বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Fact Check: পুজোর চারদিনই বৃষ্টি হবে, খবরটা কি সত্যি?
ভাইরাল পোস্ট (বাম দিকে)

Fact Check: পুজোর চারদিনই বৃষ্টি হবে, খবরটা কি সত্যি?

  • সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া পোস্টটিতে দেখা যাচ্ছে, পুজোয় ৪ দিনই বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। ষষ্ঠী থেকে অষ্টমী হালকা বৃষ্টি ও নবমী ও দশমী ভারী বর্ষণের সম্ভাবনার কথা জানানো হয়েছে। টেলিভিশন চ্যানেলে সম্প্রচারিত খবরের অংশবিশেষ তুলে ধরে এই দাবি করা হচ্ছে।

হাতে আর বাকি কয়েকদিন। অক্টোবরের শুরুতেই শারদীয়া দুর্গাপুজো। ১ – ৫ অক্টোবর চলবে যাবতী আয়োজন। আর পুজোর ৫ দিন রাজ্যে বৃষ্টি হবে বলে একাধিক পোস্ট ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সত্যিই কি ঘটতে চলেছে তেমন কিছু? কী বলছে আবহাওয়া দফতর? সত্যানুসন্ধানে নামল হিন্দুস্তান টাইমস বাংলা।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া পোস্টটিতে দেখা যাচ্ছে, পুজোয় ৪ দিনই বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। ষষ্ঠী থেকে অষ্টমী হালকা বৃষ্টি ও নবমী ও দশমী ভারী বর্ষণের সম্ভাবনার কথা জানানো হয়েছে। টেলিভিশন চ্যানেলে সম্প্রচারিত খবরের অংশবিশেষ তুলে ধরে এই দাবি করা হচ্ছে। ছবিতে দেখা যাচ্ছে না টেলিভিশন চ্যানেলের নাম। আর এই পোস্ট দেখে দুর্গাপুজোয় বৃষ্টি হবে বলে মন খারাপ করে বসে আছেন অনেকেই।

আবহাওয়াবিদরা বলছেন এই পোস্টটি ১০০ শতাংশ ভুয়ো। চলতি বছর পুজোর ৫ দিন বৃষ্টি হবে কি না তার কোনও পূর্বাভাস এখনো জারি হয়নি। আলিপুর আবহাওয়া দফতরের তরফেও এই ধরণের কোনও পূর্বাভাস এখনো প্রকাশিত হয়নি। মহালয়ার আগে পুজোর ৫ দিনের নির্দিষ্ট পূর্বাভাস প্রকাশিত হওয়া প্রায় অসম্ভব। একই কথা বলছে বেসরকারি আবহাওয়া সংস্থাগুলিও।

গ্রেফতার মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়

বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা জানিয়েছেন, ‘পুজোর ৫ দিনের নির্দিষ্ট পূর্বাভাস এত তাড়াতাড়ি দেওয়া সম্ভব নয়। আরও কয়েকদিন পর এব্যাপারে আভাস পাওয়া যাবে। কারণ আগামী সপ্তাহে বঙ্গোপসাগরে আরেকটি নিম্নচাপ তৈরি হতে পারে। সেটির গতিবিধির ওপর অনেক কিছু নির্ভর করছে।’

তিনি জানিয়েছেন, এবার পুজো অক্টোবরের শুরুতে হওয়ায় বৃষ্টির সম্ভাবনা ছিলই। কারণ অক্টোবরের প্রথম সপ্তাহেও রাজ্যে মৌসুমী বায়ুর প্রভাব থাকে। তাছাড়া এখনো রাজস্থান থেকে মৌসুমী বায়ু প্রত্যাহারের কোনও লক্ষণ নেই। মধ্যভারতে বর্ষা ভালোই সক্রিয় রয়েছে। ফলে পুজোয় বৃষ্টির সম্ভাবনা থাকছেই। কিন্তু বৃষ্টি হবেই সেকথা এত তাড়াতাড়ি বলা যায় না।

 

বন্ধ করুন