বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > লোকসভা নির্বাচনের আগে প্রকাশ পেল খসড়া তালিকা, নতুন ভোটার বাড়ল কত?‌

লোকসভা নির্বাচনের আগে প্রকাশ পেল খসড়া তালিকা, নতুন ভোটার বাড়ল কত?‌

রাজ্য নির্বাচন কমিশন। (ফাইল ছবি)

লোকসভা নির্বাচন এগিয়ে আসতে পারে বলে শোনা যাচ্ছে। তবে সেটার কোনও নির্দিষ্ট তথ্য নির্বাচন কমিশন থেকে দেওয়া হয়নি। এই খসড়া ভোটার তালিকা নিয়ে এখন কাজ চলবে। নভেম্বর–ডিসেম্বর দু’‌মাস জুড়ে তালিকা সংশোধনের কাজ চলবে বলে খবর। ৩ ডিসেম্বর পর্যন্ত প্রত্যেক শনিবার এবং রবিবার বিশেষ ক‌্যাম্প বসবে। 

বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। আর ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে খসড়া ভোটার তালিকা প্রকাশ পেল। মঙ্গলবার হয়েছিল সর্বদলীয় বৈঠক। আর আজ, বুধবার খসড়া ভোটার তালিকা প্রকাশ করল নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের প্রকাশিত খসড়া তালিকা অনুযায়ী রাজ্যে ভোটার সংখ্যা বাড়ল প্রায় পৌনে দু’‌লক্ষ। তবে একই সঙ্গে খসড়া ভোটার তালিকা থেকে বহু নাম বাদও পড়েছে। এই যোগ–বিয়োগের মধ্য দিয়ে একটি প্রশ্ন উঠতে শুরু করেছে। লোকসভা নির্বাচন কবে?‌

এদিকে লোকসভা নির্বাচনের সম্ভাব্য দিনক্ষণ বা মাস জানায়নি নির্বাচন কমিশন। তবে ভোটার সংখ্যা বাড়ল ১ লক্ষ ৭৭ হাজার ৬৯৫। আর ভোটার তালিকায় ৫ লক্ষ ৫৮ হাজার ৮২১ জনের নাম ঢুকল বলে খবর। আজ, বুধবার থেকে শুরু হচ্ছে ভোটার তালিকা সংশোধনের কাজ। রাজ্যের মুখ‌্য নির্বাচন কমিশনারের কার্যালয়ে সর্বদলীয় বৈঠকে ভুয়ো এবং মৃত ব‌্যক্তিদের নাম বাদ দিয়ে ত্রুটিমুক্ত ভোটার তালিকা তৈরির দাবিতে সরব হয় বিরোধী দলগুলি। তার পরই খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হল। এই তালিকা অনুযায়ী রাজ্যে এখন ভোটারের সংখ্যা ৭ কোটি ৫৩ লক্ষ ৮৬ হাজার ৭২ জন।

কোন ভোটার ঠিক কত?‌ অন্যদিকে নির্বাচন কমিশন সূত্রে খবর, বাংলায় পুরুষ ভোটার সংখ্যা ৩ কোটি ৮৩ লক্ষ ৩১ হাজার ৮৪৬ জন। আর মহিলা ভোটার সংখ্যা ৩ কোটি ৭০ লক্ষ ৫২ হাজার ৪৪৪ জন। তবে এই ভোটার তালিকা থেকে বাদ পড়লেন ৩ লক্ষ ৮১ হাজার ১২৬ জন মানুষ। আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত সংশোধনের কাজ চলবে। ২০২৪ সালের ৫ জানুয়ারি প্রকাশিত হবে চূড়ান্ত ভোটার তালিকা। নতুন ভোটারের নাম উঠেছে ৫ লক্ষ ৫৮ হাজার ৮২১ জন। ভোটার সংখ্যা বেড়েছে ১ লক্ষ ৭৭ হাজার ৬৯৫ জন। সুতরাং একদফা প্রস্তুতি শুরু হয়ে গেল বলে মনে করা হচ্ছে। এবার নতুন বছরে সার্বিক ছবিটা ফুটে উঠবে।

আরও পড়ুন:‌ প্রকাশ্য দিবালোকে কলেজ ছাত্রীকে কোপাল যুবক বীরভূমে, সুশান্ত স্মৃতি উসকে উঠল

আর কী জানা যাচ্ছে?‌ লোকসভা নির্বাচন এগিয়ে আসতে পারে বলে শোনা যাচ্ছে। তবে সেটার কোনও নির্দিষ্ট তথ্য নির্বাচন কমিশন থেকে দেওয়া হয়নি। এই খসড়া ভোটার তালিকা নিয়ে এখন কাজ চলবে। নভেম্বর–ডিসেম্বর দু’‌মাস জুড়ে তালিকা সংশোধনের কাজ চলবে বলে খবর। ৩ ডিসেম্বর পর্যন্ত প্রত্যেক শনিবার এবং রবিবার বিশেষ ক‌্যাম্প বসবে। সেখানে কারও কোনও সংশোধন করার থাকলে তা করা যাবে। তবে কালীপুজো, দীপাবলি এবং ছট পুজোর জন‌্য ১১, ১২, ১৯ নভেম্বর—এই তিনটি তারিখে কোনও ক‌্যাম্প করা হচ্ছে না। চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে ২০২৪ সালের ৫ জানুয়ারি।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

মকর রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল মনোজ টিগ্গাকে আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রে প্রার্থী করল বিজেপি, বাদ জন বারলা ধনু রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল ‘ফোনে ক্রিকেট দেখছিলেন দুই চালক', তার জেরেই অন্ধ্রের ট্রেন দুর্ঘটনা,বললেন বৈষ্ণো বৃশ্চিক রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল কন্যা রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল সিংহ রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল কর্কট রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল বিরল দৃশ্য! তিন খানকে মিলিয়ে দিলেন 'আম্বানি'রা, একসঙ্গে নাচলেন শাহরুখ-সলমন-আমির মিথুন রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.