বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কে বিচারপতি সৌমেন সেন?‌ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে সংঘাতে নয়া তথ্য

কে বিচারপতি সৌমেন সেন?‌ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে সংঘাতে নয়া তথ্য

বিচারপতি সৌমেন সেন-বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়

মেডিক্যাল পড়ুয়াদের নিয়োগের ক্ষেত্রে ভুয়ো জাতিগত শংসাপত্র ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ তুলে মামলা দায়ের করা হয়। এই মামলাটি ওঠে কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চে। এই মামলার শুনানিতে সওয়াল–জবাব শুনে সিবিআই তদন্তের নির্দেশ দেন তিনি। এই মামলার পরবর্তী শুনানি আগামী শনিবার।

নিয়োগ দুর্নীতি মামলা নিয়ে দুই বিচারপতির মধ্যে সরাসরি সংঘাত আগে দেখেনি কলকাতা হাইকোর্ট। পরিস্থিতি এমন পর্যায়ে গড়ায় যে, সুপ্রিম কোর্টকে হস্তক্ষেপ করতে হল। কারও এজলাসেই আর এইসব মামলার শুনানি হবে না। তবে এমন কাণ্ড করে লাইমলাইটে এলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আর বিচারপতি সৌমেন সেন। একজন নির্দেশ দেয় তো অপরজন তা স্থগিত করে দেন। এই নিয়ে সংঘাত চরমে উঠেছিল। একাধিক উল্লেখযোগ্য নির্দেশ দিয়ে কার্যত মানুষের ভরসার জায়গা হয়ে ওঠেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তবে সুপ্রিম কোর্টের সঙ্গে তাঁর সংঘাত অতীতে লেগেছিল।

এদিকে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ নিয়ে বিতর্ক তৈরি হচ্ছিল। অনেক নামী আইনজীবীও সমালোচনা করেন তাঁর। কিন্তু বিচারপতি চলেন নিজের স্টাইলেই। এবার সরাসরি নিজের সহকর্মীর সঙ্গেই সংঘাতে জড়ালেন। যা নিয়ে এখন তুমুল চর্চা শুরু হয়েছে রাজ্য–রাজনীতিতে। কলকাতা হাইকোর্টের বিচারপতি সৌমেন সেনের সঙ্গে তাঁর বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সরাসরি সংঘাত এবং তা থেকে তপ্ত বাক্য বিনিময় পৃথক মাত্রা যোগ করে। তবে এই ঘটনার মধ্যে দিয়ে বিচারপতি সৌমেন সেন উপর আগ্রহ বেড়েছে সাধারণ মানুষের। এই বিচারপতি সম্পর্কে কলকাতা হাইকোর্টের অফিসিয়াল ওয়েবসাইটে যে তথ্য আছে তা তুলে ধরা হচ্ছে।

অন্যদিকে কে এই বিচারপতি সৌমেন সেন?‌ এই প্রশ্নের উত্তর জানতে চান সাধারণ মানুষ। ১৯৬৫ সালের ২৭ জুলাই কলকাতায় জন্ম বিচারপতি সৌমেন সেনের। তিনি কলকাতার সেন্ট লরেন্স হাইস্কুল থেকে শিক্ষাগ্রহণ করেছেন। ১৯৯০ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি পাশ করেন সৌমেন সেন। এমনকী প্রথম স্থান অধিকার করেন জাস্টিস সৌমেন সেন। ১৯৯১ সালে পশ্চিমবঙ্গ বার কাউন্সিলের আওতায় অ্যাডভোকেট হিসেবে নাম নথিভুক্ত হয় তাঁর। আরবিআই, সেবি, এসআইডিবিআই এবং অনেক বড় বড় মামলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ২০১১ সালের ১৩ এপ্রিল কলকাতা হাইকোর্টের বিচারপতি নিযুক্ত হন সৌমেন সেন।

আরও পড়ুন:‌ কাঁথির ইঞ্জিনিয়ারিং ছাত্রের রহস্যমৃত্যু আমেরিকায়, শিশির অধিকারীর উদ্যোগে ফিরল দেহ

আর কী জানা যাচ্ছে?‌ মেডিক্যাল পড়ুয়াদের নিয়োগের ক্ষেত্রে ভুয়ো জাতিগত শংসাপত্র ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ তুলে মামলা দায়ের করা হয়। এই মামলাটি ওঠে কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চে। এই মামলার শুনানিতে সওয়াল–জবাব শুনে সিবিআই তদন্তের নির্দেশ দেন তিনি। তারপরই বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চে মামলাটি উঠলে স্থগিতাদেশ দেয় ডিভিশন বেঞ্চ। তখনই নজিরবিহীন মন্তব্য করেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বিচারপতি সৌমেন সেনের বিরুদ্ধে রাজনৈতিক উদ্দেশ্য থাকার অভিযোগ তোলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। পরিস্থিতি এমন পর্যায়ে গড়ায় যে, আজ শনিবার সুপ্রিম কোর্টের একটি বিশেষ বেঞ্চ আপাতত এই মামলায় দুই বিচারপতির নির্দেশেই স্থগিতাদেশ দিয়েছে। এই মামলার পরবর্তী শুনানি আগামী শনিবার।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

ইদ উল আদাহ ২০২৪ এর শুভেচ্ছা ঝটপট পাঠিয়ে নিন প্রিয়জনকে, রইল ১৫ মেসেজ টসে জিতল Netherlands , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে লাকি কারা? রইল ১৭ জুন সোমবারের রাশিফল 11 ওভার শেষে Bangladesh-র স্কোর 59/5 মেষ, বৃষ, কর্কট, মিথুনের মধ্যে আজ কারা লাকি! সোমবার ১৭ জুনের রাশিফল দেখে নিন পাকিস্তান ডুবলেও ধোনিকে টপকে T20 বিশ্বকাপে ইতিহাস অধিনায়ক বাবরের! পেলেন সিংহাসন গোল করেও স্বপ্নের প্রত্যাবর্তন হল না এরিকসনের, স্লোভেনিয়া ম্যাচ ড্র করল ডেনমার্ক PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করতে পারল না বিমান, কালিম্পংয়েও বিপর্যয় Taapsee Pannu: 'গোপন বিষয় ছিল না…' বিয়ে নিয়ে অবশেষে মুখ খুললেন তাপসী

T20 WC 2024

PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.