বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Dengue: ডেঙ্গি মোকাবিলায় সচেতনতার ওপরেই জোর দিচ্ছেন ফিরহাদ হাকিম

Dengue: ডেঙ্গি মোকাবিলায় সচেতনতার ওপরেই জোর দিচ্ছেন ফিরহাদ হাকিম

মন্ত্রী ফিরহাদ হাকিম।

আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন ফিরহাদ। বৈঠকে উপস্থিত ছিলেন কাকলি ঘোষ দোস্তিদার, সুজিত বোস, কৃষ্ণা চক্রবর্তী, পুর কমিশনার সহ সকল কাউন্সিলার ও বিধাননগর পুর নিগমের স্বাস্থ্য দফতরের আধিকারিকরা। বৈঠকে ডেঙ্গি মোকাবেলায় সচেতনতার পাশাপাশি ডেঙ্গিনাশক স্প্রে, সাফাই, ফগিং প্রভৃতির উপর জোর দিয়েছেন ফিরহাদ।

পুজোর মুখে উদ্বেগজনকভাবে বাড়ছে ডেঙ্গি। বিশেষ করে কলকাতা পুরসভার কয়েকটি ওয়ার্ডে ডেঙ্গি পরিস্থিতি ক্রমেই বেড়ে চলেছে। ইতিমধ্যেই কলকাতায় বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে ডেঙ্গিতে। পরিস্থিতি নিয়ন্ত্রণে একাধিক পদক্ষেপ করেছে কলকাতা পুরসভা। তারপরেও ডেঙ্গি বেড়ে চলেছে এই অবস্থায় সচেতনতার উপরেই জোর দিচ্ছেন পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম।

আরও পড়ুন: Dengue: কারা প্যারাসিটামল কিনছেন? নবান্নের কাছে নাম ঠিকানা পাঠাবেন বিক্রেতারা

কলকাতার পাশাপাশি বিধাননগর এলাকাতেও বাড়ছে ডেঙ্গি। পরিস্থিতির মোকাবেলায় গতকাল বিধাননগর পুরনিগমের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন ফিরহাদ। বৈঠকে উপস্থিত ছিলেন কাকলি ঘোষ দোস্তিদার, সুজিত বোস, কৃষ্ণা চক্রবর্তী, পুর কমিশনার-সহ সকল কাউন্সিলার ও বিধাননগর পুর নিগমের স্বাস্থ্য দফতরের আধিকারিকরা। বৈঠকে ডেঙ্গি মোকাবেলায় সচেতনতার পাশাপাশি ডেঙ্গিনাশক স্প্রে, সাফাই, ফগিং প্রভৃতির উপর জোর দিয়েছেন ফিরহাদ। পাশাপাশি কীভাবে এই সমস্ত কাজ করা হবে তাও নির্দিষ্ট করে দিয়েছেন তিনি।

ফিরহাদ হাকিম বলেন, ‘বিশ্বব্যাপী চারদিকে ডেঙ্গি বেড়ে যাচ্ছে। সিঙ্গাপুর, ব্যাঙ্ককের মতো জায়গায়, আফ্রিকার মতো জায়গায় ডেঙ্গির প্রকোপ বাড়ছে। সেখানে আমাদের কলকাতাতেও ডেঙ্গি বাড়ছে। তাই মানুষের মধ্যে সচেতনতা বাড়ানোর জন্য বিভিন্ন পুরসভার সঙ্গে আলোচনায় বসছি। বিধাননগরে আজকে করলাম।’

ফিরহাদ বলেন, ‘মানুষ যদি সচেতন থাকে, যদি আমরা বাড়ির পাশে জল জমতে না দিই। তাহলে ডেঙ্গি রোখা সম্ভব হবে। সে বিষয়ে আমাদের আলোচনা হয়েছে। কিছু টেকনিক্যাল পয়েন্ট আছে কী করা উচিত তা নিয়ে পুরসভার সঙ্গে আলোচনা হয়েছে।’ অন্যদিকে, সামনে দুর্গাপুজো। পুজোর প্যান্ডেলগুলিতে যাতে সচেতনতা পালন করা যায় সে বিষয়টি জোর দিয়েছেন ফিরহাদ।

বন্ধ করুন