বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > East West Metro: এক বছরের মধ্যে ইস্ট ওয়েস্ট মেট্রোর কাজ শেষ করতে চাইছে কেন্দ্র
 ইস্ট ওয়েস্ট মেট্রোর শিয়ালদা মেট্রো স্টেশন (PTI)

East West Metro: এক বছরের মধ্যে ইস্ট ওয়েস্ট মেট্রোর কাজ শেষ করতে চাইছে কেন্দ্র

  • সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পর্যন্ত নয় কিলোমিটারের বেশি পথ সাধারণ মানুষের জন্য খুলে গিয়েছে। এবার বাকি সাত কিলোমিটার পথকে যুক্ত করতে হবে। এই সাত কিলোমিটারের মধ্যে গুরুত্বপূর্ণ চারটি স্টেশন রয়েছে।

‌এক বছরের মধ্যে ইস্ট ওয়েস্ট মেট্রোর কাজ শেষ করতে চাইছে কেন্দ্রীয় সরকার। এই বিষয়ে খুব তাড়াতাড়ি একটি পর্যালোচনা বৈঠক করতে চলেছে কেন্দ্রীয় রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। জানা যাচ্ছে, ২০২৪–এ লোকসভা ভোটের আগে সল্টলেক থেকে পুরোপুরি হাওড়া পর্যন্ত মেট্রো পরিষেবা চালু করে দিতে চায় রেল।

গত সোমবার শিয়ালদহ পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রোর উদ্বোধন করে গিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। শিয়ালদহ পর্যন্ত মেট্রো পরিষেবা শুরু হয়ে গেলেও এথনও হাওড়া পর্যন্ত এই পরিষেবা চালু করা বাকি। ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পটি অনেকদিন ধরেই অসমাপ্ত অবস্থায় পড়ে রয়েছে। ২০২৪ সালে লোকসভা ভোট। তাই লোকসভা নির্বাচনের আগে এই প্রকল্পটিকে শেষ করতে মরিয়া কেন্দ্রীয় সরকার। ওয়াকিবহাল মহলের মতে, লোকসভা নির্বাচনে এই মেট্রো প্রকল্পটিকে নির্বাচনের হাতিয়ার হিসাবে কাজে লাগাতে চাইছে কেন্দ্র। এই প্রকল্পে গঙ্গার তলা দিয়ে মেট্রোর সুড়ঙ্গপথ অনেকদিন আগেই শেষ হয়ে গিয়েছে। তবে বৌবাজারে মেট্রোর সুড়ঙ্গপথ তৈরিতে পর পর দুবার বিপর্যয় তৈরি হওয়ায় প্রকল্পের কাজ কিছুটা হলেও স্লথ গতিতে এগোচ্ছে। তবে কেন্দ্রীয় সরকার খুব একটা বেশি সময় এই প্রকল্পের পিছনে দিতে রাজি নয়।

রেল মন্ত্রক সূত্রে জানা যাচ্ছে, এই প্রকল্পের যেটুকু কাজ অসমাপ্ত অবস্থায় পড়ে রয়েছে, তাতে গতি আনতে পরবর্তী অর্থবর্ষে বিপুল পরিমাণ টাকা বরাদ্দ করতে পারে কেন্দ্র। উল্লেখ্য, সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পর্যন্ত নয় কিলোমিটারের বেশি পথ সাধারণ মানুষের জন্য খুলে গিয়েছে। এবার বাকি সাত কিলোমিটার পথকে যুক্ত করতে হবে। এই সাত কিলোমিটারের মধ্যে গুরুত্বপূর্ণ চারটি স্টেশন রয়েছে। এই চারটি স্টেশন হল এসপ্লানেড, মহাকরণ, হাওড়া স্টেশন ও হাওড়া ময়দান।

বন্ধ করুন