ফাইল ছবি
ফাইল ছবি

কংগ্রেস সমর্থনে পশ্চিমবঙ্গ থেকে একমাত্র সাংসদ পেতে চলেছে বামেরা

  • চতুর্থ আসনে কংগ্রেস বামেদের সমর্থন করায় সেই আসনে বামেদের বিনা প্রতিদ্বন্দিতায় জয় এখন সময়ের অপেক্ষা।

পশ্চিমবঙ্গের রাজ্যসভার একটি আসনে বামেদের সমর্থন জানাবে কংগ্রেস। সোমবার একথা জানিয়েছেন কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্য। কংগ্রেসের সমর্থন পাওয়ায় পশ্চিমবঙ্গ থেকে সংসদে তাদের একমাত্র সদস্যকে পাঠাতে পারবে বামেরা।

কংগ্রেসের তরফে রাজ্যসভার সদস্য প্রদীপ ভট্টাচার্য জানিয়েছেন, ‘আমরা বামেদের সমর্থন করব’। সিপিএম নেতা সুজন চক্রবর্তী জানিয়েছেন, ‘কয়েকদিনের মধ্যেই প্রার্থীর নাম চূড়ান্ত করে ফেলবে দল।’

আগামী ২৬ মার্চ গোটা দেশের রাজ্যসভার ৫৫টি আসনে ভোটগ্রহণ। তার মধ্যে ৫টি আসন পশ্চিমবঙ্গে। এর মধ্যে ৪টি আসনে তৃণমূলের জয় নিশ্চিত। সেই চারটি আসনে প্রার্থীও ঘোষণা করে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। চতুর্থ আসনে কংগ্রেস বামেদের সমর্থন করায় সেই আসনে বামেদের বিনা প্রতিদ্বন্দিতায় জয় এখন সময়ের অপেক্ষা।

বলে রাখি, বর্তমানে লোকসভা বা রাজ্যসভায় পশ্চিমবঙ্গ থেকে বামেদের কোনও সদস্য নেই। গত লোকসভা নির্বাচনে কোনও বাম প্রার্থী জয় পাননি। সিপিএম সূত্রের খবর, দীর্ঘ সংসদীয় ইতিহাস রয়েছে, ভাল বক্তা এমন কাউকেই রাজ্যসভায় পাঠানো হবে। ১৩ তারিখ মনোনয়ন পেশের শেষ দিন। ফলে প্রার্থী বাছাইয়ের জন্য বেশি সময় নেই বামেদের হাতে।

তৃণমূলের তরফে জানানো হয়েছে, রাজ্যসভার পঞ্চম আসনে প্রার্থী দেবে না তারা। ফলে পশ্চিমবঙ্গে রাজ্যসভার কোনও আসনেই ভোটাভুটির সম্ভাবনা প্রায় নেই। বিনা প্রতিদ্বন্দিতায় জিততে চলেছেন সবাই।

ইতিমধ্যে রাজ্যসভার ৪ আসনে প্রার্থী ঘোষণা করেছে তৃণমূল। তবে বিদায়ী কোনও সাংসদ টিকিট পাননি। টিকিটের শিকে ছিঁড়েছে মৌসম বেনজির নুর, অর্পিতা ঘোষ, দীনেশ ত্রিবেদী ও সুব্রত বক্সির ভাগ্যে।



বন্ধ করুন