বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শিক্ষক নিয়োগে ব্যাপক দুর্নীতির অভিযোগ, CBI অনুসন্ধানের নির্দেশ হাইকোর্টের

শিক্ষক নিয়োগে ব্যাপক দুর্নীতির অভিযোগ, CBI অনুসন্ধানের নির্দেশ হাইকোর্টের

কলকাতা হাইকোর্ট (HT_PRINT)

এদিন বিচারপতি বলেছেন, কাদের মদতে এই দুর্নীতি হয়েছে তা খুঁজে বার করতে হবে। এর পিছনে আর্থিক লেনদেন রয়েছে কি না তাও জানাতে হবে সিবিআইকে।

গ্রুপ সি - গ্রুপ ডির পর এবার রাজ্যে নবম ও দশম শ্রেণির শিক্ষক নিয়োগেও সিবিআই অনুসন্ধানের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। সোমবার SLST নিয়োগ দুর্নীতি সংক্রান্ত একটি মামলার শুনানিতে এই নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আগামী ২৮ মার্চের মধ্যে অনুসন্ধান রিপোর্ট জমা দিতে নির্দেশ দিয়েছেন তিনি।

২০১৬ সালে হওয়া শেষ SLST পরীক্ষার মেধাতালিকায় নাম থাকলেও জনৈক আজাদ আলি মির্জা ও আরও এক ব্যক্তি নিয়োগ পান। ওই ২ নিয়োগকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে দায়ের হয় মামলা। মামলার শুনানিকে SSC-র চেয়ারম্যানের কাছে হলফনামা তলব করে আদালত। হলফনামায় SSC-র চেয়ারম্যান যে মেধাতালিকা আদালতে জমা দেন তাতেও ছিল না অভিযুক্ত ২ ব্যক্তির নাম। এর পরই সিবিআইকে ঘটনার অনুসন্ধানের নির্দেশ দেন বিচারপতি।

এদিন বিচারপতি বলেছেন, কাদের মদতে এই দুর্নীতি হয়েছে তা খুঁজে বার করতে হবে। এর পিছনে আর্থিক লেনদেন রয়েছে কি না তাও জানাতে হবে সিবিআইকে। সেজন্য অভিযুক্তদের জিজ্ঞাসাবাদ করবে সিবিআই।

আবেদনকারীদের অভিযোগ, SSC-র শিক্ষক নিয়োগে ব্যাপক দুর্নীতি হয়েছে। মেধাতালিকায় নাম নেই এমন ব্যক্তিরা টাকার বিনিময়ে নিয়োগ পেয়েছেন। অথচ মেধাতালিকায় নাম থাকা প্রার্থীরা চলে গিয়েছে ওয়েটিং লিস্টে।

এর আগে গ্রুপ সি ও গ্রুপ ডি নিয়োগ দুর্নীতি নিয়ে দায়ের পৃথক ২টি মামলায় সিবিআই অনুসন্ধানের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। কিন্তু ২ ক্ষেত্রেই সিবিআই তদন্তে স্থগিতাদেশ দিয়ে অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করেছে আদালত।

 

বন্ধ করুন