুৎ এবং জল সংযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন করে দেওয়ার নির্দেশ দিয়েছিলেন। এমনকী ৩০ দিনের মধ্যে আবাসন খালি করার নির্দেশ দিয়েছিল আদালত। তবে এদিন গ্রীষ্মের দাবদাহের কথা জানিয়ে আবাসিকরা আদালতের কাছে সময় চান । তাতে সাড়া দেয় আদালত। তার পরেই আদালত কড়া অবস্থান থেকে সরে যায়।

বাংলার মুখ খবর

Latest News

'মোদী চিনের সঙ্গে ডিসকো করছেন',প্রধানমন্ত্রীর 'মুজরা' মন্তব্যের প্রসঙ্গে ওয়াইসি ষষ্ঠীতে বাংলায় কত আসন জিতবে BJP? রাজ্যে দলের ফল নিয়ে যোগ-বিয়োগ করে যা বললেন শাহ… সরকারি শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ৮ সপ্তাহ সময় বিষ্ণুপুরে স্ট্রংরুম থেকে EVM বদলের চেষ্টার অভিযোগ, রিপোর্ট তলব করল কমিশন কমবে ওজন, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা! জেনে নিন মৌরির বহু গুণ জাতীয় সড়কের নীচে ড্রেন পাইপ ভেঙে বিপত্তি, আহত অনেকে, ক্ষতিগ্রস্ত বহু গাড়ি জামাইয়ের জন্য মিঠাই ভক্তদের ‘পাগল’ কটাক্ষ, শ্বশুরের সঙ্গে সম্পর্ক নিয়ে অকপট আদৃত ঘূর্ণিঝড় যেতে না যেতেই বর্ষা নিয়ে বড় আপডেট IMD-র, চিন্তা বাড়ল পূর্বাভাসে ঢাকে কাঠি T20 বিশ্বকাপের, প্রস্তুতি ম্যাচেই কানাডার হয়ে চমক ভারতীয় ক্রিকেটারের অটোতে চেপে রেমাল দুর্গতদের মাঝে অভিষেক, TMC সেনাপতির জামার দাম নিয়ে বিস্ফোরক BJP

Latest IPL News

‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.