বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ইডি হানা দিল এবার মৃত শিক্ষকের ফ্ল্যাটে, নিয়োগ দুর্নীতির তথ্য খুঁজতে বরাহনগর অভিযান

ইডি হানা দিল এবার মৃত শিক্ষকের ফ্ল্যাটে, নিয়োগ দুর্নীতির তথ্য খুঁজতে বরাহনগর অভিযান

প্রয়াত শিক্ষকের ফ্ল্যাটে হানা দিল ইডি। (HT_PRINT)

শিক্ষক নিয়োগ দুর্নীতির মামলায় বিপুল অঙ্কের আর্থিক লেনদেনের অভিযোগ রয়েছে। তার কিছু প্রমাণ পাওয়া গেলেও সবটা মেলেনি। ঘুরপথে লাভবান হওয়ার অভিযোগ থাকলেও কে বা কারা লাভবান হয়েছেন এমন প্রমাণ মেলেনি। আর তা জোগাড় করতেই মৃত শিক্ষকের বাড়িতে হানা দিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি।

শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে এখন উঠে পড়ে লেগেছে ইডি। কারণ সুপ্রিম কোর্টের নির্দেশ রয়েছে দু’‌মাসের মধ্যেই এই তদন্তের নিষ্পত্তি করতে হবে। আর তাই আজ, বৃহস্পতিবার সকালেই আবার ইডির তৎপরতা দেখা গেল। এদিন বরাহনগরের বাসিন্দা এক প্রয়াত শিক্ষকের ফ্ল্যাটে হানা দিল ইডি। এই বরাহনগরে অভিযান চালিয়ে কিছু পেল কিনা ইডির অফিসাররা তা এখনও জানা যায়নি। সকাল থেকে সাত ঘণ্টারও বেশি সময় কেটে গিয়েছে। এখনও চলছে তল্লাশি অভিযান। তবে খুব তাড়াতাড়ি তা শেষ হবে বলে মনে হচ্ছে।

এদিকে ওই মৃত শিক্ষকের নাম শুভ্রাংশু মৈত্র। একবছর আগেই ওই শিক্ষক প্রয়াত হয়েছেন। তিনি উত্তরবঙ্গের একটি স্কুলে শিক্ষকতা করতেন। এখানে তল্লাশি চালানো হয়েছে নিয়োগ দুর্নীতির তথ্য পাওয়ার আশায় বলে ইডি সূত্রে খবর। আজ সকালেই মৃত শিক্ষকের বরাহনগরের ফ্ল্যাটে হানা দেয় ইডি। কিন্তু এই মৃত শিক্ষক কেমনভাবে জড়িত শিক্ষক নিয়োগ দুর্নীতিতে তা খোলসা করেননি তদন্তকারীরা। সূত্রের খবর, মৃত ওই শিক্ষকের স্ত্রীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ২ কোটি ১৫ লাখ টাকার সন্দেহজনক লেনদেন করার তথ্য পেয়েছে ইডি। সেটা কিসের টাকা?‌ তা জানতেই এদিন ইডির অফিসাররা হানা দিয়েছেন।

অন্যদিকে মৃত শিক্ষক শুভ্রাংশু মৈত্রের স্ত্রী আগে একটি সংস্থায় চাকরি করতেন। সেখান থেকে টাকা জমিয়েছেন হতেও পারে। আর মৃত শিক্ষকের বিরুদ্ধে ইডির অভিযোগ, ভুয়ো পরিচয়পত্র থেকে শুরু করে নানা নথি তৈরি করে বিপুল পরিমাণ টাকা সরিয়ে ছিলেন মৃত শিক্ষক। তবে তার কোনও প্রমাণ নেই ইডির অফিসারদের কাছে বলে সূত্রের খবর। ইডি সূত্রে খবর, এই বিপুল পরিমাণ টাকা লেনদেন কেমন করে হল সেটারই বিস্তারিত তথ্য জানতে চান তদন্তকারীরা। এই টাকার সঙ্গে শিক্ষক নিয়োগ দুর্নীতির কোনও যোগ আছে কি না, সেটাও খতিয়ে দেখছেন ইডি অফিসাররা। যা নিয়ে চলে অভিযান।

আরও পড়ুন:‌ ‘‌গিরিরাজ সিংকে ক্ষমা চাইতে হবে’‌, হাজরা মোড়ে আছড়ে পড়ল তৃণমূল নেত্রীদের প্রতিবাদ

আর কী জানা যাচ্ছে?‌ ইডি যখন এই তদন্ত করছে তখন একটি মামলায় জামিন পান কল্যাণময় গঙ্গোপাধ্যায়। মানিক ভট্টাচার্যের স্ত্রীও জামিন পান। জামিন পেয়েছেন প্রসন্ন রায়ও। এইসব কারণে ইডির তদন্তে ফাঁক দেখতে পাচ্ছেন বিচারপতিরা। শিক্ষক নিয়োগ দুর্নীতির মামলায় বিপুল অঙ্কের আর্থিক লেনদেনের অভিযোগ রয়েছে। তার কিছু প্রমাণ পাওয়া গেলেও সবটা মেলেনি। ঘুরপথে লাভবান হওয়ার অভিযোগ থাকলেও কে বা কারা লাভবান হয়েছেন এমন প্রমাণ মেলেনি। আর তা জোগাড় করতেই মৃত শিক্ষকের বাড়িতে হানা দিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। উত্তরবঙ্গেও নিয়োগের ক্ষেত্রে দুর্নীতি হয়েছে বলে তথ্য রয়েছে ইডির হাতে। কালো টাকার লেনদেন নিয়েই এবার তদন্তে নেমেছেন অফিসাররা। মৃত শিক্ষকের স্ত্রীকে জিজ্ঞাসাবাদ করেছেন ইডির তদন্তকারীরা।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

বাংলায় ফেল! কেরলের উপনির্বাচনে বড় জয় পেল সিপিএম, ধাক্কা খেল কংগ্রেস উদ্দালকের গোপন স্ত্রী হয়ে এন্ট্রি মালবিকার, কোন দিকে মোড় নেবে জল থই থইয়ের গল্প বিতকর্কে থোড়াই কেয়ার, ঘরোয়া ক্রিকেট ছেড়ে IPL-র জন্য প্রস্তুতি শুরু ইশানের 'যে সব জায়গায় জনবিন্যাস বদলে গিয়েছে সেখানে নিয়মিত ধর্ষণ করা হয় হিন্দু মেয়েদের' বিপাকে রবীন্দ্রন, বাইজুস থেকে বাইজুকে ছেঁটে ফেলতে NCLT-তে আবেদন ৪ বিনিয়োগকারীর প্রথা ভাঙল উচ্চমাধ্যমিকের দর্শনে, কোন প্রশ্নটা কঠিন? বাকিটা কেমন? জানালেন শিক্ষক 'আমি লজ্জিত', শ্রীদেবীর মেয়ে হয়েও তেলুগু ভাষা জানেন না! অনুশোচনা জাহ্নবীর ব্রহ্মোস, মিগের ইঞ্জিন কেনা হবে, ৩৫০০০ কোটির ৪টি চুক্তিকে সবুজ সংকেত কেন্দ্রের গাজওয়া-ই-হিন্দ ফতোয়া! দারুল উলুম দেওবন্দের বিরুদ্ধে এইআইআর করার নির্দেশ সূর্যাস্তের সময় সাতপাক থেকে হলদি: রকুলপ্রীত-জ্যাকির বিয়ের কোন ৭ মুহূর্ত নজর কাড়ল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.