বাংলা নিউজ > ঘরে বাইরে > Gati Shakti Cargo Terminals: রেলের পরিত্যক্ত জমিতে ১০০ গতিশক্তি কার্গো টার্মিনাল, বড় কাজের সুযোগ, বিনিয়োগ ৫৩৭৪ কোটি

Gati Shakti Cargo Terminals: রেলের পরিত্যক্ত জমিতে ১০০ গতিশক্তি কার্গো টার্মিনাল, বড় কাজের সুযোগ, বিনিয়োগ ৫৩৭৪ কোটি

তৈরি হবে কার্গো টার্মিনাল। প্রতীকী ছবি

২০২২-২৩ এর কেন্দ্রীয় বাজেটে এই গতিশক্তি কার্গো টার্মিনাল তৈরির বিষয়টি অন্তর্ভূক্ত করা ছিল। ৫ বছর সময়কালের মধ্য়ে এই টার্মিনাল করা হবে বলেও উল্লেখ করা হয়েছিল।

১০০টি গতিশক্তি কার্গো টার্মিনাল। রেলের উদ্যোগে তৈরি হবে এই প্রকল্প। ভারতীয় রেল সেই লক্ষ্যপূরণের জন্য় এগিয়ে চলেছে। ওয়াকিবহাল মহলের মতে,এর মধ্য়ে অন্তত ৬০ টার্মিনাল পিপিপি মডেলে হতে পারে। বাকি ৪০টা সরকারি তত্ত্ববধানে তৈরি করা হবে। তবে মনে করা হচ্ছে চলতি যে আর্থিক বছর চলছে তার শেষ দিকে এই ৪০টি গতিশক্তি টার্মিনাল কার্যকরী হতে পারে। 

এই গতিশক্তি কার্গো টার্মিনাল মূলত মালপত্র বহনের জন্য় কার্যকরী করা হবে। অর্থাৎ যাত্রীদের জন্য় সরাসরি এই টার্মিনাল নয়। এটা মূলত কার্গো টার্মিনাল। রেললাইনের ধারে যে সমস্ত জমি অব্য়বহৃত হয়ে পড়ে রয়েছে সেখানেই এই গতিশক্তি কার্গো টার্মিনাল তৈরির উদ্যোগ নেওয়া হবে। 

তবে ইকোনমিক টাইমসের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে একবার এই ১০০টা টার্মিনাল কার্যকরী হলে তারপর আরও ১০০টি টার্মিনাল তৈরির উদ্যোগ নেওয়া হবে। ধাপে ধাপে এই কার্গো টার্মিনালের সংখ্যা বৃদ্ধি করা হবে। 

২০২২-২৩ এর কেন্দ্রীয় বাজেটে এই গতিশক্তি কার্গো টার্মিনাল তৈরির বিষয়টি অন্তর্ভূক্ত করা ছিল। ৫ বছর সময়কালের মধ্য়ে এই টার্মিনাল করা হবে বলেও উল্লেখ করা হয়েছিল। মূলত রেলপথে যে সমস্ত জিনিসপত্রগুলি আসে তা খালাস করার জন্য় যাতে উপযুক্ত জায়গা থাকে সেকারণেই এই নয়া উদ্যোগ নেওয়া হয়। সব মিলিয়ে এই কার্গো টার্মিনাল তৈরির জন্য় ৫৩৭৪ কোটি টাকা বিনিয়োগের ব্যাপারেও বলা হয়। 

তবে এই কার্গো টার্মিনালে মূলত সিমেন্ট ও কয়লার উপর বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। ইলেকট্রনিক্স ও জামাকাপড়ের তুলনায় কয়লা ও সিমেন্ট জাতীয় দ্রব্যের উপর কম গুরুত্ব দেওয়া হচ্ছে। 

যে জিনিসগুলির ওজন বেশি সেগুলি মূলত মালগাড়িতেই পরিবহণ করা হয়। তবে যে জিনিসগুলির ওজন কম সেগুলি সাধারণ ট্রেনে কম পরিমাণে অনেক ক্ষেত্রে পরিবহণ করানো হয়। সেক্ষেত্রে সরকার বিশেষত সিমেন্ট, কয়লার মতো সামগ্রী পরিবহণের উপর জোর দিচ্ছে। 

এদিকে সূত্রের খবর, এই কার্গো টার্মিনাল তৈরি হলে এলাকার আর্থ সামাজিক পরিস্থিতিরও উন্নতি হবে। কারণ একটা জায়গায় টার্মিনাল তৈরি হলে প্রচুর গাড়ি লাগে। সেই সঙ্গেই প্রচুর শ্রমিক এই কাজে নিয়োজিত হন। সেই সঙ্গেই স্থানীয় মানুষদেরও এই টার্মিনালের মাধ্য়মে পরোক্ষভাবে কর্মসংস্থানের সুযোগ থাকে। সব মিলিয়ে রেলের এই প্রকল্পকে ঘিরে নতুন করে স্বপ্ন বুনছেন সাধারণ মানুষ। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

সত্যজিৎ যদি এই সময় হিন্দিতে হীরক রাজার দেশে বানাতেন কারা থাকতেন কোন চরিত্রে? বাঁধের সম্প্রসারিত অংশ ভাঙছে, জনমানসে আতঙ্ক, ড্রেজিংয়ের সিদ্ধান্ত সেচ দফতরের বিমা করানোর আগে সাবধান! গ্রাহকদের ভুল ভাঙাতে নয়া নির্দেশিকা জারি IRDAI-এর মোহনবাগান তো বাংলাদেশি ক্লাবকে হারাতে পারেনি! আফগান লজ্জা নিয়ে স্টিমাচের অজুহাত 'মাইকটা কি মুখে ঢুকিয়ে দেবে' পাপারাজ্জিদের উপর চটে লাল জ্যাকি শ্রফ! কী এমন ঘটল উইকেট স্পিনারদের সাহায্য করতে পারে, বাংলাদেশের জন্য ভালো- ভারতের ব্যাটিং কোচ শেষ বলে চার! নাটকীয়ভাবে টাই নর্দাম্পটনশায়ার বনাম লেস্টারশায়ার ম্যাচ, রইল ভিডিয়ো আটদিনে প্রায় ৪০ কোটি ছুঁয়ে ফেলল চান্দু চ্যাম্পিয়ন! বক্স অফিসে হল কত আয় হল? সোনার হ্যাটট্রিক শনিতে, ছক্কা হাঁকিয়ে কততে পৌঁছল হলুদ ধাতুর রেট? মাহেশে পালিত হল জগন্নাথদেবের স্নানযাত্রা, ৬২৮ বছরের ইতিহাসের সাক্ষী মানুষ

T20 WC 2024

ভিডিয়ো- বাটলারের অনবদ্য দক্ষতায় রান আউট ক্লাসেন! মিস করবেন না এই ভিডিয়োটি দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.