বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Dress code for teachers: জিন্স পরে স্কুলে নয়, শিক্ষকদের পোশাক বিধি নিয়ে কলকাতায় ফরমান শিক্ষা আধিকারিকের

Dress code for teachers: জিন্স পরে স্কুলে নয়, শিক্ষকদের পোশাক বিধি নিয়ে কলকাতায় ফরমান শিক্ষা আধিকারিকের

শিক্ষকদের পোশাক বিধি নিয়ে বিতর্কে কলকাতার ডিআই (প্রতীকী ছবি) (HT_PRINT)

রবিবার স্কুল শিক্ষা দফতরের বেশ কয়েকটি অফিসিয়াল হোয়াটসঅ্যাপ গ্রুপে জেলা স্কুল পরিদর্শক বার্তা পাঠিয়ে প্রধান শিক্ষকদের দুটি বিষয়ে নির্দেশ দিয়েছিলেন। প্রথমত, শিক্ষকদের নিয়মিত অ্যাটেনডেন্স নিতে হবে এবং কোনওভাবে শিক্ষকরা নির্দিষ্ট সময় পরে স্কুলে এলে তাদের ঢুকতে দেওয়া হবে না। 

কলকাতার জেলা স্কুল পরিদর্শকের (ডিআই) একটি নির্দেশকে ঘিরে পোশাক বিতর্ক তৈরি হয়েছে। ডিআই একটি হোয়াটসঅ্যাপ বার্তায় নির্দেশ দিয়েছিলেন, শিক্ষকরা জিন্স বা ইনফর্মাল কোনও পোশাক পড়ে স্কুলে আসতে পারবেন না। যদিও ১২ ঘণ্টা কাটতে না কাটতেই সেই নির্দেশ প্রত্যাহার করে নেন ডিআই। তবে তাঁর এমন বার্তাকে ঘিরে তৈরি হয়েছে বিতর্ক। তীব্র সমালোচনায় সরব হয়েছেন শিক্ষকরা।

আরও পড়ুনঃ শাড়ি পরে স্কুলে আসতে হবে দিদিমণিদের, জিন্স, টি শার্ট নয়, বড় নির্দেশ ওই রাজ্যে

জানা গিয়েছে, রবিবার স্কুল শিক্ষা দফতরের বেশ কয়েকটি অফিসিয়াল হোয়াটসঅ্যাপ গ্রুপে জেলা স্কুল পরিদর্শক বার্তা পাঠিয়ে প্রধান শিক্ষকদের দুটি বিষয়ে নির্দেশ দিয়েছিলেন। প্রথমত, শিক্ষকদের নিয়মিত অ্যাটেনডেন্স নিতে হবে এবং কোনওভাবে শিক্ষকরা নির্দিষ্ট সময় পরে স্কুলে এলে তাদের ঢুকতে দেওয়া হবে না। আর এরপরে যে দ্বিতীয় বার্তা পাঠিয়েছেন তা ঘিরেই তৈরি হয়েছে বিতর্ক। তাতেই পোশাক বিধির কথা বলা হয়েছে। অবশ্য ডিআই রাতের দিকে পোশাক বিধি নিয়ে হোয়াটসঅ্যাপ বার্তা এড়িয়ে যেতে বলেন। তা সত্ত্বেও বিতর্ক থামেনি। 

এ প্রসঙ্গে ডিআই সঞ্জয় চট্টোপাধ্যায়ের বক্তব্য, শিক্ষক শিক্ষিকাদের পোশাক পরুয়াদের মনে প্রভাব ফেলে। তাদের মধ্যে শিক্ষক শিক্ষিকাদের পোশাক নকল করার একটা প্রবণতা থাকে। ফলে শিক্ষকরা জিন্স বা ইনফর্মাল জাতীয় কোনও পোশাক পড়ে আসলে সেক্ষেত্রে পড়ুয়াদের মনে বিরূপ প্রভাব পড়তে পারে। সেই কারণে এমন বার্তা পাঠানো হয়েছিল বলে জানিয়েছেন ডিআই।

তবে ডিআইয়ের এমন যুক্তি মানতে চাইছেন না শিক্ষক-শিক্ষিকাদের একাংশ। তাঁদের বক্তব্য, শিক্ষক-শিক্ষিকারা কি পড়াচ্ছেন তার ভিত্তিতে বিশ্লেষণ করা উচিত, তারা কি পরছেন তার ভিত্তিতে নয়। তাঁদের বক্তব্য, জিন্স কোনও অশ্লীল পোশাক নয় বা অপসংস্কৃতির প্রতীক নয়। তাই ডিআইয়ের এই ধরনের নির্দেশিকাকে বিস্ময়কর বলে মনে হয়েছে শিক্ষকদের একাংশের। 

এ বিষয়ে শিক্ষকদের একটি সংগঠন তীব্র বিরোধিতা করেছে। যদিও ডিআইয়ের এমন নির্দেশকে আবার স্বাগত জানিয়েছেন অনেকেই। তবে জিন্স কি সত্যিই শিশুমনে কুপ্রভাব ফেলে? তাই নিয়ে উঠেছে প্রশ্ন। শিশু বিশেষজ্ঞদের মতে, এগুলি হল সেকেলে মনোভাব। প্রধান বিষয় হল শিক্ষকদের ব্যবহার এবং তারা কীভাবে পড়াচ্ছেন। সেটাই বিচার করা উচিত। প্রসঙ্গত, স্কুলে পোশাক বিতর্ক এই প্রথম নয়, এর আগে বিভিন্ন স্কুলে পোশাক বিধি নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।

বাংলার মুখ খবর

Latest News

শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির হাজার চেষ্টাতেও দোকানের মতো মুচমুচে চিকেন ফ্রাই করতে পারছেন না? রইল গোপন রেসিপি দ্রাবিড়ের পরে কে হবে ভারতীয় দলের কোচ? গম্ভীর থেকে জয়াবর্ধনে, ভেসে উঠছে ৫টি নাম ‘আমার বিয়ে…’, সুখবর দিলেন ইধিকা, পাত্রের পরিচয় ফাঁস করলেন শাকিবের প্রিয়তমা ইন্দোনেশিয়ায় স্টারলিংক উদ্বোধন মাস্কের, প্রেসিডেন্ট উইদোদোর সঙ্গে উঠল ছবি মাথায় ‘কুডুলের কোপ’, সুন্দরবনে চোরা শিকারিদের হাতে খুন বনকর্মী তিন হাত লম্বা বাঁশ কেটে রাখুন, ভোট দিতে বাধা দিলেই ধোলাইয়ের নিদান BJP নেতার লখনউ থেকে চিনুক চপারের মডেল কি সত্যি চুরি গিয়েছে? মুখ খুলল কেন্দ্রীয় সরকার দাম্পত্য জীবনে অশান্তিতে ভুগছেন? আগামিকাল মোহিনী একাদশীতে অবশ্যই করুন এই কাজ প্লে-অফে যেতেই ‘মদ খেয়ে অসভ্যতামি RCB ফ্যানদের, ঘিরে ধরে CSK ফ্যানদের গালিগালাজ’

Latest IPL News

শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির প্লে-অফে যেতেই ‘মদ খেয়ে অসভ্যতামি RCB ফ্যানদের, ঘিরে ধরে CSK ফ্যানদের গালিগালাজ’ ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.