বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ঝুপড়ি ভেঙে বহুতল গড়ে তুলল কেএমডিএ, খাস কলকাতায় মাথা তুলে দাঁড়াল ‘‌সূর্যতোরণ’‌

ঝুপড়ি ভেঙে বহুতল গড়ে তুলল কেএমডিএ, খাস কলকাতায় মাথা তুলে দাঁড়াল ‘‌সূর্যতোরণ’‌

মমতা বন্দ্যোপাধ্যায়-উত্তমকুমার

সুরক্ষিত ভবিষ্যৎ আবাসনের নিশ্চয়তা দিয়েই সবাইকে রাজি করানো হয়। তারপর এখানে পরিদর্শনে আসেন কেএমডিএ অফিসাররা। তাঁরা এসে বাসিন্দাদের সঙ্গে কথা বলে গোটা বিষয়টি বোঝান। তারপর ঘরগুলি ভাঙা শুরু হয়। অস্থায়ী বসবাসের ব্যবস্থা তাঁরাই করে দেন। এই কাজ দেখে এলাকার মানুষ চমকে যান। ভাঙা ঘরের জায়গায় মাথা তুলেছে বহুতল।

এ যেন মহানায়ক উত্তমকুমারের সূর্যতোরণ সিনেমার বাস্তব রূপ। তাও দেখা গেল খাস কলকাতায়। ওই সিনেমায় দৃশ্য ছিল—গরিব মানুষের ভগ্নদশা ঝুপড়ির সমাপ্তি ঘটিয়ে বহুতল গড়ার স্বপ্ন। যা দেখেছিলেন উত্তমকুমার। এবার তেমনটাই দেখা যেতে চলেছে কলকাতায়। উত্তর কলকাতার ২৮ নম্বর ওয়ার্ডে এমএমডি–তে ভেঙে পড়েছে বহু ঘর। এমনকী পরিস্থিতি যা তাতে বিপদ যে কোনও মুহূর্তে ঘটতে পারে। এমন অবস্থায় সেই ঘরগুলি ভেঙে নতুন করে বহুতল তৈরি করা হচ্ছে। এই ফ্ল্যাটগুলি পাবেন শ্রমজীবী মানুষজন। এই ফ্ল্যাটের সঙ্গেই থাকছে অ্যাটাচ বাথ। যা আগে ছিল না বলে জানা যাচ্ছে।

এবার রাজ্য সরকারের নিজের খরচে সেখানে তৈরি করা হচ্ছে বহুতল। যেখানে মানুষ ভালভাবে বসবাস করতে পারবেন। এই বহুতল গড়ার কাজটি করছে কেএমডিএ। এমন যে হতে পারে তা ভাবতে পারেননি এখানকার বাসিন্দারা। সেখানে চোখের সামনে এই কাজ দেখতে পেয়ে তাঁদের চোখেও ভেসে উঠছে সূর্যতোরণ সিনেমাটি। রূপোলি পর্দায় যা দেখা গিয়েছিল এখন সেটাই বাস্তবায়িত হচ্ছে। এমএমডি ব্যারাক বলে পরিচিত এই এলাকা। সেখানের ঘরগুলিরই অবস্থা ভাঙাচোরা। বসবাসের অযোগ্য। সেখানেই প্রথম বহুতলটি প্রায় তৈরি হয়ে গিয়েছি। কিছু কাজ বাকি আছে। সেটাও এবার শেষের পথে। তারপরই হাতে তুলে দেওয়া হবে ফ্ল্যাটের চাবি।

