বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > স্বপ্নপূরণের আরও কাছে ইস্ট-ওয়েস্ট মেট্রো, দমকলের ছাড়পত্র পেল শিয়ালদহ স্টেশন
শিয়ালদহ মেট্রো স্টেশন।

স্বপ্নপূরণের আরও কাছে ইস্ট-ওয়েস্ট মেট্রো, দমকলের ছাড়পত্র পেল শিয়ালদহ স্টেশন

  • এ বিষয়ে দমকল দফতরের অধিকর্তা রণবীর কুমার বলেন, ‘আমাদের একটি টিম মেট্রোর অগ্নিনির্বাপণ ব্যবস্থা পরিদর্শন করেছে। তার ভিত্তিতে এই ছাড়পত্র দেওয়া হয়েছে।’

শিয়ালদহ পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রো কবে চালু হবে! এখন সেই প্রতীক্ষায় রয়েছেন যাত্রীরা। শিয়ালদহ মেট্রো স্টেশন সাজানো থেকে শুরু করে নিরাপত্তা সংক্রান্ত সমস্ত কাজ সম্পন্ন হয়ে গিয়েছে। বাকি ছিল দমকল দফতরের ছাড়পত্রের। আর সেই ছাড়পত্রও এবার পেয়ে গেল মেট্রো। ফলে আপাতত মেট্রো চালু হওয়ার ক্ষেত্রে আর কোন জট থাকছে না। শিয়ালদহ পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রো চালু হওয়ার জন্য এখন শুধু প্রয়োজন রেলওয়ে সেফটি কমিশনের ছাড়পত্র। আর সেফটি কমিশনের পক্ষ থেকে সবুজ সংকেত মিললেই শিয়ালদহ পর্যন্ত গড়াবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর চাকা।

মেট্রো সূত্রের খবর, গতকাল সোমবার দমকল দফতরের পক্ষ থেকে ফায়ার সেফটি সার্টিফিকেট দেওয়া হয়েছে। এ বিষয়ে দমকল দফতরের অধিকর্তা রণবীর কুমার বলেন, ‘আমাদের একটি টিম মেট্রোর অগ্নিনির্বাপণ ব্যবস্থা পরিদর্শন করেছে। তার ভিত্তিতে এই ছাড়পত্র দেওয়া হয়েছে।’ প্রসঙ্গত, নভেম্বর মাস থেকেই দমকলের ছাড়পত্র নিয়ে জট তৈরি হয়েছিল। সেই জট কাটাতে রাজ্যের পরিবহণমন্ত্রী তথা কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম নিজে দমকল দফতরের সঙ্গে বৈঠকে বসেছিলেন।

এদিকে, শিয়ালদহ মেট্রো যাত্রী স্বাচ্ছন্দ এবং নিরাপত্তায় কতটা প্রস্তুত, তার খুঁটিনাটি খতিয়ে দেখতে আজ থেকেই ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিদর্শন শুরু করছেন রেলওয়ে সেফটি কমিশনের আধিকারিকরা। এই কাজ চলবে আগামী বৃহস্পতিবার পর্যন্ত। এই কারণে তিনদিন ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা বন্ধ রাখা হয়েছে। মেট্রো সূত্রে জানা যাচ্ছে, আগামিকাল (বুধবার) থেকে বৃহস্পতিবার পর্যন্ত কমিশনার অব রেলওয়ে সেফটি লতিফ খান নিজে ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিদর্শন করবেন। তার আগেই দমকল দফতরের ছাড়পত্র পাওয়ায় আশার আলো দেখছেন মেট্রো কর্তৃপক্ষ। সেফটি কমিশনের ছাড়পত্র মিললেই এই মাসেই শিয়ালদহ পর্যন্ত মেট্রো পরিষেবা চালু হয়ে যেতে পারে বলে আশা মেট্রো কর্তৃপক্ষের।

বন্ধ করুন