বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > 100 days work: ১০০ দিনের বকেয়া মেটাচ্ছে রাজ্য, জনগণকে চিঠি লিখলেন মমতা

100 days work: ১০০ দিনের বকেয়া মেটাচ্ছে রাজ্য, জনগণকে চিঠি লিখলেন মমতা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

রাজ্যবাসীর উদ্দেশ্যে লেখা চিঠিতে মূলত কেন্দ্র সরকারের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে সরব হয়েছেন মুখ্যমন্ত্রী। এর পাশাপাশি রাজ্য সরকার যে নিজের কোষাগার থেকে বকেয়া মেটাচ্ছে সে বিষয়টিও উল্লেখ করা হয়েছে। চিঠিতে লেখা রয়েছে, ১০০ দিনের কাজে দু'বছর ধরে শ্রমিকদের অধিকার থেকে অবৈধভাবে বঞ্চিত করা হয়েছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন ১০০ দিনের শ্রমিকদের বকেয়া টাকা রাজ্য সরকার মেটাবে। সেই ঘোষণা মতোই শ্রমিকদের অ্যাকাউন্টে বকেয়া টাকা ঢুকতে শুরু করেছে। সোমবার থেকে সেই টাকা দেওয়া হচ্ছে। কেন্দ্রের বঞ্চনা সত্ত্বেও রাজ্যের কোষাগার থেকে শ্রমিকদের বকেয়া মিটিয়ে দিচ্ছে নবান্ন, বলে দাবি। মোবাইলে টাকা ঢোকার মেসেজ দেখে খুশি হয়েছেন শ্রমিকরা। এই অবস্থায় আবেদনকারীদের অ্যাকাউন্টে ঠিকমতো টাকা জমা পড়ছে কিনা সে বিষয়টি খতিয়ে দেখার জন্য রাজ্যবাসীর উদ্দেশ্যে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: পাহাড়ে ১০০ দিনের বকেয়া টাকা বরাদ্দ হতেই BJP-র বিরুদ্ধে সরব অনীত থাপার দল

রাজ্যবাসীর উদ্দেশ্যে লেখা চিঠিতে মূলত কেন্দ্র সরকারের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে সরব হয়েছেন মুখ্যমন্ত্রী। এর পাশাপাশি রাজ্য সরকার যে নিজের কোষাগার থেকে বকেয়া মেটাচ্ছে সে বিষয়টিও উল্লেখ করা হয়েছে। চিঠিতে লেখা রয়েছে, ১০০ দিনের কাজে দু'বছর ধরে শ্রমিকদের অধিকার থেকে অবৈধভাবে বঞ্চিত করা হয়েছে। তাদের প্রাপ্য আটকে রাখা হয়েছে। এই মজুরি শ্রমিকদের আইনত অধিকার। এছাড়া বারবার এনিয়ে রাজ্য সরকার যে দিল্লির কাছে আবেদন করেছে সেই বিষয়টিও উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেড রোডের ধরনা মঞ্চ থেকে ঘোষণা করেছিলেন ১০০ দিনের কাজের টাকা রাজ্য সরকার মিটিয়ে দেবে। কেন্দ্রীয় সরকার যে টাকা বকেয়া রেখেছে সেই টাকা রাজ্য সরকার দেবে। সেই কথা মতোই ২৬ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ এই পাঁচদিন ধরে মেটানো হবে ১০০ দিনের বকেয়া টাকা। জিটিএ–সহ ২২টি জেলাকে ১০০ দিনের কাজের টাকা মেটাচ্ছে রাজ্য সরকার। এই ১০০ দিনের কাজের মজুরি বাবদ বকেয়া দু’হাজার ৬৫০ কোটি টাকার বেশি অর্থ রিলিজ করা হয়েছে। এই টাকার মধ্যে জিটিএ’‌র জন্য বরাদ্দ করা হয়েছে ১২৯ কোটি ৪২ লক্ষ ৮৯ হাজার ৭২৮ টাকা।

মুখ্যমন্ত্রী চিঠিতে আরও লিখেছেন, যে মা মাটি মানুষের সরকারের তহবিল থেকে এই টাকা শ্রমিকদের মেটানো হচ্ছে। এই অবস্থায় শ্রমিকরা তাদের প্রাপ্য বকেয়া পাচ্ছেন কিনা তা জানতে ব্যাঙ্ক অ্যাকাউন্ট চেক করার জন্য রাজ্যের শ্রমিকদের অনুরোধ জানিয়েছেন মুখ্যমন্ত্রী। চিঠিতে ‘কর্মশ্রী’ প্রকল্পের কথা উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী। তাতে জানানো হয়েছে, শ্রমিকদের কর্মসংস্থানের উদ্দেশ্যে ২০২৪-২৫ অর্থবছরে কর্মশ্রী প্রকল্প চালু করেছে রাজ্য সরকার। এই প্রকল্পে প্রত্যেক জবকার্ডধারীরা বছরে কমপক্ষে ৫০ দিন কাজ পাবেন। এছাড়াও শ্রমিকরা বকেয়া পাওয়ার ক্ষেত্রে কোনও সমস্যায় পড়লে সরাসরি মুখ্যমন্ত্রীর নম্বরে ফোন করতে পারবেন বলে চিঠিতে বলা হয়েছে ।

বাংলার মুখ খবর

Latest News

চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH অভিষেকের হেলিকপ্টারে তল্লাশি নিয়ে পদক্ষেপ, রিপোর্ট তলব করল নির্বাচন কমিশন EDর প্রশংসায় মোদী, বললেন '৯৭ শতাংশ মামলায় রাজনীতির যোগ নেই' মাত্র ৩৯ বলে সেঞ্চুরি, IPL-এ চতুর্থ দ্রুততম, হায়দাবাদের হয়ে ইতিহাস লিখলেন হেড এবার কামদা একাদশী কবে? একাদশীর তারিখ এবং পুজোর শুভ সময় জেনে নিন সলমনের বাড়ির সামনে গুলি ‘পাবলিসিটি স্টান্ট’,গর্জালেন আরবাজ! ভরসা মুম্বই পুলিশে ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট পচা শামুকে পা কাটতে রাজি নয়, বাংলাদেশ সফরের জন্য পূর্ণ শক্তির দল ঘোষণা ভারতের ফোকাস কোচবিহার, নির্বাচনের দিন সরাসরি নজর রাখবেন দুই বিশেষ পর্যবেক্ষক 'মণিপুরকে ঐক্যবদ্ধ রেখে শান্তি ফেরানো মোদীর অগ্রাধিকার', ইম্ফলে বার্তা শাহের

Latest IPL News

চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা? IPL 2024: MI-এর হারের পরেই বুমরাহ গেলেন CSK ড্রেসিংরুমে, কেন? ব্যাজবল নয়, জয়সবল পছন্দ, বলছেন ইংল্যান্ডের অধিনায়কই IPL ট্রফির থেকেও RCB আমার কাছে আগে,কেন বলেছিলেন কোহলি? ভিডিয়ো: ইডেনের মাটিতে লোটাচ্ছে নাইটদের পতাকা, একা সবকটা কুড়িয়ে মন জিতলেন শাহরুখ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.