বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Portal for illegal construction: বেআইনি নির্মাণ কিনা ফ্ল্যাট কেনার আগেই জানতে পারবেন ক্রেতারা, চালু হচ্ছে পোর্টাল

Portal for illegal construction: বেআইনি নির্মাণ কিনা ফ্ল্যাট কেনার আগেই জানতে পারবেন ক্রেতারা, চালু হচ্ছে পোর্টাল

বেআইনি নির্মাণ কিনা ফ্ল্যাট কেনার আগেই জানতে পারবেন ক্রেতারা

পুরসভার বিল্ডিং বিভাগের তরফে এই পোর্টাল তৈরি করা হচ্ছে। এই পোর্টালের সাহায্যে নাগরিকরা সহজেই জানতে পারবেন তারা যে ফ্ল্যাট কিনতে যাচ্ছেন সেই নির্মাণটির প্ল্যান স্যাংশন রয়েছে কি না। এরফলে ক্রেতারা ফ্ল্যাট কিনলে তাঁদের পরে আর সমস্যায় পড়তে হবে না।

বেআইনি নির্মাণ যে কতটা ভয়ঙ্কর হতে পারে তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে গার্ডেনরিচের ঘটনা। শহরে বেআইনি নির্মাণ গড়ে উঠলে তা ঘিরে শুধুমাত্র পুরসভা যে প্রশ্নের মুখে পড়ে তা নয়, এর ফলে সমস্যায় পড়তে হয় ক্রেতাদেরও। কারণ অনেকে ফ্ল্যাট কেনার সময় জানতে পারেন না যে নির্মাণটি অবৈধ কিনা। এই অবস্থায় সাধারণ মানুষ যাতে সহজেই বিষয়টি বুঝতে পারেন তার জন্য এবার কলকাতা পুরসভার তরফে একটি পোর্টাল চালু করা হচ্ছে। নির্মাণ সংক্রান্ত তথ্য এবার পোর্টাল থেকে জানতে পারবেন মানুষ। ফলে তারা সতর্ক হতে পারবেন এবং তাদের আর্থিক সমস্যার মুখে পড়তে হবে না।

আরও পড়ুন: বেআইনি নির্মাণে নাগরিকদের নজরদারি,ওয়েবসাইটে বিল্ডিং প্ল্যান ‘ওপেন টু অল’ করল KMC

পুরসভার বিল্ডিং বিভাগের তরফে এই পোর্টাল তৈরি করা হচ্ছে। এই পোর্টালের সাহায্যে নাগরিকরা সহজেই জানতে পারবেন তারা যে ফ্ল্যাট কিনতে যাচ্ছেন সেই নির্মাণটির প্ল্যান স্যাংশন রয়েছে কি না। এরফলে ক্রেতারা ফ্ল্যাট কিনলে তাঁদের পরে আর সমস্যায় পড়তে হবে না। এছাড়াও পুরসভাকে কেউ চিঠি দিয়ে অথবা টক টু মেয়র অনুষ্ঠানে ফোন করে, বা গ্রিভেন্স সেল, বিল্ডিং বিভাগে ফোন করে বেআইনি নির্মাণ নিয়ে অভিযোগ জানালে সেই তথ্য যাচাই করে পোর্টালে তুলবেন বিল্ডিং বিভাগের আধিকারিকরা। 

এর পাশাপাশি ইঞ্জিনিয়াররা ওয়ার্ডে ওয়ার্ডে ঘুরে বেড়িয়ে বেআইনি নির্মাণ চিহ্নিত করে তার তথ্য পোর্টালে দেবেন। সেখানে ওয়ার্ড নম্বর থেকে শুরু করে বরো নম্বর, প্রেমিসেস নম্বর, রাস্তার নাম সহ একাধিক তথ্য দেওয়া থাকবে। এ সমস্ত তথ্য দেখে সহজে ক্রেতারা বুঝতে পারবেন যে নির্মাণটি বৈধ কিনা।

উল্লেখ্য, গার্ডেনরিচ কাণ্ডের পরেই বেআইনি নির্মাণ নিয়ে তৎপর হয়েছে কলকাতা পুরসভা। তাতে ইঞ্জিনিয়াররা ওয়ার্ডে ঘুরে ঘুরে একাধিক বেআইনি নির্মাণ খুঁজে পেয়েছেন। তাতে দেখা গিয়েছে, যে অনেক জায়গাতেই দোতলার নাম করে ৩ তলার আবাসন করে বসে আছে প্রোমোটাররা। আর সেই সমস্ত ফ্ল্যাট কিনে ক্রেতারা সমস্যার মধ্যে পড়েছেন। তাই সাধারণ মানুষকে আর্থিক ক্ষতি থেকে বাঁচাতে এমন উদ্যোগ নিয়েছে কলকাতা পুরসভা। এবিষয়ে এক আধিকারিক জানান, পোর্টাল তৈরির কাজ দ্রুত শেষ হবে। একবার এই পোর্টাল তৈরি হলে আর বেআইনি ফ্ল্যাট বিক্রির সুযোগ পাবে না প্রোমোটাররা।

এদিকে, আগেই বেআইনি নির্মাণ রুখতে কিছুদিন আগেই একটি বিজ্ঞপ্তি জারি করেছে কলকাতা পুরসভা। সেক্ষেত্রে কোনও বেআইনি নির্মাণের অভিযোগ পাওয়া গেলেই তড়িঘড়ি বিদ্যুৎ, জল এবং নিকাশি লাইন যদি থাকে তাহলে সেই সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। শুধু তাই নয়, বাড়ি এমনকী যে কোনও নির্মাণ হলে সে ক্ষেত্রে রেজিস্ট্রেশনের অনুমোদন দেওয়া হবে না বলে পুরসভা তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়।

বাংলার মুখ খবর

Latest News

IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! French Open-এর শুরুতেই বড় অঘটন! প্রথম রাউন্ড থেকে ছিটকে গেলেন রাফায়েল নাদাল ঘূর্ণিঝড় রেমালের দাপটে ১০ জনের মৃত্যু হয়েছে বাংলাদেশে, তছনছ গোটা পদ্মাপার রেলের কাজের জন্য কি নয়া দিল্লি স্টেশন বন্ধ থাকবে বছরের শেষে? মুখ খুলল মন্ত্রক ‘গ্রেফতারের ভয়ে পালিয়েছে,’ মমতার নিশানায় তাপস, বিজেপি প্রার্থীর পাল্টা জবাব চুল নাকি ফলের বাস্কেট! ভাইরাল হেয়ার স্টাইল দেখে হতবাক নেটপাড়া, ট্রাই করবেন? আইপিএলের ফাইনালে হারলেও একাধিক পুরস্কার পেল সানরাইজার্স হায়দরাবাদ IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় আইপিএলে অধিনায়ক হিসেবে কেমন পারফরমেন্স শ্রেয়সের? গাড়ি, সম্পত্তি কেনার ইচ্ছা হবে পূরণ, বাড়বে টাকাও! জুনের আগেই লাকি বৃষ সহ কারা?

Latest IPL News

IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.