বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > 1st mayor of Kolkata: প্রথমবার ভোটে জিতে মেয়র, শতবর্ষ আগে আজকের দিনে কলকাতার মহানাগরিক হন চিত্তরঞ্জন

1st mayor of Kolkata: প্রথমবার ভোটে জিতে মেয়র, শতবর্ষ আগে আজকের দিনে কলকাতার মহানাগরিক হন চিত্তরঞ্জন

প্রথমবার ভোটে জিতে মেয়র, শতবর্ষ আগে আজকের দিনে কলকাতার মহানাগরিক হন চিত্তরঞ্জন

1st mayor of Kolkata: আজ থেকে ১০০ বছর আগে এমনই এক ভোটের মাধ্যমে শহর কলকাতার মানুষ বেছে নিয়েছিলেন মহানগরের প্রথম মহানাগরিককে। তিনি শুধু মহানাগরিক নয় প্রকৃত অর্থে ‘মহান নাগরিক’।

রাজ্য জুড়ে ভোট উৎসবের প্রস্তুতি চলছে জোর কদমে। এই উৎসবের মধ্যে দিয়ে মানুষ যাতে তাঁর পছন্দ মতো প্রার্থীকে বেছে নেন, তাঁর আওয়াজ লোকসভার অন্দরে পৌঁছে দিতে পারেন। তার জন্য জোর কদমে চলছে রাজনৈতিক দলগুলির প্রচার। ঢাক-ঢোল পিটিয়ে মানুষের কাছে জাহির করছেন তাঁর পোর্টফোলিও। সেই পোর্টফোলিও দেখে যাচাই করে গণদেবতা বেছে নেবেন তাঁর পছন্দের প্রার্থীকে। 

আজ থেকে ১০০ বছর আগে এমনই এক ভোটের মাধ্যমে শহর কলকাতার মানুষ বেছে নিয়েছিলেন মহানগরের প্রথম মহানাগরিককে। তিনি শুধু মহানাগরিক নয় প্রকৃত অর্থে ‘মহান নাগরিক’। একশ বছর আগে ১৯২৪ সালের ১৬ এপ্রিল জনতার ভোটে জিতে কলকাতার প্রথম মেয়র হয়েছিলেন দেশবন্ধু চিত্তরঞ্জন দাস। পরাধীন ভারতে এই জয় ছিল ছিল দেশের স্বাধীনতার জন্য এগিয়ে চলার লক্ষ্যে প্রথম পদক্ষেপ। 

১৯২৪ সালের ১৬ এপ্রিল ‘ক্যালকাটা মিউনিসিপ্যাল অ্যাক্ট’, ১৯২৩-এর অধীনে প্রথম নির্বাচিত মেয়র হয়েছিলেন দেশবন্ধু চিত্তরঞ্জন দাস। 

আরও পড়ুন। পুকুর ভরাট রুখতে তৎপর পুরসভা, প্রতিটি বরোয় ১০ সদস্যের কমিটি গঠনের নির্দেশ

আগে মেয়র হতেন ব্রিটিশরা

১৭২৬ সালে প্রথম কলকাতা পুরসভা তৈরি হয়। সেই সময় থেকে পুরসভার মেয়র বা চেয়ারম্যান হতেন ব্রিটিশরাই। ব্রিটিশ সরকারই মনোনীত কোনও ব্যক্তিকে মেয়র করতেন। ‘নেটিভদের’ মেয়র বা চেয়ারম্যান হওয়ার কোনও সুযোগ ছিল না। তারপর বিভিন্ন সময় ধাপ ধাপে পুরসভার প্রশাসনিক কাঠামোর পরিবর্তন হয়। ১৯২৩ সালে বাংলার ‘লোকাল সেলফ  গভর্নমেন্ট’-এর প্রথম মন্ত্রী সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় ‘ক্যালকাটা মিউনিসিপ্যাল আইনে’ ভোটাধিকার ও বার্ষিক নির্বাচনের মাধ্যমে মেয়র পদে বসার আইন তৈরি করেন। 

পরের বছর ১৯২৪ সালে ভোটভুটির মাধ্যমে মেয়র নির্বাচিত হন চিত্তরঞ্জন। সেই ভোটে দেশের মধ্যে প্রথমবার ভোটাধিকার পান মেয়েরা।

