বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Matua Mahasangh case: মতুয়া মহাসঙ্ঘের তহবিল মামলায় মমতাবালার আয়কর সংক্রান্ত তথ্য চাইল হাইকোর্ট

Matua Mahasangh case: মতুয়া মহাসঙ্ঘের তহবিল মামলায় মমতাবালার আয়কর সংক্রান্ত তথ্য চাইল হাইকোর্ট

কলকাতা হাইকোর্ট। ছবি সৌজন্য : পিটিআই (PTI)

উভয়পক্ষের বক্তব্য শোনার পর এই নির্দেশ দিয়েছেন বিচারপতি। আগামী ১ এপ্রিল এই মামলার পরবর্তী শুনানি রয়েছে। গাইঘাটার ঠাকুরনগরে অল ইন্ডিয়া মতুয়া মহাসঙ্ঘ নামে থাকা দুটি সংগঠনের মধ্যে একটির সঙ্ঘাধিপতি হলেন মমতাবালা। অন্যটির সঙ্ঘাধিপতি শান্তনু। 

মতুয়া মহাসঙ্ঘের তহবিল মামলায় স্বস্তি পেলেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুর। কলকাতা হাইকোর্ট জানিয়ে দিয়েছে, কেন্দ্রীয়  প্রতিমন্ত্রীর বিরুদ্ধে আপাতত কোনও পদক্ষেপ করা যাবে না। একই সঙ্গে এই মামলায় আয়কর দফতরকে যুক্ত করতে বলেছে আদালত। কলকাতা হাইকোর্ট এই মামলায় তৃণমূলের রাজ্যসভার সাংসদ মমতাবালা ঠাকুরের আয়কর সংক্রান্ত তথ্য জমা দিতে বলেছে।

আরও পড়ুনঃ মতুয়া মহাসঙ্ঘের দায়িত্ব কার হাতে? সিএএ নিয়ে বিতর্কের মাঝে আদলতে শান্তনু ঠাকুর

বৃহস্পতিবার মামলাটি ওঠে কলকাতা হাইকোর্টের বিচারপতি জয় সেনগুপ্তের এজলাসে। উভয়পক্ষের বক্তব্য শোনার পর এই নির্দেশ দিয়েছেন বিচারপতি। আগামী ১ এপ্রিল এই মামলার পরবর্তী শুনানি রয়েছে। গাইঘাটার ঠাকুরনগরে অল ইন্ডিয়া মতুয়া মহাসঙ্ঘ নামে থাকা দুটি সংগঠনের মধ্যে একটির সঙ্ঘাধিপতি হলেন মমতাবালা। অন্যটির সঙ্ঘাধিপতি শান্তনু। মমতাবালা নিজের সংগঠনকে আসল বলে দাবি করে শান্তনু ঠাকুরের বিরুদ্ধে ক্ষমতা হস্তান্তর সংক্রান্ত বিষয়ে থানায় একটি অভিযোগ দায়ের করেন। তারপরেই কলকাতা হাইকোর্টে আবেদন জানান কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুর। 

মমতাবালা অভিযোগের পরেই মতুয়া সঙ্ঘের ব্যাঙ্ক অ্যাকাউন্ট সিল করা হয়। মতুয়াবালা ঠাকুর অভিযোগ করেন অল ইন্ডিয়া মতুয়া মহাসঙ্ঘের নামে একটি বেসরকারি ব্যাঙ্কে বিপুল টাকা জমা করছেন শান্তনু ঠাকুর। মমতাবালা ঠাকুরের অভিযোগ, মানুষকে ভুল বুঝিয়ে, কার্ড তৈরির নামে বিপুল টাকা সংগ্রহ করছেন কেন্দ্রীয় মন্ত্রী। সেই অভিযোগের ভিত্তিতে থানা ওই অ্যাকাউন্ট সিল করে দেয়।

এই মামলায় আগে কেস ডায়েরি চেয়েছিল আদালত। সেইমতো এদিন মহাসঙ্ঘের অ্যাকাউন্ট এবং কেস ডায়েরি জমা দেয় রাজ্য। আদালতের প্রশ্নের উত্তরে আইনজীবী জানান, সঙ্ঘের প্রতিষ্ঠাতা এবং বংশের বয়োজ্যেষ্ঠ সদস্য হিসাবে বড়মা মমতাবালাকে এই সঙ্ঘের দায়িত্ব দিয়ে গিয়েছিলেন। শান্তনুকে দেওয়া হয়নি। রাজ্যের তরফে জানানো হয়, মমতাবালার নামে ওই ব্যাঙ্ক অ্যাকাউন্টটি আছে। তবে সঙ্ঘাধিপতি নামে কোনও পদের সরকারি খাতায় অস্তিত্ব নেই। তবে মমতাবালার আইনজীবী জানান, তিনি সঙ্ঘাধিপতির দায়িত্বে রয়েছেন। তাই আর্থিক দায়িত্বও তাঁর হাতে রয়েছে। একই সঙ্গে পুলিশ বেছে বেছে কয়েকজনের বিরুদ্ধে তদন্ত করছে বলেও তিনি অভিযোগ করেছেন।

বাংলার মুখ খবর

Latest News

'এক ছাদ থেকে অন্য ছাদে…', ট্রাম্পকাণ্ডে নয়া দাবি, আরও প্রবল হল বিতর্ক শেখানো হচ্ছে প্যাড-ট্যাম্পন-মেনস্ট্রুয়াল কাপের ব্যবহার,পিরিয়ডস সচেতনাতায় শুভশ্রী ভুল ইনজেকশন দিয়ে আব্বাকে মেরে ফেলেছে ডাক্তার KKR ছাড়ার পর প্রথম বার মুখোমুখি গৌতি-শাহরুখ, কী হল আম্বানিদের বিয়েতে?- ভিডিয়ো মাসির বাড়ি থেকে ফিরেও ৩ দিন বাইরে থাকবেন জগন্নাথ! উল্টোরথের এই রীতি জানতেন হরিয়ালি তীজ কবে? কেন মেয়েদের কাছে এই ব্রত এত তাৎপর্যপূর্ণ, জেনে নিন গভীর রাতে রাস্তার পাশে উদ্ধার যুবকের রক্তাক্ত দেহ, ছড়াল চাঞ্চল্য কোপায় কারা গ্লোল্ডেন বুট, গ্লাভস পেলেন? সেরা হলেন কে? রইল পুরো পুরস্কার তালিকা পশ্চিমবঙ্গকে উপদ্রুত এলাকা ঘোষণা করুক কেন্দ্র, দাবি শুভেন্দুর বিদেশ থেকে এসে থাকতে গেলে বিশ্বের সবচেয়ে সস্তা দেশ কোনটি? সেরা দশে ভারত কোথায়

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.