বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Cash for Job: ফের স্বার্থের সংঘাতে কাঠগড়ায় রাজ্যের AG, কিশোর দত্তকে অনুমতিপত্র দেখাতে বলল আদলত

Cash for Job: ফের স্বার্থের সংঘাতে কাঠগড়ায় রাজ্যের AG, কিশোর দত্তকে অনুমতিপত্র দেখাতে বলল আদলত

কিশোর দত্ত। 

বিচারপতি ঘোষ কিশোর দত্তকে প্রশ্ন করেন, রাজ্যের আইনজীবী কী করে অভিযুক্তদের হয়ে সওয়াল করতে পারেন? এক্ষেত্রে সরাসরি স্বার্থের সংঘাত তৈরি হচ্ছে। রাজ্যের আইনজীবীকে অভিযুক্তের হয়ে মামলা লড়তে গেলে সরকারের যে অনুমতি নিতে হয় তা কি আপনি নিয়েছেন?

স্বার্থের সংঘাতের অভিযোগে আরও বড় বিপাকে পড়লেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত। বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চের পর এবার বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসও তাঁকে স্বার্থের সংঘাতে অভিযুক্ত করে রাজ্যের অনুমতিপত্র দেখাতে বলে। সেই অনুমতিপত্র দেখাতে না পারায় এদিন স্থগিত হয়ে যায় পার্থ ও সুজয়কৃষ্ণের জামিনের মামলার শুনানি।

বুধবার বিচারপতি ঘোষের বেঞ্চে পার্থ চট্টোপাধ্যায় ও সুজয়কৃষ্ণ ভদ্রের জামিনের শুনানি ছিল। শুনানিতে অভিযুক্তের পক্ষের আইনজীবী হিসাবে হাজির হন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত। প্রথমে শুরু হয় পার্থর জামিনের শুনানি। সেখানে কার্যত ২ সপ্তাহ আগে বিচারপতি সিনহার বেঞ্চের অ্যাকশন রিপ্লে হয়। বিচারপতি ঘোষ কিশোর দত্তকে প্রশ্ন করেন, রাজ্যের আইনজীবী কী করে অভিযুক্তদের হয়ে সওয়াল করতে পারেন? এক্ষেত্রে সরাসরি স্বার্থের সংঘাত তৈরি হচ্ছে। রাজ্যের আইনজীবীকে অভিযুক্তের হয়ে মামলা লড়তে গেলে সরকারের যে অনুমতি নিতে হয় তা কি আপনি নিয়েছেন? সেরকম কোনও অনুমতিপত্র আদালতে পেশ করতে পারেননি কিশোর দত্ত। এর পর এদিনের মতো পার্থ চট্টোপাধ্যায় ও সুজয়কৃষ্ণ ভদ্রের জামিনের মামলার শুনানি স্থগিত করে দেন বিচারপতি ঘোষ।

বলে রাখি, ঠিক ২ সপ্তাহ আগে গত ১০ জানুয়ারি বিচারপতি অমৃতা সিনহা নির্দেশ দেন, স্বার্থের সংঘাত দেখা দেওয়ায় তাঁর এজলাসে নিয়োগ দুর্নীতি মামলায় সরকারি আইনজীবী হিসাবে সওয়াল করতে পারবেন না রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত। এজলাসে কিশোর দত্তকে ডেকে বিচারপতি সিনহা বলেন, আপনি কি নিয়োগ দুর্নীতি সংক্রান্ত কোনও মামলায় কোনও অভিযুক্তের হয়ে অন্য কোথাও সওয়াল করছেন? জবাবে কিশোর দত্ত জানান, আমি অন্য একটি এজলাসে সুজয়কৃষ্ণ ভদ্রের হয়ে সওয়াল করছি। তখন বিচারপতি জানতে চান, কী করে একই ব্যক্তি রাজ্য ও অভিযুক্তের হয়ে সওয়াল করতে পারেন? এক্ষেত্রে স্পষ্ট স্বার্থের দ্বন্দ তৈরি হয়েছে। আপনি এই মামলায় আর রাজ্য সরকারের হয়ে সওয়াল করতে পারবেন না।

এদিন বিচারপতি সিনহা আরও বলেন, দীর্ঘদিন ধরে নিয়োগ দুর্নীতির বিচারপ্রক্রিয়া চলছে। কবে তা শেষ হবে কেউ জানে না। ওদিকে চাকরিপ্রার্থীদের বয়স বেড়ে যাচ্ছে। তার সঙ্গে নতুন টেট হওয়ায় যোগ্য প্রার্থীদের সংখ্যা বাড়ছে। এই পরিস্থিতিতে নিয়োগে ব্যবস্থাটা কী করে স্বাভাবিক করা যায় সেব্যাপারে রাজ্যের উদ্যোগ গ্রহণ করা উচিত। মামলাকারীদের সঙ্গে আলোচনা করে সমস্যা সমাধানের চেষ্টা করতে হবে রাজ্যকে। এব্যাপারে রাজ্যের আইনজীবীকে মামলাকারীদের আইনজীবীর সঙ্গে কথা বলার নির্দেশ দেন তিনি।

গত নভেম্বরে বিদেশে বসে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল পদে ইস্তফা দেন সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়। এর পর ডিসেম্বরে কিশোর দত্তকে অ্যাডভোকেট জেনারেল নিয়োগ করে রাজ্য সরকার। কিন্তু তার আগে থেকেই পার্থ চট্টোপাধ্যায় ও সুজয়কৃষ্ণ ভদ্রের আইনজীবী হিসাবে আদালতে সওয়াল করছিলেন কিশোর দত্ত।

 

বাংলার মুখ খবর

Latest News

সুলতানপুরে মায়ের প্রচারে এসে কেন ফোন নম্বর সবাইকে বিলি করলেন বরুণ গান্ধী? রাজ্যে রেকর্ড বাহিনী ৬ষ্ঠ দফায়, সবচেয়ে বেশি শুভেন্দুর জেলায়, কারণ কি নন্দীগ্রাম? মোদীকে লাল গোলাপ উপহার কঙ্গনার! কুইনের হয়ে প্রচারে মান্ডিতে হাজির প্রধানমন্ত্রী বাড়ির চাবির গোছা এই তিন ঘরে ভুলেও রাখছেন না তো! ভাগ্যের উন্নতিতে রইল বাস্তুটিপস অল্পের জন্য রক্ষা! কেদারনাথে পাক খেতে খেতে পড়ল হেলিকপ্টার , এরপর? হাড় মাংস আলাদা, বাংলাদেশের এমপির দেহাংশের খোঁজে নামল ডুবুরি, উড়ছে ড্রোন ছোট নাইটি পরে মেয়ে কিয়ার সঙ্গেই বৃষ্টিতে হাপুস ভিজলেন কনীনিকা ‘‌এখন টাকা দিয়ে ভোট কিনতে চাইছে, হারাতঙ্কে ভুগছে’‌, প্রশাসনকে কড়া নির্দেশ মমতার কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা সূর্যকুমারদের সঙ্গে খেলেছেন ঘরোয়া ক্রিকেট, কানাডার হয়ে বিশ্বকাপ খেলবেন এই ভারতীয়

Latest IPL News

কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.