বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Dengue in Kolkata: ডেঙ্গিপ্রবণ কলকাতার ২৫টি ওয়ার্ড, মোকাবিলায় চালু হচ্ছে ফিভার ক্যাম্প
ডেঙ্গু বাড়ছে কলকাতায়। প্রতীকী ছবি।

Dengue in Kolkata: ডেঙ্গিপ্রবণ কলকাতার ২৫টি ওয়ার্ড, মোকাবিলায় চালু হচ্ছে ফিভার ক্যাম্প

  • শহরে ডেঙ্গি প্রতিরোধ নিয়ে গতকাল পুরসভার স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছেন রাজ্যের স্বাস্থ্য সচিব নারায়ণস্বরূপ নিগম। কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম ছাড়াও বৈঠকে ছিলেন মেয়র পারিষদ স্বাস্থ্য অতীন ঘোষ, পুর কমিশনার বিনোদ কুমার প্রমুখ।

করোনার প্রকোপ এবার নেই। তবে ডেঙ্গি যেভাবে বাড়ছে তা স্বাস্থ্য আধিকারিকদের মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। কলকাতায় ডেঙ্গি মারাত্মকভাবে বৃদ্ধি পাচ্ছে। পুরসভার ২৫টি ওয়ার্ডকে ডেঙ্গিপ্রবণ হিসেবে চিহ্নিত করেছেন পুরসভার কর্তারা। পরিস্থিতির মোকাবেলায় আজ থেকে শহরের ওই ২৫টি ওয়ার্ডে ফিভার ক্যাম্প চালু করছে কলকাতা পুরসভা।

আরও পড়ুন: উদ্বেগ বাড়াচ্ছে ডেঙ্গি, হাওড়া ও কলকাতায় ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যু ২ জনের

শহরে ডেঙ্গি প্রতিরোধ নিয়ে গতকাল পুরসভার স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছেন রাজ্যের স্বাস্থ্য সচিব নারায়ণস্বরূপ নিগম। কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম ছাড়াও বৈঠকে ছিলেন মেয়র পারিষদ স্বাস্থ্য অতীন ঘোষ, পুর কমিশনার বিনোদ কুমার প্রমুখ। এদিন বৈঠকের শেষে মেয়র জানান, কলকাতায় ২০ থেকে ২৫টি ওয়ার্ড ডেঙ্গিপ্রবণ। এই ওয়ার্ডগুলোতে ডেঙ্গি উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। তাই মোকাবিলার জন্য ফিভার ক্যাম্প চালু করা হচ্ছে। আগামী কয়েক দিন ওই ফিভার ক্যাম্পগুলি চালু থাকবে। পাশাপাশি বেলেঘাটা আইডি, এমআর বঙ্গুর, এসএসকেএম এবং স্কুল অফ ট্রপিকাল মেডিসিন হাসপাতালে ২৪ ঘণ্টা ডেঙ্গি পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে বলে মেয়র জানিয়েছেন। হাসপাতালগুলি সব মিলিয়ে ডেঙ্গি রোগীদের জন্য ১৫০টি বেড নির্দিষ্ট করা হয়েছে। এছাড়াও ডেঙ্গির লার্ভার উৎসব খুঁজে বের করার জন্য ড্রোনের মাধ্যমে বিভিন্ন এলাকায় নজরদারী চালানো হচ্ছে বলে মেয়র জানান।

ফিরহাদ জানিয়েছেন, যে সমস্ত এলাকা ডেঙ্গিপ্রবণ সেগুলি হল, কাশীপুর লকগেট, চেতলা হাট রোড, কালীঘাট রোড, কালী লেন বাওয়ালি মণ্ডল রোড, উত্তর পূর্বাচল রোড, রাজডাঙ্গা স্কুল রোড, শহিদ স্মৃতি কলোনি প্রভৃতি জায়গা। এছাড়াও, বেসরকারি ল্যাবরেটরিটে রক্ত পরীক্ষায় কেউ ডেঙ্গি পজেটিভ আসলে দ্রুতই স্বাস্থ্য দফতর এবং পুরসভাকে তা জানাতে হবে বলে নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য সচিব। আগামী কয়েকদিনের মধ্যেই এনিয়ে বিজ্ঞপ্তি জারি করা হবে বলে মেয়র জানিয়েছেন। এছাড়াও ডেঙ্গি প্রতিরোধে সতর্কতা এবং প্রচার শুরু করবে কলকাতা পুরসভা।

বন্ধ করুন