এদিকে ২০১০ সালে এই কাজ শুরু করেছিলেন কুণাল ঘোষ। তিনি তখন রাজ্যসভার সাংসদ ছিলেন। উত্তর কলকাতার বাসিন্দাও তিনি। তখন কাউন্সিলর ছিলেন ডেপুটি মেয়র ফরজানা আলম। কিন্তু কাজটি আগে শুরু হলেও শেষ হচ্ছিল না কিছুতেই। নানা কারণে তা আটকে ছিল। ২০২১ সালে এখানে কাউন্সিলর হয়ে জিতে আসেন বিশিষ্ট আইনজীবী অয়ন চক্রবর্তী। তখন আবার তিনি চেষ্টা শুরু করেন জট কাটানোর। তবে শুধু জট নয়, এখানে পরিস্থিতি এমন দাঁড়ায় যে বাসিন্দাদের রাজি করানোর কাজ করতে হয়। তার সঙ্গে বিষয়টি রাজ্য সরকারকে বোঝানো। কাজটি মোটেই সহজ ছিল না। অয়ন চক্রবর্তী এবং কুণাল ঘোষ উদ্যোগ নেন ঘরে ঘরে গিয়ে বাসিন্দাদের সঙ্গে কথা বলবেন। তারপর শুরু হয় কাজ।

আরও পড়ুন:‌ লেজারের আলোয় চোখ ধাঁধিয়ে গেল পাইলটের, কলকাতা বিমানবন্দরে অবতরণের আগে বিভ্রান্তি

অন্যদিকে সুরক্ষিত ভবিষ্যৎ আবাসনের নিশ্চয়তা দিয়েই সবাইকে রাজি করানো হয়। তারপর এখানে পরিদর্শনে আসেন কেএমডিএ অফিসাররা। তাঁরা এসে বাসিন্দাদের সঙ্গে কথা বলে গোটা বিষয়টি বোঝান। তারপর ঘরগুলি ভাঙা শুরু হয়। আর অস্থায়ী বসবাসের ব্যবস্থা তাঁরাই করে দেন। এই কাজ দেখে এলাকার মানুষ চমকে যান। ভাঙা ঘরের জায়গায় মাথা তুলে দাঁড়িয়েছে বহুতল। এভাবে মাথার ছাদের ব্যবস্থা করে দিচ্ছে রাজ্য সরকার। এই কাজে হাত বাড়িয়ে দেন চন্দ্রিমা ভট্টাচার্য এবং ফিরহাদ হাকিম। এই দু’‌জনেই মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভার সদস্য। এই গোটা বিষয়টি নিয়ে কুণাল ঘোষ বলেন, ‘‌মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার গরিবদের আবাসনের ক্ষেত্রে একটা মডেল গড়ে তুলল। মহানায়কের স্বপ্ন যেন মুখ্যমন্ত্রীর সাহায্যে বাস্তবায়িত হল।’‌ এই আবাসনের নাম রাখা হচ্ছে ‘‌সূর্যতোরণ’‌।

বাংলার মুখ খবর

Latest News

চিনার পার্কের ৫ রেস্তোরাঁয় ভয়াবহ আগুন, নতুন বছরে পুড়ে ছাই স্ট্রিক্ট ডায়েটকে ফাঁকি দিয়ে ফুচকা খেতে যান ভিকি! বললেন, ‘কয়েক মাস না পেলেই…’ ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ভূতুরে ভোটার গিজগিজ করছে, অবাক করা হিসেব, একী কাণ্ড তিরুপতিতে মৃত্যুর মুখে উপস্থিত বুদ্ধিতে ৯ মাসের সন্তানের প্রাণরক্ষা মায়ের,সিডনিতে যা ঘটেছে KKR জিততেই শাহরুখের সঙ্গে মাঠে আব্রাম, কিন্তু গম্ভীর হয়ে কেন বসে অনন্যা-সুহানা ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে লোকসভার আগে কলকাতা বিমানবন্দরে যাত্রীর ব্যাগ খুলতেই উদ্ধার ১১ লক্ষ নগদ টাকা কোনও তল্লাশি-অভিযান হয়নি, কপ্টারকাণ্ডে অভিষেকের দাবি উড়িয়ে দিলেন আইটি আধিকারিক ‘আমাকে কম দেখা গেলেও নিখোঁজ ছিলাম না’ ভোটের আগে সাফাই দেবের

Latest IPL News

ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইয়ে ঝাল খাবার খেয়ে একেবারে নাজেহাল স্টিভ স্মিথ-ভিডিয়ো ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.