বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kolkata Corporation: কলকাতার প্রতি ওয়ার্ডে কাউন্সিলরদের ফান্ডে বিরাট বরাদ্দ মেয়রের, আসবে উন্নয়নের বন্যা

Kolkata Corporation: কলকাতার প্রতি ওয়ার্ডে কাউন্সিলরদের ফান্ডে বিরাট বরাদ্দ মেয়রের, আসবে উন্নয়নের বন্যা

ফিরহাদ হাকিম, কলকাতার মেয়র। (Utpal Sarkar)

এবার আরও ফান্ড বাড়ছে কলকাতার প্রতি ওয়ার্ডে। বিরাট উন্নয়ন হতে পারে এবার। 

মঙ্গলবার কলকাতা পুরসভার বাজেটের জবাবি ভাষণ দিয়েছিলেন মেয়র ফিরহাদ হাকিম। আর সেখানেই তিনি জানিয়ে দিলেন নিজের ওয়ার্ডের উন্নতিতে প্রতি কাউন্সিলর ১০ লক্ষ টাকা করে অতিরিক্ত পাবেন। অর্থাৎ আরও বেশি টাকা। আরও বেশি উন্নয়নের সুযোগ। 

এদিকে সূত্রের খবর, তৃণমূলের কাউন্সিলর তপন দাশগুপ্ত আগেই দাবি করেছিলেন, ওয়ার্ড ভিত্তিক বরাদ্দ আরও বৃদ্ধি করা দরকার। কারণ কাউন্সিলরদের ফান্ডে টাকা না থাকলে অনেক ক্ষেত্রে চটজলদি উন্নয়নের কাজ করা যায় না। সেকারণেই এই ফান্ড বৃদ্ধি করার দাবি করেছিলেন তিনি। সেইমতো কাউন্সিলরদের জন্য় বরাদ্দ ফান্ড বৃদ্ধি করা হল। এতে উন্নয়নের কাজে আরও কিছুটা গতি আসতে পারে বলে খবর। 

এদিকে মেয়র এই বরাদ্দ বৃদ্ধির ঘোষণা করতেই অন্যান্য কাউন্সিলররা তাঁকে ধন্যবাদ জানান। কাউন্সিলর তপন দাশগুপ্তও এনিয়ে উচ্ছাস প্রকাশ করেন। মেয়র যেভাবে তাঁর দাবিকে মান্যতা দিয়েছেন তাতে বেজায় খুশি তিনি। 

এবার প্রতি ওয়ার্ডে কাউন্সিলরদের তহবিলে থাকবে ৩০ লক্ষ করে টাকা। আবার বরো ইন্টিগ্রেটেড তহবিল বাবদ প্রতিটি ওয়ার্ড ২০ লাখ করে টাকা পাবে। সেক্ষেত্রে সব মিলিয়ে ৫০ লক্ষ করে টাকা পাবেন কাউন্সিলররা। মূলত এই টাকা দিয়ে এলাকা উন্নয়নের কাজে আরও গতি আসবে। সেকারণে এই উদ্যোগে খুশি কাউন্সিলররা। এলাকায় জল, আলো, বাগান, আবর্জনা পরিস্কার সহ নানা কাজে আরও গতি আসবে এর মাধ্য়মে। এমনটাই মনে করা হচ্ছে। 

সূত্রের খবর, সব মিলিয়ে ১৪৪টি ওয়ার্ড রয়েছে। প্রতিটি ওয়ার্ডের জন্য বরাদ্দ থাকে ৪০ লক্ষ করে টাকা। তার মধ্য়ে ২৫ লক্ষ টাকার ফান্ড থাকত যা কাউন্সিলর ফান্ড নামে পরিচিত। ১৫ লক্ষ টাকা বোরো ইন্টিগ্রেটেড ফান্ড। তবে এবার কাউন্সিলররা ফান্ড আরও বেশি করে পাবেন। এর জেরে এলাকার সামগ্রিক উন্নয়নের কাজ আরও বেশি হতে পারে। 

তবে এই টাকা ব্যবহারের ক্ষেত্রে যাতে স্বচ্ছতা বজায় থাকে সেটা দেখাও জরুরী। কারণ স্বচ্ছতা না থাকলে এই টাকা নিয়েও দুর্নীতি হতে পারে। 

বাংলার মুখ খবর

Latest News

‘প্লাস্টিক সার্জারি’র কথা বলে ট্রোল! সপাটে জবাবে ধুয়ে দিলেন ভূমির বোন সমীক্ষা হঠাৎ আসা টাকায় ফুলবে পকেট, চাকরি-ব্যবসায় লাভ! সূর্য ও গুরুর যুতিতে লাকি ৩ রাশি সামনেই অন্নপূর্ণা পুজো, কীভাবে শুরু এই উৎসবের, জেনে নিন সেই পৌরাণিক কাহিনি ‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি এই দেশে পা রাখার আগেই টাটার সঙ্গে বড় চুক্তি টেসলার, দাবি রিপোর্টে ‘নিলাম হলে শাহজাহানের বাড়ি আমি কিনব’, সন্দেশখালিতে বললেন শুভেন্দু, কটাক্ষ TMC-র হাওড়া মেট্রো চালু হতেই যাত্রী কমেছে নদী জলপথে, বিকল্প রুটে ফেরি পরিষেবার ভাবনা ১৯-এ ছিল, ২৪-এ নেই! CAA নিয়ে অনড় থাকলেও NRC 'উধাও' BJP-র সংকল্প থেকে!

Latest IPL News

‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর T20-তে মানিয়ে নিতে সময় লাগছিল- শুরুতে সাফল্য না পাওয়ার কারণ বোঝালেন স্টার্ক CSK-র সঙ্গে যুক্ত হচ্ছেন চেতেশ্বর পূজারা? তারকার ইঙ্গিতপূর্ণ পোস্ট ঘিরে জল্পনা ইজরায়েলকে লক্ষ্য করে ক্ষেপনাস্ত্র ছুঁড়ছে ইরান, পিটারসেনদের বিমানপথে পরিবর্তন! T20 ক্রিকেটের ইতিহাসে বিরল নজির মহেন্দ্র সিং ধোনির, স্পর্শ করলেন বিরাট কোহলিকে IPL 2024: Orange Cap-র দৌড়ে রোহিতের লম্বা জাম্প! চাহালের দখলে Purple Cap MI vs CSK ম্যাচের পরে IPL 2024 Points Table এ বড় পরিবর্তন!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.