বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > এবার রেশন দোকানগুলিতে বাংলা সহায়তা কেন্দ্র, নবান্নে প্রস্তাব পাঠাল খাদ্য দফতর

এবার রেশন দোকানগুলিতে বাংলা সহায়তা কেন্দ্র, নবান্নে প্রস্তাব পাঠাল খাদ্য দফতর

বাংলা সহায়তা কেন্দ্র, (সৌজন্যে সোশ্যাল মিডিয়া)

খাদ্য দফতর যে প্রস্তাব পাঠিয়েছে তাতে বিএসকে গড়ে তুলতে পরিকাঠামো এবং পরিচালনার জন্য মাসিক খরচ রেশন ডিলারকে বহন করতে হবে। আর পরিষেবা প্রদান বাবদ নির্দিষ্ট হারে টাকা পাবেন রেশন ডিলাররা। কিন্তু সাধারণ মানুষ এই পরিষেবা পাবেন সম্পূর্ণ বিনামূল্যে। এটা রেশন ডিলারদের কাছে কতটা লাভজনক হবে সেটা নিয়ে সংশয় আছে।

রেশন দোকানে কি বাংলা সহায়তা কেন্দ্র (বিএসকে) চালু হচ্ছে?‌ এই প্রশ্ন এখন ঘুরপাক খাচ্ছে রাজ্যে। কারণ এমনই করতে চাইছে রাজ্য খাদ্য দফতর। আর এটা করতে চেয়ে এবার নবান্নে প্রস্তাবের ফাইল পাঠিয়েছে খাদ্য দফতর। এমনকী এই বিএসকে চালু হলে মানুষের কি কি উপকার হতে পারে সেটাও উল্লেখ করা হয়েছে। বিএসকে দিয়ে এখন রাজ্য সরকারের ৪০টি দফতরের ৩২৩টি পরিষেবা অনলাইনে মিলছে। তার জন্য কোনও টাকা লাগে না। রাজ্যজুড়ে এখন ৩৬০০টি বিএসকে রাজ্য সরকার নিজে চালায়।

এদিকে কেন্দ্রীয় সরকার একটি সিদ্ধান্ত জানিয়েছে। তার হল— গোটা দেশে রেশন দোকানে কমন সার্ভিস সেন্টার চালানো হোক। কমন সার্ভিস সেন্টার থেকে কেন্দ্রের বিভিন্ন পরিষেবা অনলাইনে মেলে। তাই সেটা নিয়ে এখনও কোনও পরিকল্পনা নেয়নি রাজ্য সরকার বলে সূত্রের খবর। তবে এই পরিষেবা পেতে হলে নির্ধারিত ফি দিতে হয়। এই ব্যবস্থা চালু করার জন্য রাজ্যগুলিকে আগেই বলা হয়েছিল। কিন্তু বাংলা–সহ কয়েকটি রাজ্যে এখনও এটি চালু করেনি। সেখানে বিএসকে অনুমোদিত হলে হাজার হাজার রেশন দোকানে তা চালু হবে।

অন্যদিকে খাদ্য দফতর সূত্রে খবর, বাংলার রেশন দোকানগুলিতে কমন সার্ভিস সেন্টার চালু করতে রাজি নয় রাজ্য সরকার। পরিবর্তে বিএসকে চালুর প্রস্তাব পৌঁছে গিয়েছে নবান্নে। কমন সার্ভিস সেন্টার চালুর জন্য কেন্দ্রীয় সরকারের চাপ রয়েছে। এই পরিষেবার চাহিদা বুঝতে সমীক্ষা চায় কেন্দ্রীয় সরকার। তাই তারা রাজ্যের সাহায্যপ্রার্থী। সমীক্ষার ক্ষেত্রে সহায়তা করতে রাজ্যের কোনও আপত্তি নেই। কিন্তু চালু করার ক্ষেত্রে আপত্তি আছে। বরং বিএসকে চালুর ক্ষেত্রে রাজ্য সরকারের কোনও খরচ হবে না। তাই রেশন দোকানে বিএসকে চালুর প্রস্তাব পাঠানো হয়েছে।

আরও পড়ুন:‌ দুর্গাপুজোয় সুরাপ্রেমীদের জন্য সুখবর‌, বড় সিদ্ধান্ত ঘোষণা করল আবগারি দফতর

আর কী জানা যাচ্ছে?‌ খাদ্য দফতর যে প্রস্তাব পাঠিয়েছে তাতে বিএসকে গড়ে তুলতে পরিকাঠামো এবং পরিচালনার জন্য মাসিক খরচ রেশন ডিলারকে বহন করতে হবে। আর পরিষেবা প্রদান বাবদ নির্দিষ্ট হারে টাকা পাবেন রেশন ডিলাররা। কিন্তু সাধারণ মানুষ এই পরিষেবা পাবেন সম্পূর্ণ বিনামূল্যে। এটা রেশন ডিলারদের কাছে কতটা লাভজনক হবে সেটা নিয়ে সংশয় আছে। এই বিষয়ে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু বলেন, ‘‌আমরা চাই রেশন দোকান থেকে সিএসসি এবং বিএসকে দু’টি পরিষেবারই ব্যবস্থা করা হোক। কারণ কেন্দ্রীয় সরকার অনলাইনে ব্যাঙ্কিং এবং ডাকঘর–সহ বিভিন্ন পরিষেবা প্রদানের ব্যবস্থা করেছে।’‌

বাংলার মুখ খবর

Latest News

বিড়ি বাঁধছে কন্যাশ্রীরা, লক্ষ্য স্বপ্নপূরণ, ভোটমুখী মুর্শিদাবাদে এ কোন ছবি! ‘‌তারকাটা মহিলা’‌, অগ্নিমিত্রা পালের আক্রমণের পাল্টা জবাব দিলেন দেবাংশু সুজয়কৃষ্ণের কণ্ঠস্বরের নমুনা মিলে গিয়েছে, রিপোর্ট দিয়ে আদালতে জানাল ED আর্মিতে যোগ দিতে চায় এদিকে ভুঁড়ি! খুদেকে বুদ্ধি দিয়ে সৌরভ বললেন, ‘সবার আগে…’ চায়না মোবাইলকে টেক্কা দিয়ে বিশ্বের বৃহত্তম মোবাইল অপরেটর রিলায়েন্স জিও 'বাল্য বিবাহ' করেছেন জয়িতা-পার্থিব! দিদির মঞ্চে রামপ্রসাদের বৌদি বললেন, ‘কেউ…’ রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান তাপপ্রবাহে সাধারণ কামরার যাত্রীরা এসি কোচ দখল করছেন, কড়া পদক্ষেপ করল রেল 'ভোট ফর নির্ভয়া দি', শ্রীরূপার জায়গায় এ কার নামে প্রচার BJP-র? জানালেন প্রার্থীই শাকিব-মিমির প্রেমে 'তুফান' তুলবেন চঞ্চল! কোন চরিত্রে দেখা যাবে অভিনেতাকে?

Latest IPL News

রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক IPL 2024- স্লো-টার্নার নয়, উঠল ৪২৩ রান, হেরে চিপকের পিচকেই দুষলেন CSK-র কোচ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.