HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ঘরে বাইরে > Dress code: শাড়ি পরে স্কুলে আসতে হবে দিদিমণিদের, জিন্স, টি শার্ট নয়,শিক্ষিকাদের বড় নির্দেশ ওই রাজ্যে

Dress code: শাড়ি পরে স্কুলে আসতে হবে দিদিমণিদের, জিন্স, টি শার্ট নয়,শিক্ষিকাদের বড় নির্দেশ ওই রাজ্যে

আর টি শার্ট, লেগিংস নয়। এবার শাড়ি, সালোয়ার, মেখলা চাদর পরে যেতে হবে শিক্ষিকাদের। নির্দেশ অসমে

শাড়ি পরেই স্কুলে আসতে হবে শিক্ষিকাদের। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)

বিজেপি শাসিত অসমে এবার স্কুল শিক্ষিকাদের জন্য নয়া নির্দেশ জারি হল। এবার আর জিন্স, টি শার্ট বা লেগিংস পরে স্কুলে আসা যাবে না। এবার সরকারি স্কুলের সমস্ত শিক্ষিকাকে বাধ্য়তামূলকভাবে শাড়ি পরে স্কুলে আসতেই হবে। এদিকে এই নির্দেশিকায় বলা হয়েছে, শুধুমাত্র শাড়ি পরে আসলেই হবে না শাড়ির রং যাতে চকচকে না হয় সেটাও খেয়াল রাখতে হবে শিক্ষিকাদের। কিন্তু কেন এই নির্দেশিকা?

শিক্ষা দফতর সূত্রে খবর, আসলে শিক্ষিকাদের একাংশ নিজেদের পছন্দ মতো পোশাক পরে স্কুলে আসেন। পড়ুয়াদের যদি ড্রেস কোড থাকে তবে শিক্ষিকাদের কেন নির্দিষ্ট ড্রেস কোড থাকবে না?

মূলত রুচিসম্মত ও মার্জিত পোশাক পরার উপরেই জোর দেওয়া হচ্ছে। আর যাঁরা এই নির্দেশ মানবেন না তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে।

মোটের উপর জিন্স, লেগিন্স সহ অন্যান্য় পোশাক পরে স্কুলে এলে সমাজে একটা বিরুপ প্রভাব পরতে পারে। সেকারণেই এবার শাড়ি পরে স্কুলে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

শিক্ষাদফতরের তরফে জানানো হয়েছে, টি-শার্ট, লেগিন্স, জিন্স পরে স্কুলে আসা যাবে না। বলা হয়েছে ক্যাজুয়াল বা পার্টি পোশাক পরে আসা যাবে না স্কুলে। অসমের ডিপার্টমেন্ট অফ স্কুল এডুকেশনের তরফে এই নির্দেশ জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, দেখা যাচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত কিছু শিক্ষিকা তাঁদের পছন্দ মতো পোশাক পরে স্কুলে আসছেন। কিন্তু বৃহত্তরক্ষেত্রে পাবলিকের কাছে তা অনেক সময় গ্রহণযোগ্য হয় না। তবে একজন শিক্ষকের কাছে সমস্ত ধরনের মার্জিত পোশাকটাই প্রত্যাশিত। মূলত যখন তাঁরা ডিউটিতে থাকেন। যেমন শাড়ি, সালোয়ার বা মেখলা চাদর। সেই ধরণের ড্রেস কোড তাঁদের প্রয়োজন যেটা মার্জিত পেশাসুলভ ও কর্মক্ষেত্রের সঙ্গে মানানসই হতে পারে।

আর সেই নিরিখেই এবার নয়া নির্দেশ। এমনকী দিদিমণিদের পোশাকের রঙও যাতে চকমকে না নয়, অর্থাৎ যাকে বলে সোবার কালার সে ধরনের হয় সেটাও বলে দেওয়া হয়েছে। তবে এক্ষেত্রে বিশেষ কোনও রঙের কথা উল্লেখ করা হয়নি।

তবে শিক্ষকদের জন্য মার্জিত প্যান্ট শার্টের কথা বলা হয়েছে।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

বিহার ও গুজরাটেই NEET-র যত কারচুপির শিকড় লুকিয়ে? ২ 'BJP' রাজ্যে আজই যাচ্ছে CBI ‘তোর বাবা-মা…’! বিগ বসের ঘরে প্রথম দিনেই পায়েল-আরমানের ঝামেলা, খাবার নিয়ে তর্ক 'পশ্চিমবঙ্গে দুর্নীতির বিরুদ্ধে পদক্ষেপ করা হয় না, কেন্দ্র NEETএ পদক্ষেপ করেছে' শিলিগুড়িতেও চালু হবে যাত্রী সাথী অ্যাপ ক্যাব, পাহাড়ের জন্যও কি বুক করা যাবে? ‘‌সার্কাস চলছে, সেটা উপভোগ করছি’‌, বঙ্গ–বিজেপিকে নিয়ে বিস্ফোরক পোস্ট অনুপমের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আপনিও কি ফোবিয়ায় ভুগছেন? রেহাই পাওয়ার ৪ সহজ উপায় জানেন ইঞ্জিনিয়ারিং পরীক্ষার ‘প্রশ্নপত্র ফাঁস’, নরেন্দ্রপুরে ধরা পড়ল বিহারের ২ ছাত্র! জিতুর সঙ্গে বিচ্ছেদের বছর কাটতে না কাটতেই ফের ‘বিয়ে’ করলেন নবনীতা? ব্যাপার কী? বয়স মাত্র ৩২, অভিনেতা রণদীপের অকাল মৃত্যুতে শোকাহত পরিবার, কেন এই অকাল মৃত্যু?

T20 WC 2024

আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আদা মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা AFG vs AUS: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের সেমিতে ওঠার অঙ্ক জটিল হল ‘পরপর উইকেট পড়া বন্ধ করত হবে…’ বঞ্চনার জবাব দিয়ে রোহিতদের সাবধান করলেন হার্দিক T20-তে শতরান, অর্ধশতরানের চেয়ে গুরুত্বপূর্ণ… নিজের উইকেট ছোড়ার অজুহাত রোহিতের?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