বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Pujo Vacation 2024: স্কুলে পুজোর ছুটিতে বিরাট ফারাক, পড়াশোনা লাটে! মাধ্যমিক- প্রাথমিকে বৈষম্য ক্লাসে, উদ্বেগে অভিভাবকরা

Pujo Vacation 2024: স্কুলে পুজোর ছুটিতে বিরাট ফারাক, পড়াশোনা লাটে! মাধ্যমিক- প্রাথমিকে বৈষম্য ক্লাসে, উদ্বেগে অভিভাবকরা

স্কুলে পুজোর ছুটিতে বিরাট অমিল, গরমে মিল! (ছবিটি প্রতীকী, সৌজন্যে এপি ও সন্তোষ কুমার/হিন্দুস্তান টাইমস)

শিক্ষকদের একাংশের দাবি, পুজোতে একটু ছুটি ছুটির মুডে থাকবে পড়ুয়ারা এতে আপত্তির কিছু নেই। কিন্তু পড়াশোনার ব্যাপারটাও তো মাথায় রাখতে হবে।

রাজ্যের প্রায় ৫০ হাজার প্রাথমিক স্কুল লক্ষ্মী পুজোর দুদিন পর থেকে ও কালীপুজোর আগে পর্যন্ত খোলা থাকবে। অর্থাৎ ১৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত খোলা থাকবে। কিন্তু ওই সময়ে ৯৯৯১ টি মাধ্যমিক ও ৬৭৭১টি উচ্চমাধ্য়মিক স্কুল বন্ধ থাকবে বলেই খবর। সেক্ষেত্রে একাধিক ক্ষেত্রে দেখা যাচ্ছে জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত শিক্ষাবর্ষে উঁচু ক্লাসের পড়ুয়াদের থেকে নীচু ক্লাসের পড়ুয়ারাই বেশি সংখ্য়ক ক্লাস পাচ্ছে। এদিকে সেমেস্টার পরীক্ষার জন্যও পঠনপাঠন ব্যহত হতে পারে উঁচু ক্লাসের।

এদিকে এভাবে দিনের পর দিন মাধ্য়মিক ও উচ্চমাধ্যমিক স্কুলে এভাবে দিনের পর দিন ক্লাসের সংখ্য়া কমে গেলে তার প্রভাব পড়তে পারে পড়ুয়াদর মধ্য়ে। এনিয়ে অভিভাবকদের অনেকেই যথেষ্ট উদ্বেগের মধ্য়ে রয়েছেন। কারণ ছুটি মানেই যে উঁচু ক্লাসের বেশিরভাগ পড়ুয়া বাড়িতে থেকে পড়াশোনা করবে এমনটা নয়। কারণ বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় যে উঁচু ক্লাসের পড়ুয়াদের ছুটি মানেই তারা বাড়িতে বসে মোবাইল দেখার সময় বাড়িয়ে দেবে। স্কুুলে গেলে অন্তত মোবাইল থেকে কিছুটা দূরে রাখা সম্ভব হয়। 

এদিকে শিক্ষকদের একাংশের দাবি, পুজোতে একটু ছুটি ছুটির মুডে থাকবে পড়ুয়ারা, এতে আপত্তির কিছু নেই। কিন্তু পড়াশোনার ব্যাপারটাও তো মাথায় রাখতে হবে। দিনের পর দিন ছুটি খাওয়ার পরে পড়াশানো থেকে একেবারে দূরে চলে যাওয়ার মধ্য়ে বাস্তবে পড়ুয়ারা কতটা উপকৃত হবে তা নিয়ে প্রশ্নটা থেকেই গিয়েছে।    

সেক্ষেত্রে স্কুল শিক্ষকদের একাংশের দাবি লক্ষ্মীপুজোর পরে ও কালীপুজোর আগে মাধ্য়মিক ও উচ্চমাধ্য়মিক স্কুল খোলা রাখা যেতেই পারে। কারণ এতে দশম শ্রেণি ও দ্বাদশ শ্রেণির টেস্ট দেবে যারা সেই পরীক্ষার্থীরাও কিছুটা হলেও উপকৃত হবে। 