লোকসভা নির্বাচনের সব খবর পড়ুন এখানে

কলকাতার সঙ্গে জুড়ল আরও এলাকা

কলকাতা পুরসভার প্রথম মেয়র হন চিত্তরঞ্জন দাস। চিফ এক্সিকিউটিভ অফিসার হলেন সুভাষচন্দ্র বসু। তারপর থেকে প্রতিবছর মেয়র নির্বাচন হতে শুরু করে কলকাতা পুরসভার। মেয়র হন, যতীন্দ্রমোহন সেনগুপ্ত, বিজয়কুমার বসু, সুভাষচন্দ্র বসু, বিধানচন্দ্র রায় থেকে তারকা খচিত সেই তালিকা দীর্ঘ হতে থাকে।  জেলে বন্দি হওয়ার পরও জেলে বসে মেয়রের কাজকর্ম সামলাতেন সুভাষচন্দ্র।

কলকাতা ছাড়াও পুর পরিষেবার আওতায় আসে কাশীপুর, মানিকতলা, গার্ডেনরিচ ও চিৎপুর। পরিবর্তন হয় পুর আইনেরও। ১৯৪৮ সালের মার্চ মাস পর্যন্ত আগের পুর আইন চলত। সেই আইন সংশোধন হয়ে ১৯৫২ সাল থেকে চালু হল, ‘ক্যালকাটা মিউনিসিপ্যাল অ্যাক্ট ১৯৫১’। পরবর্তী কালে পুরসভার ওয়ার্ডের সংখ্যা বেড়ে হল ৪৪ থেকে ১০০। 

১৯৫১ সালের পুর আইন  অনুযায়ী একজন নির্বাচিত মেয়র, একজন ডেপুটি মেয়রের এবং পাঁচজন অল্ডারম্যানের পদও তৈরি হয়।

সরকারের অধিগ্রহণ 

১৯৭২ সালে রাজ্য সরকার পুরসভাকে অধিগ্রহণ করে। তারপর ১৯৮৪ সালের জানুয়ারি মাস থেকে চালু হয়, ‘মিউনিসিপ্যাল অ্যাক্ট ১৯৮০’। পরবর্তীকালে ওয়ার্ড সংখ্যাও বেড়েছে। বর্তমানে মোট ওর্য়াডের সংখ্যা ১৪৪।

পুরশ্রীরও শতবর্ষ

একই বছর কলকাতা মিউনিসিপ্যাল গেজেটও প্রকাশ পায়। বাম আমলে যার নাম হয় পুরশ্রী। সেই পুরশ্রীরও এ বছর শতবর্ষ। পুরসভার পক্ষ থেকে পুরশ্রীর বিশেষ সংখ্যা প্রকাশে উদ্যোগ শুরু হয়েছে। 

তিন ইঞ্জিনিয়ারকে শোকজ, অতঃপর সাসপেন্ড করে গার্ডেনরিচে ভেঙে পড়া বেআইনি বহুতলের ধ্বংসস্তুপে সরিয়ে যখন মেয়র ফিরহাদ হাকিম ঘুরে দাঁড়াতে চাইছেন, ঠিক সেই বছর শতবর্ষে পা দিল প্রথম ভারতীয় হিসাবে চিত্তরঞ্জন দাসের মেয়র হওয়ার।

তথ্য সূত্র: বর্তমান ও উইকিপিডিয়া

বাংলার মুখ খবর

Latest News

এবারের মতো আইপিএল থেকে বিদায় CSK-র, লম্বা লাফ দিয়ে এলিমিনেটরে কোহলিরা পাক সেনার ৯ গুলি খেয়েও হার মানেনি! চান্দু চ্যাম্পিয়নের বায়োপিকে কার্তিক আরয়ান রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে প্রধানমন্ত্রী কে হবেন? HT-তে মুখ খুললেন প্রিয়াঙ্কা CAA-র অধীন নাগরিকত্ব প্রাপ্ত পাকিস্তানি শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ মোদীর গ্রেফতার বিভব! আপ বলছে 'ভুয়ো মামলা', দল 'U Turn' নিয়েছে-ক্ষোভ স্বাতীর বিজেপির প্রকল্পে ১,১৪০ কোটি টাকার ক্ষতি! নিজের সরকারকেই অভিযুক্ত করলেন মন্ত্রী ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, এই বছরেই সই হবে চুক্তি জুতো ছিঁড়তে নিজেই সেফটিপিন দিয়ে করলেন ঠিক, 'মাটির মানুষ' মমতায় আপ্লুত নেটপাড়া উপহারের নামে প্রতারণা! ইনস্টাগ্রামে ভাই সেজে ২ লক্ষ টাকা ঠকিয়ে নিল ব্যক্তি

Latest IPL News

রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.