বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Calcutta University PG Admission: জেনে নিন কবে থেকে শুরু হবে ফর্ম ফিল আপ
ফাইল ছবি
ফাইল ছবি

Calcutta University PG Admission: জেনে নিন কবে থেকে শুরু হবে ফর্ম ফিল আপ

  • এবার বিশ্ববিদ্যালয়গুলিকে স্নাতকোত্তরে ৮০ শতাংশ সেই বিশ্ববিদ্যালয়েরই ছাত্রছাত্রীদের ভর্তি নিতে নির্দেশ দিয়েছে রাজ্য সরকার।

স্নাতকোত্তরে ভর্তির বিজ্ঞপ্তি জারি করে দিল কলকাতা বিশ্ববিদ্যালয়। অনার্সের ফল প্রকাশের দিনকয়েকের মধ্যেই শুরু হল স্নাতকোত্তরে ভর্তির প্রক্রিয়া। নির্দেশিকা অনুসারে এবার কলকাতা বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে ভর্তির গোটা প্রক্রিয়াটাই হবে অনলাইনে। ২ নভেম্বর থেকে শুরু হবে বিভিন্ন শাখায় ফর্ম পূরণের প্রক্রিয়া। 

নির্দেশিকায় জানানো হয়েছে, আগামী ২ – ১০ নভেম্বর কলকাতা বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে ভর্তির আবেদন জানানো যাবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে অনলাইনে পূরণ করতে হবে ফর্ম। 

এবার বিশ্ববিদ্যালয়গুলিকে স্নাতকোত্তরে ৮০ শতাংশ সেই বিশ্ববিদ্যালয়েরই ছাত্রছাত্রীদের ভর্তি নিতে নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। সম্প্রতি ছাত্রভর্তি নিয়ে উপাচার্যদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে এই নির্দেশ দেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। 

করোনা পরিস্থিতির মধ্যে এবছর ঘরে বসে ওপেন বুক টেস্টের মাধ্যমে মূল্যায়ণ হয়েছে শুধুমাত্র চূড়ান্ত বর্ষের ছাত্রছাত্রীদের। ১ -১৭ অক্টোবর পর্যন্ত হয় বিভিন্ন বিভাগের পরীক্ষাগুলি। ফল প্রকাশের কথা ছিল ৩১ অক্টোবরের মধ্যে। তবে তার আগেই গত ২২ ও ২৩ অক্টোবর যথাক্রমে বিকম ও বিএ – বিএসসির ফল প্রকাশ হয়। তাতে ফার্স্ট ক্লাসে উত্তীর্ণের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে। যার ফলে বহু পড়ুয়াই নিজের বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর পড়ার সুযোগ পাবেন না বলে আশঙ্কায় রয়েছেন অধ্যাপকরা।

বন্ধ করুন