বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মোদী সরকারের বরাদ্দ করা ভর্তুকির ছোলা প্রত্যাখ্যান করল মমতা সরকার, কেন?

মোদী সরকারের বরাদ্দ করা ভর্তুকির ছোলা প্রত্যাখ্যান করল মমতা সরকার, কেন?

কেন্দ্রীয় সরকারের পাঠানো ভর্তুকির ছোলা প্রত্যাখ্যান করল রাজ্য সরকার।

কেন্দ্রীয় সরকার ভর্তুকিতে ৫৫ টাকা কেজি দরে ছোলার ডাল সরবরাহ করবে। এই দামও রেশন গ্রাহকদের কাছে বেশি। তবে ছোলার ডাল বিপণনের ক্ষেত্রে রাজ্য সরকারগুলিকে রাখা হয়নি। নাফেড এবং কেন্দ্রীয় সরকারের সংস্থা বিপণন করবে। এবার নাফেডের কাছ থেকে ছোলার ডাল নিয়ে রেশন দোকানে বিক্রি করতে চাইছে ডিলারদের সংগঠন।

একশো দিনের কাজের টাকা আটকে রেখেছে মোদী সরকার বলে অভিযোগ। কেন্দ্র থেকে মেলেনি আবাস যোজনার টাকাও। অন্যান্য যৌথ প্রকল্পের টাকাও দিচ্ছে না কেন্দ্রীয় সরকার বলে অভিযোগ করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই এবার কেন্দ্রীয় সরকারের পাঠানো ভর্তুকির ছোলা প্রত্যাখ্যান করল রাজ্য সরকার। টানা প্রায় এক বছর এই ছোলা প্রত্যাখ্যান করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। রেশনে তা নেওয়া হয়নি বলেই খবর। শহর থেকে গ্রামবাংলার মানুষের তেমন হেলদোল নেই। কারণ বাংলার মানুষ ছোলা খেতে অভ্যস্ত নন। তাই তা নিয়েও কোনও লাভ নেই। বাকি যা কিছু রেশনে মিলছে তা দিচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এই নিয়ে এখন জোর চর্চা শুরু হয়েছে।

এদিকে কেন্দ্রীয় সরকার রেশন দোকানে ভর্তুকিতে ছোলা সরবরাহ করে। গত বছরের অক্টোবর মাস থেকে তা চালুও করা হয়েছিল। এক্ষেত্রে প্রতি কেজিতে ইস্যু প্রাইসের উপর ১৫ টাকা ছাড় পর্যন্ত দেওয়া হয়। কিন্তু একবারও পশ্চিমবঙ্গ সরকার এই ছোলা নেওয়ার ক্ষেত্রে আগ্রহ দেখায়নি। উলটে তা প্রত্যাখ্যান করেছে বলে অভিযোগ। সুতরাং কেন্দ্রীয় সরকারের কাছ থেকে কার্যত কিছুই রেশনে নেওয়া হচ্ছে না বলে নবান্ন সূত্রে খবর। কিছুদিন আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, ভাত দেওয়ার মুরোদ নেই কিল মারার গোঁসাই। কেন্দ্রের ভিক্ষে লাগবে না।

অন্যদিকে রাজ্য খাদ্য দফতর এককভাবেই এখন চলছে। দুয়ারে রেশন বিখ্যাত হয়েছে। আর কেন্দ্রীয় খাদ্যমন্ত্রকের যে কার্যবিবরণী সেখানে উল্লেখ করা থাকে, কোন রাজ্য কোন মাসে কত পরিমাণ ছোলা নিয়েছে। সেখানে দেখা যাচ্ছে, কোনও মাসেই পশ্চিমবঙ্গের নাম নেই। নিলে তো থাকবে। নেয়নি তাই নামও নেই। কেন নেওয়া হল না ছোলা?‌ এই প্রশ্ন উঠতে শুরু করেছে। খাদ্য দফতর সূত্রে খবর, এই রাজ্যের মানুষের ছোলা খাওয়ার অভ্যাস নেই। কেউ রেশনে তা নিতেও চায় না। তাই ছোলার কতটা ব্যবহার করা যেত তা নিয়ে সংশয় আছে। এই সব কারণেই কেন্দ্রের ভর্তুকির ছোলা নেওয়া হয়নি।

আরও পড়ুন:‌ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের নবাগতরা পাচ্ছেন পৃথক হস্টেল, তদন্তের মধ্যেই সিদ্ধান্ত

আর কী জানা যাচ্ছে?‌ অনেকে মনে করছেন, মিড ডে মিল প্রকল্প এবং অঙ্গনওয়াড়ি কেন্দ্রে ছোলা ব্যবহার করা যেত। এবার ঠিক হয়েছে, কেন্দ্রীয় সরকার ভর্তুকিতে ৫৫ টাকা কেজি দরে ছোলার ডাল সরবরাহ করবে। এই দামও মধ্যবিত্ত তথা রেশন গ্রাহকদের কাছে বেশি। তবে ছোলার ডাল বিপণনের ক্ষেত্রে রাজ্য সরকারগুলিকে রাখা হয়নি। নাফেড এবং কয়েকটি কেন্দ্রীয় সরকারের সংস্থা বিপণন করবে। এবার নাফেডের কাছ থেকে ছোলার ডাল নিয়ে রেশন দোকানে বিক্রি করতে চাইছে ডিলারদের সংগঠন। অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু জানান, কত ছোলার ডাল লাগবে,‌ সেটা নাফেডকে জানানো হয়েছে।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

প্যারিস অলিম্পিক্সে ক্লে কোর্টের মহারাজ-যুবরাজ একই ফ্রেমে, খেলবেন জুটি বেঁধে ‘সন্দেশখালির কালি মুছতে….’ ছবি পোস্ট করে তৃণমূলকে পালটা আক্রমণ মালব্যর অতিভারী বৃষ্টিতে ভেসে গেল তিস্তা বাজার, ফুঁসে ওঠা নদীর রণমূর্তিতে বন্ধ রাস্তা পুজোর ছুটিতে ঘুরতে যাবেন? টিকিট কাটার ক্ষেত্রে মিলবে বড় সুবিধা, ঘোষণা রেলের কোন ক্লাবের হয়ে অবসর নেবেন লিওনেল মেসি? জানিয়ে দিলেন তিনি, মন খারাপ সমর্থকদের অতিরিক্ত মদ্যপানের পর তৃণমূল নেতার মৃত্যু, পরিবারের দাবি পাওনা বিবাদের জেরে খুন ভোট মিটতেই খরচের খোঁজখবর করতে রাজ্যে স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিনিধি দল জল থৈ-থৈ রাস্তাঘাট, বন্যা পরিস্থিতি ফ্লোরিডায়! খেলা না হলেই চরম বিপদ পাকিস্তানের লেপটে নিলেন বুকের সঙ্গে! হার্দিক আমেরিকায়, কোন পুরুষকে জড়িয়ে নজর কাড়লেন নাতাশা ২১ জুন পর্যন্ত মোতায়েন থাকবে বাহিনী, ভোট পরবর্তী হিংসায় নির্দেশ হাইকোর্টের

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.