বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Firhad Hakim: ‘ধাপার জমি জবরদখল করা যাবে না’, কড়া হুঁশিয়ারি ফিরহাদ হাকিমের

Firhad Hakim: ‘ধাপার জমি জবরদখল করা যাবে না’, কড়া হুঁশিয়ারি ফিরহাদ হাকিমের

রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম

পরিবেশগত ভারসাম্য রক্ষার পাশাপাশি ধাপার জমি জবরদখল নিয়েও পরিবেশ আদালতে একাধিক মামলা হয়েছে। পরিবেশবিদরা বরাবরই চাইছেন এই এলাকাকে সুরক্ষিত রাখার দাবিতে সরব হয়েছেন। এবার কার্যত সেই সুর শোনা গেল ফিরহাদ হাকিমের কণ্ঠে।

সম্প্রতি একের পর এক জবরদখল হয়ে যাচ্ছে ধাপার জমি। এ নিয়ে এবার কড়া সতর্কবার্তা দিলেন কলকাতা পুরসভার মেয়র তথা রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। তার হুঁশিয়ারি, ‘ধাপার মাঠ দখল করার জন্য তৈরি করা হচ্ছে না। অনেকে এসে ধাপায় বসে পড়ছেন।’ এভাবে ধাপার জমি জবরদখল করা যাবে না বলে স্পষ্ট বার্তা দিয়েছেন ফিরহাদ। সোমবার ধাপায় বায়ো সিএনজি প্ল্যান্টের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে এমনই বার্তা দিয়েছেন মন্ত্রী।

আরও পড়ুন: ডেঙ্গি মোকাবিলায় সচেতনতার ওপরেই জোর দিচ্ছেন ফিরহাদ হাকিম

পূর্ব কলকাতা জলাভূমির অন্তর্গত হল ধাপা মৌজা। এই অঞ্চলের জলাভূমি দখল নিয়ে বরাবরই সরব হতে দেখা গিয়েছে পরিবেশবিদদের। পরিবেশগত ভারসাম্য রক্ষার পাশাপাশি এই অঞ্চলের জমি জবরদখল নিয়েও পরিবেশ আদালতে একাধিক মামলা হয়েছে। পরিবেশবিদরা বরাবরই চাইছেন এই এলাকাকে সুরক্ষিত রাখার দাবিতে সরব হয়েছেন। এবার কার্যত সেই সুর শোনা গেল ফিরহাদ হাকিমের কণ্ঠে। উল্লেখ্য, সম্প্রতি স্তূপীকৃত বর্জ্য নিয়ে সম্পর্কে জাতীয় পরিবেশ আদালতের নির্দেশে অস্বস্তিতে পড়েছে রাজ্য সরকার। রাজ্যকে সাড়ে তিন হাজার কোটি টাকা জরিমানা করেছে জাতীয় পরিবেশ আদালত। সেই প্রসঙ্গে মেয়র বলেন, ‘আগামী ২০২৪ সালের মধ্যে রাজ্যে কোথাও স্তূপীকৃত বর্জ্য পাওয়া যাবে না।’

এছাড়া ধাপায় বায়ো সিএনজি প্লান্ট তৈরি নিয়ে ফিরহাদ বলেন, ‘এই প্ল্যান তৈরিতে মোট ২ কোটি ৭০ লক্ষ টাকা খরচ হয়েছে। আগামী দিনেও রাজ্যে আরও এই ধরনের প্লান্ট তৈরির পরিকল্পনা রয়েছে। এই প্লান্টে তৈরি হওয়া জৈব গ্যাসকে গাড়ির জ্বালানি হিসেবে ব্যবহার করা যাবে। তাতে পুরসভার গাড়ির তেলের খরচ কমবে।’ তিনি আরও বলেন, ‘ডিজেল চালিত গাড়িকে সিএনজি চালিত গাড়িতে পরিণত করে ওই গ্যাসকে জ্বালানি হিসেবে ব্যবহার করা যাবে।’ এর পাশাপাশি বর্জ্য থেকে উৎপন্ন হওয়া সারও কাজে লাগানো যাবে বলে ফিরহাদ জানিয়েছেন।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

একটুতেই টেনশন, দুশ্চিন্তা করেন? স্ট্রেসকে ‘গুডবাই’ বলতে হলে খেতে হবে এগুলি ‘তিতলি’এখন ‘রাণী’র বন্ধু, ওজন বাড়াতেই কি লিড রোল বাদ পড়ছেন? কী বলছেন মধুপ্রিয়া হিট অ্যান্ড রান ধারার বিরুদ্ধে ডানকুনিতে জ্বলেছিল আগুন, এবার কার্যকর হবে সেটাও? রোহিতের নির্দেশ মানেননি কুলদীপ, তারপর… অধিনায়কের কথা অমান্য করার ফল কী হল? ‘‌আগামী তিন মাস মন কি বাত অনুষ্ঠানের সম্প্রচার বন্ধ থাকবে’‌, ঘোষণা করলেন মোদী একেবারে কাচের মতো ঝকঝকে হবে দাঁত! থাকবে না একটুও হলুদ ছোপ সন্দেশখালিতে ফের বিক্ষোভ মহিলাদের, সুজিত, পার্থর বিরুদ্ধে উঠল Go back স্লোগান ‘যৌন মিলনের বয়স বেঁধে দিক সরকার..’, চিটিং বিরোধী বিল নিয়ে ঘেঁটে ঘ কঙ্গনা বেড়মজুরে নাচ ২ মন্ত্রীর, তবে সন্দেশখালির পথে বাধা ফ্যাক্ট ফাইন্ডিং টিমকে মাঝের মধ্যে টিভি বন্ধ করে দিই- BPL 2024 নিয়ে কোচ হাথুরুসিংহের বিতর্কিত মন্তব্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.