বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kolkata Waterlogging: জমা জল থেকে মুক্তি, কেন্দ্রের কাছে ৫০০ কোটি চাইছে পুরসভা, ফাটাফাটি পরিকল্পনা,কলকাতা হবে লন্ডন!

Kolkata Waterlogging: জমা জল থেকে মুক্তি, কেন্দ্রের কাছে ৫০০ কোটি চাইছে পুরসভা, ফাটাফাটি পরিকল্পনা,কলকাতা হবে লন্ডন!

কলকাতা জলমগ্ন। ফাইল ছবি (PTI)

এনিয়ে বিকল্প পথ ভাবছে পুরনিগম। যেখানে নিকাশির সমস্যা রয়েছে যেমন বাইপাস, বেহালা এলাকায় জমা জল বের করার জন্য যাতে পুকুর তৈরি করা যায় তার ভাবনাও হচ্ছে। কেএমসি চাইছে জল জমার দীর্ঘস্থায়ী সমাধান।

কলকাতায় বৃষ্টি মানেই জলযন্ত্রণা। রাস্তায় বের হলেই এক হাঁটুজল। সেই নোংরা জল পেরিয়েই নিত্য যাতায়াত। প্রতিবারই এই জলযন্ত্রণা থেকে রেহাই পেতে নানা উদ্যোগের কথা জানায় কলকাতা পুরসভা। কিন্তু বাস্তবের ছবিটা কিছুতেই সেই প্রতিশ্রুতির সঙ্গে মেলে না।

তবে এবার কলকাতাকে জলযন্ত্রণা থেকে রেহাই দিতে কলকাতা কর্পোরেশন একটা কম্প্রিহেনসিভ ফ্লাড ম্যানেজমেন্ট স্কিম বানিয়েছে। আর সেই স্কিম লাগু করার জন্য কেন্দ্রের কাছ থেকে ৫০০ কোটি টাকা চাইল কর্পোরেশন।

অন্যদিকে ঝড় বা জল জমার আগে যাতে বাসিন্দাদের সতর্ক করা যায় সেকারণে ডিজাস্টার অ্যালার্ট সিস্টেম তৈরি করা হবে। এতে সাধারণ প্রশাসনের সুবিধা হবে অনেকটাই।

সূত্রের খবর, প্রাথমিকভাবে কোন জায়গাগুলিতে জল জমে সেটা সবার আগে চিহ্নিত করার কাজ করা হবে। কেএমসির সংশ্লিষ্ট দফতর এনিয়ে রিপোর্ট তৈরি করছে। বেহালা, টালিগঞ্জ-যাবদপুর এলাকা, ইএম বাইপাস সংলগ্ন এলাকায় জলযন্ত্রণা কমানোর বিষয়টি অত্য়ন্ত গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। এই নয়া ব্যবস্থা আবহাওয়ার পূর্বাভাসের সঙ্গে সমণ্বয় রেখে কাজ করা হবে। ভারী বৃষ্টির পূর্বাভাস থাকলে সেক্ষেত্রে আগাম সতর্ক করা হবে। কোনও দুর্যোগ হলে তার আগে ও তার পরে পরিস্থিতি মোকাবিলায় বিশেষ উদ্যোগ নেওয়া হবে।

মূলত ভারী বৃষ্টি হলে কলকাতার নীচু জায়গাগুলিতে জল জমে যায়। ঠনঠনিয়া, বড়বাজার, পার্ক সার্কাস, বেহালা, গড়িয়া, এমজিরোড সহ কলকাতার বিভিন্ন এলাকায় ভারী বৃষ্টি হলেই জল জমে যায়। নিকাশির সমস্য়ার জন্য সেই জল বের হতেও সময় লেগে যায়। কিছুক্ষেত্রে সেই জল আবার দিনের পর দিন ধরে বের হওয়ার সুযোগ পায় না। সেই নোংরা জলের উপর দিয়েই যাতায়াত করতে হয়। ড্রেন রাস্তা সব এক হয়ে যায়। সেক্ষেত্রে নীচু জায়গায় জলমগ্ন হলে সেখানকার বাসিন্দাদের যাতে সরানো যায় তার পরিকাঠামো তৈরি করতে চাইছে পুরনিগম।

তবে এনিয়ে বিকল্প পথ ভাবছে পুরনিগম। যেখানে নিকাশির সমস্যা রয়েছে যেমন বাইপাস, বেহালা এলাকায় জমা জল বের করার জন্য যাতে পুকুর তৈরি করা যায় তার ভাবনাও হচ্ছে। কেএমসি চাইছে জল জমার দীর্ঘস্থায়ী সমাধান।

অন্যদিকে রাস্তায় জল জমলে যাতে অন্য রাস্তা দিয়ে যানবাহনকে ঘুরিয়ে দেওয়া যায়, যাতে জলমগ্ন রাস্তার উপর দিয়ে যানবাহন না গিয়ে অন্য় বিকল্প রুটের ব্যবস্থা করা হয় সেব্যাপারেও নকশা তৈরি করা হচ্ছে। নয়া সিস্টেমকে সেভাবেই করা হচ্ছে।

 

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ জুনের রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ জুনের রাশিফল আমলাদের ‘অ্যানুয়াল কনফিডেনশিয়াল রিপোর্ট’ দেখবেন মুখ্যমন্ত্রী, কড়া প্রশাসক সিংহ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ জুনের রাশিফল কর্কট রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ জুনের রাশিফল মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ জুনের রাশিফল বৃষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ জুনের রাশিফল ১৭ বছরের প্রথা ভেঙে এবার বিগ বস হাউজে ঢুকবে মোবাইল! সঙ্গে কোন টুইস্ট থাকছে? কেন, কীভাবে কাঞ্চনজঙ্ঘায় ধাক্কা? দুর্ঘটনা নিয়ে মুখ খুললেন মালগাড়ির সহকারী চালক IND vs BAN Weather- বৃষ্টি কি হবে? কেমন থাকবে অ্যান্টিগার আবহাওয়া?

T20 WC 2024

দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.