আসলে কেবলমাত্র ছুটিতেই দিনের পর দিন কাটিয়ে দিলে আখেরে মাধ্য়মিক ও উচ্চমাধ্যমিক স্কুলের পড়ুয়াদের ক্ষতির সম্ভাবনাই বেশি। এমনটাই মনে করছেন অভিভাবকদের একাংশ। তাঁরাও চান এভাবে দীর্ঘ ছুটি না দিয়ে ছুটি কিছুটা কমানো দরকার। তবে এবার ভোটের জন্য গরমের ছুটি টানা ২২ দিন করা হয়েছে। এক্ষেত্রে মাধ্য়মিক ও উচ্চমাধ্য়মিক ও প্রাথমিক স্কুলগুলিতে একই ধরনের ছুটির ঘোষণা করা হয়েছে। 

ছুটি মানে অবকাশ। ছুটি মানে তো দুপুরবেলা টানা ঘুম। আর মন দিয়ে মোবাইল দেখা। কিন্তু এই ছুটি পড়ুয়াদের কতটা কাজে লাগে তা নিয়ে প্রশ্ন তুলছেন অভিভাবকদের অনেকেই। 

বাংলার মুখ খবর

Latest News

জিনসের প্যান্ট বেশির ভাগ সময় নীলই হয় কেন? পরার আগে জেনে নিন প্রকাশ্যে পঙ্কজ ত্রিপাঠীর ভগ্নিপতির দুর্ঘটনার হাড়হিম করা সিসিটিভি ফুটেজ ‘‌যোগ্য প্রার্থীদের কথা ভাবা হল না’‌, অনামিকা রায়ও এবার চাকরিহারা হয়ে গেলেন কেন রোহিতকে সরিয়ে হার্দিককে নেতা করল MI? শেষ ৩ বছরের খতিয়ান দিয়ে বোঝালেন উথাপ্পা বার্সাকে ৩-২ হারিয়ে লা লিগার শিরোপা জয়ের দৌড়ে শীর্ষে রিয়াল, চটলেন জাভি রাজ্যের 'দোষেই' কি চাকরি বাতিল হল যোগ্যদেরও? SSC মামলায় কী যুক্তি হাই কোর্টের খাতায় কলমে এখনও ছিটকে যায়নি কোহলির দল, কোন অঙ্কে উঠতে পারে প্লে-অফে দাদাগিরি, দিদি নং ওয়ান, সারেগামাপা-র শ্যুটিং সেটে আগুন,পুড়ে ছাই ২টি মেকআপ ভ্যান প্রথমবার হিন্দিতে রেডিও সম্প্রচার শুরু কুয়েতে, প্রশংসায় ভারতীয় দূতাবাস 'বেআইনি অর্ডার', ২৬০০০ চাকরি বাতিলের নির্দেশ নিয়ে কার্যত HC-কে আক্রমণ মমতার

Latest IPL News

কেন রোহিতকে সরিয়ে হার্দিককে নেতা করল MI? শেষ ৩ বছরের খতিয়ান দিয়ে বোঝালেন উথাপ্পা ২০-২৫ দিন পরে দলে ফিরেই কী করে ম্যাচের সেরা হলেন? কৃতিত্ব কাকে দিলেন সাই কিশোর ম্যাচের পরেও আম্পায়াদের সঙ্গে গুজগুজ কোহলির, দ্বিতীয় ব্যাটের আশায় পাশে রিঙ্কু? যে সব দল পার্টি করে, তারা এখনও IPL জিততে পারেনি- কাদের দিকে আঙুল তুললেন রায়না কীভাবে ইডেনের মন জিতলেন সল্ট, ফিরে দেখুন শেষ বলে অনবদ্য রান আউটের ঝলক IPL 2024: বাহবা দিচ্ছে দুনিয়া, তবুও খুশি হবেন না গুরু যুবরাজ, ভয় অভিষেকের যাদের মাথার উপর ছাদ নেই, লড়াই করেন তাঁরা, আমরা খুব ভালো আছি,হঠাৎ দার্শনিক কোহলি করণকে তুচ্ছ মনে করে সিঙ্গল নিতে রাজি হননি কার্তিক,১ রানে হারের পর প্রশ্নে রণনীতি ইডেনে হেরে উঠেই শাস্তির মুখে RCB ক্যাপ্টেন, বিরাট জরিমানা পঞ্জাব দলনায়ক কারানের যাঁরা ২ বেলা খেতে পান না ঠিকভাবে, তাঁরাই স্ট্রাগল করেন, আমি নই, মন জিতলেন বিরাট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.