বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বিশ্বের সেরা ফোয়ারার তালিকায় স্থান পেল কলকাতার 'ফাউন্টেন অফ জয়'!
ছবি সৌজন্যে টুইটার
ছবি সৌজন্যে টুইটার

বিশ্বের সেরা ফোয়ারার তালিকায় স্থান পেল কলকাতার 'ফাউন্টেন অফ জয়'!

  • বিশ্বের শ্রেষ্ঠদের তালিকায় জায়গা করে নিল সিটি অফ জয়ে অবস্থিত 'ফাউন্টেন অফ জয়'।

সিটি অফ জয়ের ফুসফুস বলে পরিচিত ময়দানে অবস্থিত 'ফাউন্টেন অফ জয়'। ভিক্টোরিয়া মেমোরিয়ালের বিপরীতে দাঁড়িয়ে থাকা এই ফোয়ারার দৌলতেই এবার মহানগরীর মুকুটে জুড়ল আরও এরটি পালক। একটি জনপ্রিয় গ্লোবাল ট্রাভেল পোর্টালের (loveexploring.com) তরফে জানানো হয়, সৌন্দর্যের বিচারে বিশ্বের ২৬টি সেরা ফাউন্টেনের মধ্যে রয়েছে কলকাতার 'ফাউন্টেন অফ জয়'। বিশ্বের বিখ্যাত সমস্ত ফোয়ারা রয়েছে এই তালিকায়। তালিকায় রয়েছে ফ্রান্সের ভার্সেইল প্যালেসের ল্যাটোনা, রোমের ট্রেভি, লাস ভেগাসের বেলাজিও, সৌদি আরবের রাজা ফাহদের সময়কার ফোয়ারা।

ভারতের আরও একটি ফোয়ারা এই তালিকায় রয়েছে। দেশের ফোয়ারাগুলির নিরিখে কলকাতার ফাউন্টেন অফ জয় রয়েছে মাইসোরের বৃন্দাবন গার্ডেন্সের ফোয়ারাটির একধাপ নিচে। 'ফাউন্টেন অফ জয়'-এর তদারকির দায়িত্বে রয়েছে ক্যালকাটা ইলেক্ট্রিক সাপ্লাই কর্পোরেশন। ১৯৯১ সালে ময়দানে এই ফোয়ারা তৈরি করেছিল তারাই। তৎকালীণ মুখ্যমন্ত্রী জ্যোতি বসু এই ফোয়ারাটি উদ্বোধন করেছিলেন।

একটা সময় এই ডান্সিং ফোয়োরাটি শহরের অন্যতম ল্যান্ডমার্ক হয়ে দাঁড়িয়েছিল। এখানে নানান সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হত। প্রচুর লোক রোজ সন্ধ্যায় এই ফোয়ারা দেখতে ভিড় করতেন সেখানে। তবে সময়ের সাথে সাথে জনপ্রিয়তা হারায় এই ফোয়ারাটি। দর্শক কমতে শুরু করলে অসামাজিক কার্যকলাপের আখড়া হয়ে দাঁড়ায় এই জায়গাটি।

২০১২ সালে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ফাউন্টেন অফ জয়ের সংস্কার করে ক্যালকাটা ইলেক্ট্রিক সাপ্লাই কর্পোরেশন। সফটওয়্যারের মাধ্যমে ফাউন্টেনের মধ্যে আলো ও জলের কোরিওগ্রাফি করা হয়। প্রতি সন্ধ্যায় ৬টা থেকে ৯টা পর্যন্ত লাইট অ্যান্ড সাউন্ডের খেলায় মেতে ওঠে ফাউন্টেন অফ জয়।

বন্ধ করুন